সর্বোচ্চ গোলদাতা ও টুর্নামেন্ট সেরা সাবিনা

অধিনায়ককে দলকে পরিচালনা করতে হয় সামনে থেকে। তা এবারের মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজের কাজটা ঠিকঠাকভাবেই করেছেন বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুন। বরং উচিতের বাইরেও যেন অতিরিক্ত দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন সাবিনা। এই যে নেপালকে হারিয়ে প্রথম বারের মতো সাফ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ, এই নতুন ইতিহাস লিখতে সাবিনা কত বড় অবদান রেখেছেন? এই প্রশ্নের উত্তর একটি তথ্যেই স্পষ্ট। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা এবং সেরা খেলোয়াড়-দুটো পুরষ্কারই জিতেছেন সাবিনা।

টুর্নামেন্টে ৫ ম্যাচ খেলে সর্বোচ্চ ৮টি গোল করেছেন সাবিনা খাতুন। তবে এর চেয়েও বড় স্বীকৃতি বুঝি টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়াটাই। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে সাবিনার পুরষ্কার সন্ধ্যায় একটা ব্যক্তিগত পুরষ্কারে আলোকিত হয়েছেন বাংলাদেশের গোলরক্ষক রুপনা চাকমাও। টুর্নামেন্টের সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন তিনি।

নিজের পজিশনে সেরা হওয়া, রুপনার অর্জনটা ছোট নয়। তবে অধিনায়ক সাবিনার পারফরম্যান্সের আলোকছটাটা অনেক বেশি দ্রুতি ছড়িয়েছে। ৫ ম্যাচের দুটিতেই হ্যাটট্রিক করেছেন। আরেক ম্যাচে করেছেন দুই গোল। গোল বঞ্চিত দুই ম্যাচে। আফসোস, তার একটা চ্যাম্পিয়ন মঞ্চ ফাইনাল।

হ্যাঁ, নেপালের বিপক্ষে ফাইনালে গোল পাননি সাবিনা। তবে নিজে গোল না পেলেও সতীর্থকে দিয়ে গোল তিনি করিয়েছেন। সত্যিকারের খেলোয়াড় তো সেই, যে নিজে খেলে এবং সতীর্থদের দিয়েও খেলান। এবারের সাফে দলকে সাফল্যের চূড়ায় পৌঁছে দিতে অধিনায়ক দুটো কাজই করেছেন অত্যন্ত দক্ষতার সঙ্গে।

শুধু এবারের টুর্নামেন্টে নয়। জাতীয় দলের হয়ে খেলার শুরু থেকেই এই গুরু দায়িত্ব পালন করে আসছেন সাবিনা। পার্থক্য শুধু আগে দলের হয়ে গোল করার দায়িত্বটা মূলত তাকেই পালন করতে হতো।

সতীর্থরা ছোট ছিল বলে দলকে একাই টানতে হতো তাকে। এখন সতীর্থদের অনেকেই পরিণত। আলো ছড়াচ্ছেন অনেকেই। এবারের সাফে যেমন বিশেষভাবে নজর কেড়েছেন সিরাত জাহান স্বপ্না, কৃষ্ণা রানী সরকাররা।

নেপালে ইতিহাস লেখার পেছনে অবদান রেখেছেন দলের প্রত্যেকেই। তবে তার মধ্যেও অধিনায়ক সাবিনা ছিলেন আলাদা। জয়তু চ্যাম্পিয়ন দলের চ্যাম্পিয়ন সারথি।

 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //