মার্তিনেজ নৈপুণ্যে ফাইনালে ইন্টার

ইতালিয়ান কাপের সেমিফাইনালের দ্বিতীয় লেগে আর্জেন্টাইন স্ট্রাইকার লাওতারো মার্তিনেজের গোল নৈপুণ্যে এসি মিলানের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতে ফাইনালে পৌঁছে গেছে ইন্টার মিলান। এর আগে প্রথম লেগে দুই দল গোল সমতায় ম্যাচ শেষ করে।

গতকাল মঙ্গলবার (১৯ এপ্রিল) রাতে মিলান ডার্বিতে এসি মিলানের বিপক্ষে মাঠে নামে ইন্টার মিলান।

প্রতিপক্ষের মাঠে গোল সমতায় শেষ করা এসি মিলান নিজেদের ঘরের মাঠেই কুপোকাত। তাদের একাই ধসে দিয়েছেন মার্তিনেজ। সান সিরোতে এদিন অবশ্য বল দখল থেকে শুরু করে শট, পাস সবকিছুতেই এগিয়ে ছিল এসি মিলান। তারা ব্যর্থ শুধু প্রতিপক্ষের জালে বল জড়াতে।

ম্যাচের ৫৩ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য ১৯টি শট নেয় এসি মিলান। যার মধ্যে আবার ৬টিই ছিল লক্ষ্য বরাবর। কিন্তু তারা পরাস্ত করতে ব্যর্থ হয়েছেন প্রতিপক্ষের গোলকিপারকে। বিপরীতে ১০ শটের মধ্যে ইন্টারের ৪টি শট ছিল লক্ষ্যে, যার মধ্যে তারা ৩টিতেই সফল।

ঘরের মাঠে গোলশূন্য থাকার পর, প্রতিপক্ষের মাঠে নেমে ম্যাচের চতুর্থ মিনিটে বল জালে জড়ান আর্জেন্টাইন স্ট্রাইকার মার্তিনেজ। প্রতিপক্ষের ডি বক্সের বাইরে নিকোলো ব্যালেয়া বল দখলে নিয়ে কর্নারে থাকা মাতেও ডারমিয়ানের উদ্দেশে পাস দেন। তিনি ফের পাস দেন বক্সের ভেতরে আগে থেকে অবস্থান নেওয়া মার্তিনেজের উদ্দেশে। মার্তিনেজ বল পেয়ে জোরালো শটে জালে জড়ান। এরপর ম্যাচে ফিরতে অবশ্য মরিয়া হয়ে ওঠে এসি মিলান।

আক্রমণ, পাস, সবকিছুতেই তারা চেপে ধরে ইন্টারকে। তবে তাতে কাজের কাজ কিছুই হয়নি। এক্ষেত্রে অবশ্য প্রশংসার দাবি রাখেন ইন্টারের গোলকিপার সামির হ্যান্ডনোভিচ। তার বিশ্বস্ত গ্লাভস ফিরিয়ে দেয় এসি মিলানের তিনটি দুর্দান্ত শট। ডি বক্সের ভেতরে ঢুকে দুবার ইন্টারের জাল লক্ষ্য করে শট নিলেও হতাশ হতে হয় রাফায়েল লিয়াওকে।

বরং বিরতিতে যাওয়ার আগে আরো একবার প্রতিপক্ষের জাল কাঁপান মার্তিনেজ। প্রতি আক্রমণে গিয়ে জোয়াকুইন ডি বক্সের অনেক বাইরে থেকে মার্তিনেজের উদ্দেশে বল পাস দেন। অনেকটা এগিয়ে গিয়ে পেনাল্টি এরিয়ার সামনে থেকে ওয়ানটু  ওয়ান পজিশনে এসি গোলকিপার মাইক মাইনানকে পরাস্ত করে বল জালে জড়ান এই আর্জেন্টাইন স্ট্রাইকার। কয়েক মিনিট পরে গোলকিপারের হাতে বল তুলে দিয়ে নিজের হ্যাটট্রিকের সুযোগ নষ্ট করেন মার্তিনেজ।

এসি মিলান যে বল একেবারে জালে জড়াতে পারেননি তাও নয়। বরং ডি বক্সের বাইরে থেকে এগিয়ে এসে জোরালো শটে ইন্টারের জাল কাঁপান ইসমায়েল। কিন্তু ভিআর চেক করে রেফারি অফসাইডের বাঁশি বাজালে গোলবঞ্চিত হয় এসি। বাকি সময়ে অবশ্য একাধিকবার চেষ্টা করেও আর ইন্টার গোলকিপারের পরীক্ষা নিতে পারেননি এসি মিলানের স্ট্রইকাররা। বরং ম্যাচের ৮২ মিনিটে তারা পিছিয়ে পড়ে ৩-০ গোলের ব্যবধানে।
প্রতিআক্রমণে গিয়ে ডি বক্সের দিকে বল বাড়ান ডাচ মিডফিল্ডার ভাইডাল। ডান কর্নারে এগিয়ে গিয়ে বল দখলে নিয়ে ডি বক্সে ঢুকে পড়েন মার্সেলো

ব্রোজোভিচ। তিনি বাম কর্নারে থাকা রবিন গোসেনসের উদ্দেশে বল পাস দেন। আলতো শটে বল জালে জড়িয়ে উৎসবে মাতেন এই জার্মান মিডফিল্ডার। শেষ পর্যন্ত আর কোনো গোলের দেখা না পেলেও, ৩-০ গোলের বড় জয় নিয়ে ইতালিয়ান কাপের ফাইনালে পা রাখে ইন্টার মিলান।

সহজ জয়ে ১১ বছর পর ফাইনালের টিকিট পেল ইন্টার মিলান। আগামী ১১ মে’র ফাইনালে তাদের প্রতিপক্ষ য়্যুভেন্তাস-ফিওরেন্তিনা ম্যাচের জয়ী দল। বুধবার (২০ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ১টায় সেমিফাইনালের ফিরতি লেগে মুখোমুখি হবে এই দুই দল। প্রথম লেগের ১-০ গোলের জয়ে কিছুটা এগিয়ে আছে য়্যুভেন্তাস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //