দাপুটে জয় ব্রাজিলের, গোল না করেও নায়ক নেইমার

দলকে জেতাতে হলে নিজে গোল করতেই হবে এমন কোনো কথা নেই। নায়ক হওয়ার জন্যও গোল করাটা বাধ্যতামূলক নয়।  ঘানার বিপক্ষে আন্তর্জাতিক ম্যাচে সেই প্রমাণ করলেন নেইমার। ক্লাব পিএসজিচতে দুর্দান্ত ফর্মে থাকা নেইমার ব্রাজিল তীয় দলের জার্সিতে গোল পাননি ঘানার বিপক্ষে। তারপরও তার দল ব্রাজিল বড় জয় নিয়েই মাঠ ছেড়েছে। ফ্রান্সে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে আফ্রিকার দেশ ঘানাকে উড়িয়ে দিয়েছে ৩-০ গোলে।

দলকে এই জয় এনে দিতে রিচার্লিসন করেছেন জোড়া গোল। একবার লক্ষ্যভেদ করেছেন মারকুইনহোস। তবে মারকুইনহোস বা জোড়া গোলদাতা রিচার্লিসন নন, ব্রাজিলের জয়ের বড় নায়ক নেইমার। ম্যাচের শুরু থেকে শেষ, পুরো সময়টাই ব্রাজিলের বিখ্যাত হলুদ জার্সি পরে দুর্দান্ত খেলেছেন পিএসজি তারকা। যেন ক্লাব পিএসজির ফর্মটাই টেনে এনেছিলেন তিনি। আফসোস, শুধু গোলটাই তিনি পাননি। নেইমার গোল না পাওয়ায় সমর্থকরা হতাশ হতেই পারেন। হতে নেইমার হতাশ নয়। বরং ভালো খেলে দল জিতেছে, এতেই খুশি নেইমার। আর নিজে গোল না পেলেও রিচার্লিসনের দুটো গোলেই বানিয়ে দিয়েছেন তিনি।

ঘানার বিপক্ষে ব্রাজিল সর্বশেষ খেলেছিল সেই ২০১১ সালে। ১১ বছর আগের সেই ম্যাচে ব্রাজিল জিতেছিল ১-০ গোলে। আর সামগ্রিক হিসেবেও ব্রাজিলকে কখনো হারাতে পারেনি ঘানা, পারেনি নিদেনপক্ষে একটা ড্র আদায় করে নিতেও। সোনালি যুগের ঘানা যেটা পারেনি, সেটা যে বর্তমান ঘানাও পারবে না, এটা একরকম অনুমিতই ছিল। মাঠের খেলায় পাওয়া গেল তারই প্রমাণ।

শুরুর গোলে অবশ্য নেইমারের অবদান নেই। ৯ মিনিটে রাফিনিয়ার নেওয়া কর্নারে ব্রাজিলকে এগিয়ে দেন মারকুইহোস। ২৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল, ডান পাশ থেকে ক্রস করেন নেইমার, গোল করেন রিচার্লিসন। ৪০ মিনিটে তৃতীয় গোলের দেখা পেয়ে যায় ব্রাজিল। নেইমারের ফ্রি কিকে করা রিচার্লিসনের হেডার গিয়ে আছড়ে পড়ে ঘানার জালে। 

৩-০ গোলে এগিয়ে বিরতিতে যায় ব্রাজিল। প্রথমার্ধেই ৩ গোলে এগিয়ে থাকায় দ্বিতীয়ার্ধে ব্রাজিল কোচ তিতে বেঞ্চের খেলোয়াড়দের পরখ করেছেন। থিয়াগো সিলভার বদলে গ্লেইসন ব্রেমার, রিচার্লিসনকে তুলে মাতেউস কুনিয়া, ক্যাসেমিরোর জায়গায় ফ্যাবিনিও, ভিনিসিয়াসকে তুলে নিয়ে অ্যান্টোনি, আর রাফিনিয়ার বদলে নামান রদ্রিগোকে। গোলের সুযোগ তাতে কিছুটা কমেছে, তবে তাদের বাজিয়ে দেখার তৃপ্তিটা ঠিকই পেয়েছে ব্রাজিল। 

প্রাণভোমরা নেইমারের দারুণ ফর্ম, দাপুটে জয়, বেঞ্চের খেলোয়াড়দের বাজিয়ে দেখা… বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচ থেকে এর চেয়ে বেশি আর কী চাইতে পারত ব্রাজিল? নিজেদের পরবর্তী প্রীতি ম্যাচে আগামী ২৮ সেপ্টেম্বর আবারও মাঠে নামবেন নেইমাররা। প্রতিপক্ষ তিউনিসিয়া। সেই ম্যাচেও নিশ্চয় এমন রাজত্বই দেখাতে চাইবেন নেইমাররা।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //