রেকর্ড দামে বিক্রি ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

ফুটবল কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে খেলার জার্সি নিলামে বিক্রি হলো রেকর্ড দামে। জার্সিটির মূল্য উঠেছে ৯২ লাখ ৮৪ হাজার ৫৩৬ ডলার। নিলামে বিক্রি হওয়া কোনো ক্রীড়া স্মারকের সর্বোচ্চ দাম এটিই।

বিশ্বকাপের ওই কোয়ার্টার ফাইনালে জোড়া গোল করেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি। যার একটি গোল ‘হ্যান্ড অব গড’ বা ‘ঈশ্বরের হাতে’ দেয়া বলে ব্যাপক পরিচিতি পেয়েছিল।  

যুক্তরাজ্যের লন্ডনে ম্যারাডোনার জার্সিটি নিলামে তুলেছিল নিলামকারী প্রতিষ্ঠান সোথবি। ঘোষণা অনুযায়ী গতকাল বুধবার (৪ মে) ছিল বিডিংয়ের শেষ দিন। তবে এত দাম দিয়ে ম্যারাডোনার জার্সি কে কিনেছেন, তা অবশ্য জানা যায়নি এখনো।

এর আগে ক্রীড়াজগতে ম্যাচে পরা কোনো জার্সির নিলামে সর্বোচ্চ মূল্য উঠেছিল ৫৬ লাখ ৪০ হাজার ডলার। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইয়াঙ্কিজ কিংবদন্তি বেব রুথের বেসবল জার্সি এই দামে বিক্রি হয়।

৮৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার সেই বিখ্যাত গোলের মুহূর্ত। ছবি : স্কাই নিউজ

একই বছর নিউইয়র্কে হাতে আঁকা অলিম্পিক ইশতেহার নিলামে ৮৮ লাখ ডলারে বিক্রি হয়। এতদিন নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি ক্রীড়া স্মরক ছিল সেটি।

নিলামকারী প্রতিষ্ঠানটি গত ৬ এপ্রিল জানিয়েছিল, আগামী ২০ এপ্রিল থেকে অনলাইনে শুরু হবে আর্জেন্টাইন কিংবদন্তির জার্সির নিলাম। ৪ মে পর্যন্ত বিডিংয়ের সময়কালে এটি প্রতিষ্ঠানটির লন্ডন শোরুমে প্রদর্শন করা হয়।

ম্যারাডোনার বিতর্কিত ওই গোলে আর্জেন্টিনা ২-১ গোলে ইংল্যান্ডের বিপক্ষে জয়লাভ করেছিল। ওই সময় ম্যারাডোনাকে প্রতিহত করার চেষ্টা করেছিলেন প্রতিপক্ষের মিডফিল্ডার স্টিভ হজ। ম্যাচ শেষে নীল রংয়ের ১০ নম্বর জার্সিটি তার সাথেই বদল করেছিলেন ম্যারাডোনা। এরপর থেকেই জার্সিটি তার কাছেই রয়েছে।

গত ২০ বছর ধরে এটি ধারে ম্যানচেস্টারে ইংল্যান্ডের জাতীয় ফুটবল জাদুঘরে রয়েছে। ম্যারাডোনার মৃত্যুর পর হজ যদিও বলেছিলেন, জার্সিটি বিক্রির জন্য নয়। 

সর্বকালের সেরা ফুটবলার হিসেবে বিবেচিত ম্যারাডোনা ২০২০ সালের নভেম্বরে কার্ডিয়াক অ্যারেস্টে ৬০ বছর বয়সে মারা যান।

ম্যাচটি এখনো বিশ্বকাপের ইতিহাসে স্মরণীয় ম্যাচ হয়ে আছে। ফকল্যান্ড যুদ্ধে হেরে যাওয়ার চার বছর পর ওই ম্যাচটি আর্জেন্টিনার কাছে ছিল বেশ তাৎপর্যপূর্ণ। মেক্সিকো সিটির আজটেক স্টেডিয়ামে ম্যারাডোনার দেয়া গোল দু’টির একটি ছিল চমৎকার এবং অপরটি কুখ্যাত। এ কারণে ম্যাচটি ফুটবলের ইতিহাসে আলাদা জায়াগা করে নিয়েছে। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //