ইংলিশ প্রিমিয়ার লিগ

শীর্ষে ফিরল ম্যানসিটি

ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপার শীর্ষ অবস্থান পুনরুদ্ধার করলো ম্যানচেস্টার সিটি। গতকাল রবিবার (৮ মে) ইতিহাদ স্টেডিয়ামে ৫-০ গোলে নিউক্যাসল ইউনাইটেডকে হারিয়ে শীর্ষে ফিরেছে গতবারের চ্যাম্পিয়নরা। 

ম্যানসিটির হয়ে জোড়া করেছেন রহিম স্টার্লিং। এছাড়া একটি করে গোল করেছেন আইমারিক লাপোর্তে, রদ্রিগো ও ফিল ফোডেন।

এ জয়ে ৩৫ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে ফিরল সিটি। সমান ম্যাচে ৮২ পয়েন্ট লিভারপুলের। তিন পয়েন্টের ব্যবধানে সিটিজেনরা এগিয়ে গেল। একই সাথে লিভারপুলের সাথে গোলের ব্যবধানও বেড়েছে দলটির। একটি ম্যাচ হেরে গেলেই শিরোপা জয়ের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে পারবে না ম্যানসিটি। 

গতকাল রবিবার এদিন অসাধারণ ফুটবল উপহার দিয়েই শিরোপা ধরে রাখার দৌড়ে অনেকটাই এগিয়ে গেল তারা। এদিন ম্যাচের প্রায় একচ্ছত্র নিয়ন্ত্রণ রেখেই খেলতে থাকে সিটি। ৭১ শতাংশ সময় বলের নিয়ন্ত্রণ রেখে ২১টি শট নেয় দলটি। যার ৯টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ৭টি শটের তিনটি লক্ষ্যে রাখতে পারে সফরকারীরা।

অবশ্য গোল করার মতো প্রথম সুযোগটা পেয়েছিল নিউক্যাসলই। ফাঁকায় থেকে গোলরক্ষক বরাবর দুর্বল হেড নিয়ে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট করেন ক্রিস উড। এরপর বেশ কিছু সুযোগ তৈরি করেও গোল পায়নি সিটি। তবে ১৯তম মিনিটে এগয়ে যায় স্বাগতিকরা। ইকাই গুন্দোগানের বাড়ানো বল থেকে হেড স্টার্লিংকে দেন কেনসেলো। আরো একটি দারুণ হেডে বল জালে পাঠান এ ইংলিশ ফরোয়ার্ড।

২৪তম মিনিটে ক্রিস উড বল জালে পাঠালেও নিউক্যাসলের জামাল ব্রুনো গিমারেস অফসাইডে থাকায় মেলেনি গোল। ৩৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে সিটি। গুন্দোগানের ভলি ফেরাতে গিয়ে গড়বড় করে ফেলেন গোলরক্ষক মার্তিন দুব্রাভকা। আলগা বলে রুবেন দিয়াসের শট তার গায়ে লেগে ফিরে আলসেও লাপোর্তে ঠিকই বল জালে পাঠান।

নিউক্যাসল ইউনাইটেডকে ৫-০ গোলে হারানোর ফলে গোলের সংখ্যা বেড়েছে ম্যানসিটির। ছবি: রয়টার্স

৬১তম মিনিটে কর্নার থেকে পাওয়া বলে দারুণ এক হেডে তৃতীয় গোলটি করেন রদ্রিগো। এরপর ব্যবধান কমাতে চাপ বাড়িয়েও জালের দেখা পায়নি নিউক্যাসল। ৮২তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও সুবর্ণ সুযোগ নষ্ট করেন কালাম উইলসন।

৯০তম মিনিটে জ্যাক গ্রিলিশের পাস থেকে নেওয়া আলেকজান্ডার জিনচেঙ্কোর শট দিক বদলে জালে পাঠান ফোডেন। যোগ করা সময়ে গ্রিলিশের পাস থেকে দারুণ এক কোণাকোণি শটে নিজের দ্বিতীয় গোলটি করেন স্টার্লিং।

উল্লেখ্য, অনেকটা দুঃস্বপ্নের মতো শেষ সময়ের ঝড়ে রিয়াল মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেছে সিটি। চলতি মৌসুমে শিরোপাশূন্য থাকতে না চাইলে প্রিমিয়ার লিগই শেষ ভরসা।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //