চ্যাম্পিয়ন্স লিগ

ফাইনালের পথে লিভারপুল

ছয়বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তুলেছে লিভারপুল। অন্যদিকে ভিয়ারিয়াল একবারও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পায়নি। তবে ভিয়ারিয়ালকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে শক্তিমত্তার পরিচয় দিয়ে দলটি ইতোমধ্যে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছে। কিন্তু এবারের আসরে ভিয়ারিয়ালের ফাইনালে উঠার স্বপ্নে খানিকটা হলেও আঁচড় লেগেছে। 

গতকাল বুধবার (২৭ এপ্রিল) রাতে সেমিফাইনালের প্রথম লেগে ২-০ গোলে লিভারপুলের কাছে হেরেছে ভিয়ারিয়াল। লিভারপুলের অ্যানফিল্ড মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হয়। 

ম্যাচের শুরু থেকে ভিয়ারিয়ালকে চেপে ধরেছিল লিভারপুল। কিন্তু প্রথমার্ধে গোল পায়নি লিভারপুল। তবে দ্বিতীয়ার্ধে এসে প্রতিপক্ষের জালে দুইবার বল জড়িয়েছে দলটি।

তবে ম্যাচ শুরুর ১১ মিনিটে লিভারপুল গোল পেতে পারতো। সালাহর ক্রসে সাদিও মানে দৌড়ে এসে যে হেড করলে তা দূরের পোস্ট দিয়ে যায়।

২২ মিনিটে থিয়াগোর কাছ থেকে বল পেয়ে হেডারসনের ডান প্রান্তের ক্রস সরাসরি বাইরের পোস্ট কাঁপায়।

৯ মিনিট পর লুইস দিয়াসের জোরালো শট গোলকিপার রুলি পাঞ্চ করে ফেরান। ৩৪ মিনিটে সাদিও মানের সাইড ভলি এক ডিফেন্ডারের গায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়।

৪২ মিনিটে গোল প্রায় হয়েই যাচ্ছিল। কিন্তু থিয়াগোর ডান পায়ের বুলেট গতির শট পোস্টে লেগে প্রতিহত হলে স্বাগতিক দর্শকদের হতাশ হতে হয়।

ভিয়ারিয়াল কোনোমতে নিজেদের রক্ষণভাগ অটুট রাখার চেষ্টা করেছে। তবে বিরতির পর আর গোলমুখ আর অক্ষত রাখা যায়নি।

৫৩ মিনিটে অবশেষে সফল হয় লিভারপুল। প্রতিপক্ষের এক ডিফেন্ডারের আত্মঘাতী গোলে এগিয়ে যায়। হেডারসনের ডান প্রান্তের ভাসিয়ে দেওয়া বলে এস্তোপিয়ানের পায়ে লেগে কিছুটা দিক পরিবর্তন করে জালে আশ্রয় নেওয়ার মুহূর্তে গোলকিপারের হাত ছুঁয়ে যায়। তবে গোল থেকে পরিত্রাণ মেলেনি ভিয়ারিয়ালের।

দুই মিনিট পর সালাহর পাসে সাদিও মানে এবার আর ভুল করেননি। গোলকিপারকে সামনে একা পেয়ে সহজেই আলতো টোকায় বল জড়িয়ে দিয়েছেন জালে।

গোল করার পর উল্লাস মেতেছেন লিভাপেুলের খেলোয়াড়ররা। ছবি: টুইটার

গোল ব্যবধান বাড়িয়ে নেওয়ার চেষ্টা কম হয়নি। তবে দিয়াস-মানেরা পাননি তৃতীয় গোলের খোঁজ। দুই গোলে জয়ের তৃপ্তি নিয়েই অ্যাওয়ে ম্যাচ খেলতে হচ্ছে তাদের।

এদিকে, ২-০ ফলটাকে ‘বিপদজনক’ জানিয়ে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ  বলেছেন, লড়াইয়ের প্রথম অর্ধেকটা আমার ভালোই লেগেছে, তবে আমরা আরেকটি গোল পেলে ভালো হতো। ওরা আক্রমণে চাপ বাড়িয়ে আমাদের হুমকি হয়ে দেখা দেওয়ার সম্ভাবনা ছিল, কিন্তু আমরা ওদের দমিয়ে রাখতে পেরেছি। তবে ২-০ ফলটা বিপদজনক, মাত্র অর্ধেক লড়াই সম্পন্ন হলো।

ফাইনালে যাওয়ার পথ এখনো বন্ধ হয়নি ভিয়ারিয়ালের। ছবি: টুইটার

অন্যদিকে, ভিয়ারিয়াল কোচ এমেরি বলেছেন, লিভারপুল যেমন ছন্দে আছে, তেমন অসাধারণ খেলছে। গতকাল বুধবার মূলত রক্ষণে ভালো করে ওদের যতটা সম্ভব আটকে রাখা সে চেষ্টা করা হয়েছে। যাতে দ্বিতীয় লেগে নামার আগে আমাদের সম্ভাবনা বেঁচে থাকে। সেটা আমরা করতে পেরেছি। ফিরতি লেগের ম্যাচে সবকিছু অন্যরকম হবে। আমরা আরো বেশি কিছু দিয়ে লড়ব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //