হ্যাটট্রিক করে সর্বোচ্চ গোলের চূড়ায় রোনালদো

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড আগেই হয়েছে। এবার আন্তর্জাতিক ও ক্লাব ফুটবল মিলিয়ে সর্বোচ্চ গোলও এখন ক্রিশ্চিয়ানো রোনালদোর। 

পেশাদার ফুটবলে তার নামের পাশে গোল সংখ্যা এখন ৮০৭। গতকাল শনিবার (১২ মার্চ) রাতেই লন্ডনের ক্লাব টটেন্যাম হট্সপারের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে হ্যাটট্রিক করে ম্যানচেস্টার ইউনাইটেডকে জিতিয়েছেন তিনি।

রোনালদো বুড়িয়ে গেছেন, আগের মতো গতি আর নেই, পায়ের কারুকাজেও অনেকটাই মরিচা ধরেছে-অনেক দিন ধরেই ফুটবল বিশ্বে এমন একটা সুর ভেসে বেড়াচ্ছে। আর এসব কথারই যেন জবাব দিলেন তিনি গত রাতে। 

দূরপাল্লার জোরালো শটে গোল, দৌড়ে এসে কাউন্টার অ্যাটাকে গোল ও কর্নার থেকে উড়ে আসা বলে হেড করে গোল- তিনটি গোলই দলকে এগিয়ে দিয়েছে, ১-০ থেকে ২-১ থেকে ৩-২ এ।

আর ম্যাচ শেষে নিজের সোশ্যাল মিডিয়ায় রোনালদো লিখেছেন, ম্যানচেস্টার ইউনাটেডের প্রাপ্তির সীমা নেই কোনো।

ফুটবল সমর্থকরা লিখছেন, ‘দেখে মনেই হয়নি রোনালদোর বয়স ৩৭। এখনো একই ক্ষুধা, একই প্রেরণা।’

এখনো যারা পেশাদার ফুটবল খেলছেন তাদের মধ্যে রোনালদো আর লিওনেল মেসিই আছেন যথারীতি সবার ওপরে। কিন্তু বাধ সেধেছেন গত শতাব্দীর শুরুর দিকে যারা ফুটবল খেলেছেন তারা।

অনেকেই দাবি করেছেন, রোনালদোই এখন ফিফার তালিকায় সবচেয়ে বেশি গোলের মালিক, গতরাতের হ্যাটট্রিকে রোনালদো চেক রিপাবলিক ও অস্ট্রিয়ার হয়ে খেলা জোসেফ বাইকানকে ছাড়িয়ে গেছেন।

কিন্তু ফিফার ওয়েবসাইটে বাইকানের গোলসংখ্যা দেয়া ৮০৫, সেখানে লেখা এটা একটা আনুমানিক সংখ্যা, সেখানে বাইকানের গোলসংখ্যাকে রেকর্ড বলা হয়নি। কিন্তু এই হিসেব অনুযায়ী রোনালদো এখন বাইকানের চেয়ে বেশি গোলের মালিক (৮০৭)।

২০০১ সালে মারা যান জোসেফ বাইকান। চেক রিপাবলিকের ফুটবল অ্যাসোসিয়েশনের দেয়া তথ্য অনুযায়ী তার গোল সংখ্যা ৮২১।

স্বীকৃত নয় এমন একটি পরিসংখ্যানের ওয়েবসাইট আরএসএসএসএফের দেয়া তথ্য অনুযায়ী, এর আগে বাইকানের গোলসংখ্যা দেয়া ছিল ৮০৫, এখন এই ওয়েবসাইট বলছে বাইকান ৯৫০ এরও বেশি গোল করেছেন। এখানে বাইকানের অনানুষ্ঠানিক ও আঞ্চলিক অনেক প্রতিযোগিতার গোলের কথাও বলা হয়েছে।

ব্রাজিলের কিংবদন্তী পেলে ও রোমারিও, রিয়াল মাদ্রিদ ও হাঙ্গেরির সাবেক তারকা ফেরেঙ্ক পুসকাসরাও ৭০০ বা তার বেশি গোল করেছেন, কিন্তু একেক জায়গায় একেক সংখ্যা উল্লেখ করা হয়েছে।

আনুষ্ঠানিক হিসেব অনুযায়ী, রোনালদোর পরেই আছেন লিওনেল মেসি; যার গোল সখ্যা ৭৫৯টি। তিনি আর্জেন্টিনার হয়ে ৮০টি, বার্সেলোনার হয়ে ৬৭২টি ও প্যারিস সেই জার্মেইঁয়ের হয়ে সাতটি গোল করেছেন।

অপরদিকে রোনালদো তার ক্যারিয়ারে ৫৯তম হ্যাটট্রিকও করেছেন। ইউনাইটেডের হয়ে ২০০৮ সালের পর এটিই তার প্রথম হ্যাটট্রিক। এই হ্যাটট্রিকের কল্যাণেই প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় ইউনাইটেড তাদের পঞ্চম স্থানটা আরো দৃঢ় করতে পেরেছে। ২৯ ম্যাচে ৪৮ পয়েন্ট তাদের। 

শেষ চারে থেকে লিগ শেষ করার দৌড়ে এখনো অবশ্য ইউনাইটেডের চেয়ে এগিয়ে আছে আর্সেনাল। চতুর্থ স্থানে থাকা ইউনাইটেড তাদের সমান পয়েন্ট পেয়েছে ২৫ ম্যাচ খেলে। আর টটেনহাম ষষ্ঠ স্থানে আছে ২৭ ম্যাচে ৪৬ পয়েন্ট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //