এই আর্জেন্টিনার খুব ভক্ত ব্রাজিলের কাকা

ফুটবল খেলা ছেড়েছেন অনেক আগে। তবে ফুটবলপ্রেমীরা এখনো কাকাকে ভুলে যাননি। তার নান্দনিক ফুটবলশৈলীর ছবি এখনো ফুটবলপ্রেমীদের হৃদয়ে স্পষ্ট। তবে কাকা নিজে কিন্তু ফুটবল থেকে দূরে সরে গেছেন! খেলা ছেড়ে কোচিংয়ে নাম লেখালেও সেখানে তেমন সুবিধা করতে পারেননি। ব্রাজিলের সাবেক ফুটবলার তাই এখন মন দিয়েছেন ম্যারাথনে দৌড়ানোর দিকে। জার্মানির বার্লিনে অনুষ্ঠিত ম্যারাথনে অংশ নিয়েছেন তিনি।

নিজের ভাই রদ্রিগোর সঙ্গে তিন বছর ধরে ম্যারাথনের প্রস্তুতি নিয়েছেন। ম্যারাথনে তার লক্ষ্য যেভাবেই হোক দৌড় শেষ করা। তা জোরে দৌড়েই হোক বা আস্তে, সেটা তার কাছে কোনো ব্যাপার না। তা কাকা যতই ফুটবল থেকে সরে গিয়ে ম্যারাথনে মনোনিবেশ করুন, সত্যিই তিনি ফুটবল থেকে দূরে থাকছে পারছেন? এককথার উত্তর হলো, না। বার্লিনে ম্যারাথনে দৌড়াতে এসেও যেমন তাকে কথা বলতে হলো ফুটবল নিয়ে।

বার্লিনে স্পেনের বিশ্বখ্যাত ক্রীড়া দৈনিক মার্কাকে দীর্ঘ এক সাক্ষাৎকার দিয়েছেন কাকা। যে সাক্ষাৎকারের বেশির ভাগ অংশজুড়েই ছিল ফুটবল বিষয়ক প্রশ্ন। কাকাও সেসব প্রশ্নের উত্তর দিয়েছেন সাবলীলভাবে। সাবেক ব্রাজিলিয়ান মিডফিল্ডার বেশ সরলতার সঙ্গেই বলেছেন, আসন্ন কাতার বিশ্বকাপে ব্রাজিল এবং আর্জেন্টিনার শিরোপা জেতার ভালো সম্ভাবনাই আছে। মানে কাকা কাতার বিশ্বকাপে নিজ দেশ ব্রাজিলের পাশাপাশি লিওনেল মেসির আর্জেন্টিনাকেও ফেবারিট মানছেন। 

শুধু ফেবারিট মানাই নয়, কাকার দাবি তিনি মেসির এই আর্জেন্টিনা দলের খুব ভক্ত। আর্জেন্টিনার এই দলটির খেলা দেখতে নাকি তার খুবই ভালো লাগে, ‘ব্রাজিল এবং আর্জেন্টিনার কাতার বিশ্বকাপ জেতার ভালো সম্ভবনা আছে। আমি এই আর্জেন্টিনা দলের বেশ ভক্ত। তারা বেশ পরিণত এবং ভালো কোচের অধীনে খেলছে।’

ব্রাজিল-আর্জেন্টিনার কথা আলাদা করে বলছেন বটে। তবে এই দুই দলের বাইরে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সকেও শিরোপার বড় দাবিদার মানছেন কাকা। অন্য দলগুলো প্রসঙ্গে তিনি বলেছেন, ‘সবার আগে আমি ফ্রান্সের নাম বলবো। তাদের দুর্দান্ত সব ফুটবলার। বর্তমান চ্যাম্পিয়ন। এর বাইরে স্পেন এবং জার্মানির ভালো সুযোগ আছে। পর্তুগালের দিকে চোখ রাখতে হবে, তাদেরও ভালো খেলোয়াড় আছে। রোনালদো বিশ্বকাপের আগে কী অবস্থানে থাকে সেটাও দেখার বিষয়। এর বাইরে বেলজিয়াম, যদিও ভালো দল হওয়া স্বত্ত্বেও শেষ পর্যন্ত তারা ব্যর্থ হয়।’





সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //