ব্রাজিলের অনুশীলনে নেইমারের চোট

ক্লাব পিএসজির হয়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন। এরই মধ্যে মৌসুমে করে ফেলেছেন ১১ গোল। কিন্তু ক্লাবের হয়ে দুর্বার গতিতে ছুটে চলা সেই নেইমার ব্রাজিল জাতীয় দলের হয়ে অনুশীলনে নেমেই চোট পেয়েছেন। চোটটা পেয়েছেন সেই হাঁটুতে।

সতীর্থদের সঙ্গে অনুশীলনের সময় হঠাৎই মাঠে লুটিয়ে পড়েন নেইমার। হাঁটুর ব্যথায় মাঠেই পড়ে থাকেন অনেকটা সময়। তবে ব্রাজিল দলের চিকিৎসকরা ছুটে এসে চিকিৎসা শুরু করে দেন। প্রাথমিক চিকিৎসার পর দ্রুত সুস্থও হয়ে উঠেছেন নেইমার। সুস্থ হয়ে আবার দলের সঙ্গে অনুশীলনও করেছেন।

হোট চোটটা গুরুতর নয়। প্রাথমিক চিকিৎসা পেয়েই সুস্থ হয়ে উঠেছেন। তবে সামনেই যখন বিশ্বকাপ, এই অবস্থায় নেইমারের চোট পাওয়াটা ব্রাজিলের জন্য বড় শঙ্কারই। ভয়েরও।

কারণ, বিশ্বকাপ, নেইমার এবং চোট-তিনটিই যে একই সূত্রে গাথা। ২০১৪ সালে নিজেদের ঘরের মাটির বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে গুরুতর চোট পেয়েছিলেন নেইমার। খেলতে পারেননি জার্মানির বিপক্ষে সেমিফাইনালে। যে ম্যাচে ৭-১ গোলে বিধ্বস্ত হয়ে নিজেদের ঘরের মাটির বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ব্রাজিল। অথচ নেইমার খেলা ম্যাচগুলোতে দলের পারফরম্যান্স শিরোপার স্বপ্নই দেখাচ্ছিল ব্রাজিলকে।

৪ বছর পর রাশিয়া বিশ্বকাপের আগে আবার হাঁটুতে গুরুতর চোট পান নেইমার। এবার অবশ্য চোট পান ক্লাব পিএসজির হয়ে খেলার সময়। তবে এবারের চোটটা এতটাই গুরুতর ছিল যে, দীর্ঘ ৩ মাস মাঠের বাইরে কাটাতে হয় তাকে। এমনকি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে নেইমারের খেলা নিয়েই বড় সংশয় দেখা দিয়েছিল। শেষ পর্যন্ত অবশ্য সুস্থ হয়ে রাশিয়ার বিশ্বকাপে খেলেন নেইমার।

৪ বছর পর (আসলে হবে সাড়ে ৪ বছর, কারণ, এবার কাতার বিশ্বকাপ হচ্ছে সাড়ে ৪ বছর পর) আবার আরেকটি বিশ্বকাপ সামনে। এই সময়ে নেইমারের চোট পাওয়াটা ব্রাজিলিয়ানদের জন্য ভয়ের কারণই।

যাই হোক, নেইমারের দ্রুত সুস্থ হয়ে উঠাটা ব্রাজিলিয়ানদের জন্য বড় স্বস্তির। কাতার বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল। দুটি ম্যাচই নেইমাররা খেলবেন ফ্রান্সের মাটিতে, আফ্রিকার দুই দেশের বিপক্ষে। শুক্রবার ঘানার মুখোমুখি হবে নেইমারদের ব্রাজিল। ২৭ সেপ্টেম্বর মুখোমুখি হবে তিউনিসিয়ার। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //