কম্বোডিয়াকে হারালো বাংলাদেশ

পুরো দেশ বুদ হয়ে আছে নারী ফুটবলারদের সাফ জয়ের আনন্দে। নারীদের এনে দেওয়া সেই সুখানুভূতির মধ্যেই আন্তর্জাতিক ফুটবলে আরেকটি জয় এনে দিল বাংলাদেশ পুরুষ দল। আজ আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কম্বোডিয়াকে তাদের মাঠেই ১-০ গোলে হারিয়ে বাংলাদেশ। বাংলাদেশের জয়ের নায়ক রাকিবুল হোসেন। ম্যাচের একমাত্র গোলটা করেছেন তিনিই।

স্প্যানিশ কোচ কাবরেরার অধীনে এটাই বাংলাদেশের প্রথম। সব মিলে বাংলাদেশ জাতীয় দল জয়ের মুখ দেখল ৭ ম্যাচ আর ১০ মাস পর। আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশ সর্বশেষ জয়ের স্বাদ পেয়েছিল ২০২১ সালের নভেম্বরে, শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ গোলে। এরপর খেলা ৭ ম্যাচের ৫টিতেই হার, বাকি দুটিতে ড্র। কম্বোডিয়ার মাটিতে আজকের জয়টার মাহাত্ম্যটা তাই অন্য রকম।

জয়টির মাহাত্ম্য বাড়াচ্ছে আরো একটি কারণ। ফিফা র‌্যাঙ্কিংয়ে কম্বোডিয়াম অনেকটাই এগিয়ে। ১৭৪ নম্বরে অবস্থান তাদের। বাংলাদেশের অবস্থান ১৯২ নম্বরে। তাছাড়া ম্যাচটাও ছিল কম্বোডিয়ার ঘরের মাঠে। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলের বিপক্ষে তাদের মাঠেই জয় পাওয়াটা সহজ নয়। নমপেনের মরোদোক টেকো স্টেডিয়ামে সেই কাজটা করতে পেরেছেন জামাল ভুঁইয়ারা। রাকিবের সুবাদে দেশবাসী পেলে প্রায় ভুলে যাওয়া জয়ের স্বাদ।

৪-১,৪-১ ফরমেশনে বাংলাদেশ শুরু থেকেই সাবধানী ফুটবল খেলেছে। ১৪ মিনিটে গোলের সুযোগও পায়। কিন্তু জামাল ভুঁইয়া সুযোগটা কাজে লাগাতে পারেননি। তবে ম্যাচের ২৩ মিনিটে ঠিকই লক্ষ্যভেদ করেন রাকিব হোসেন। মাঝমাঠ থেকে বল পেয়ে ক্ষীপ্রগতি কম্বোডিয়ার বক্সের দিকে ছুটেন মতিন মিয়া। ৩৫ গজ দৌড়ে তিনি দারুণ এক পাশ বাড়ান রাকিবকে লক্ষ্য করে। রাকিব দেশেশুনে ঠাণ্ডা মাথায় ডান পায়ের জোরালো শটে বল জড়িয়েছেন কম্বোডিয়ার জালে।

নিজেরা আর কোনো গোল না পেলেও প্রতিপক্ষ কম্বোডিয়ার প্রতিটা আক্রমণ রুখে দিতে সক্ষম হয়েছে বাংলাদেশের ডিফেন্ডার। যার কারণে রাকিবের একমাত্র গোলটাই ১০ মাস পর দলকে জয় এনে দিতে যথেষ্ট প্রমাণিত হয়েছে।

কম্বোডিয়া থেকে জামাল ভুঁইয়ারা সরাসরি যাবেন নেপালে। সেখানে নেপালের সঙ্গে আরেকটি প্রীতি ম্যাচ খেলবেন তারা। ম্যাচটি হবে কাঠমান্ডুর সেই দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে, যে মাঠে তিন দিন আগে ইতিহাস লিখেছে বাংলাদেশ নারী ফুটবল দল। ফাইনালে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে সাবিনা খাতুনরা সাফ চ্যাম্পিয়ন হয়েছেন প্রথম বারের মতো।

 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //