আজ এসি মিলানের ভাগ্য নির্ধারণ

চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে এরইমধ্যে নক আউট পর্বে জায়গা করে নিয়েছে ১৪টি দল। আজ বুধবার (২ নভেম্বর) গ্রুপ পর্বের শেষ রাউন্ডে বাকি দুই দল ছাড়পত্র পাবে শেষ ষোলোর। বড় দলগুলোর মধ্যে জুভেন্টাস ঝরে পড়েছে প্রথম রাউন্ড থেকেই। আরেক ইতালি জায়ান্ট এসি মিলানের ভাগ্য নির্ধারণ আজ। ‘ই’ গ্রুপের এই ম্যাচে রেড বুল সালজবুর্গের মুখোমুখি হবে স্বাগতিক এসি মিলান। ম্যাচটিতে ড্র করলেই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে ইতালি জায়ান্টরা।

‘ই’ গ্রুপ থেকে আগেই নক আউট পর্বে পৌঁছে গেছে ইংলিশ জায়ান্ট চেলসি। পাঁচ খেলায় দলটির সংগ্রহ ১০ পয়েন্ট। সমান ম্যাচে সাত পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে এসি মিলান। পাঁচ খেলায় ছয় পয়েন্ট পাওয়া সালজবুর্গ আছে তৃতীয় স্থানে। প্রথম রাউন্ডের বাধা পেরুনোর জন্য স্বাগতিক এসি মিলানের বিপক্ষে জয়ই সালজবুর্গের একমাত্র বিকল্প। এবার ইউরো শ্রেষ্ঠত্বের মঞ্চে শুরুতে অনুজ্জ্বল থাকলেও এখন দুর্দান্ত খেলছে এসি মিলান। 

সর্বশেষ ম্যাচে ডায়নামো জাগরেবকে ৪-০ গোলে ভাসিয়েছে তারা। স্বভাবতই ঘরের মাঠে আজকের ম্যাচে যে এসি মিলান মরিয়া থাকবে তা বলাই বাহুল্য। এই গ্রুপের অন্য ম্যাচটিতে চেলসির প্রতিপক্ষ ডায়নামো। ম্যাচটি শুধুই নিয়ম রক্ষার।

‘এফ’ গ্রুপে এসি মিলানের বাস্তবতাই জার্মান দল আরবি লাইপজিগের। আজ ড্র করলেই শেষ ষোলোর ছাড়পত্র পেয়ে যাবে দলটি। এই গ্রুপ থেকে আগেই নক আউট পর্বে পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ। পাঁচ খেলায় স্প্যানিশ জায়ান্টদের অর্জন ১০ পয়েন্ট। সমান ম্যাচে লিপজিগের ঝুলিতে ৯ পয়েন্ট। টেবিলের দ্বিতীয় স্থানে আছে দলটি। আজ স্বাগতিক শাখতার দোনেৎসকের সঙ্গে ড্র করলেই প্রথম রাউন্ডের মৃত্যুফাঁদ এড়াতে পারবে লিপজিগ। আর নক আউট পর্বে জায়গা করে নেওয়ার জন্য জিততেই হবে শাখতারকে। পাঁচ খেলায় তাদের সংগ্রহ ছয় পয়েন্ট। আর এই গ্রুপের আনুষ্ঠানিকতার ম্যাচটিতে ঘরের মাঠে সেলটিকের সঙ্গে খেলবে চেলসি।

‘জি’ গ্রুপ থেকে আগেই দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি ও জার্মান দল বরুশিয়া ডর্টমুন্ড। এই গ্রুপের দুটি ম্যাচই নিয়ম রক্ষার। স্বাগতিক এফসি কোপেনহেগেনের সাথে দ্বৈরথে নামবে ডর্টমুন্ড। আর সেভিয়াকে আতিথেয়তা দেবে ম্যানসিটি। এই ম্যাচে গোলমেশিন আরলিং হালান্ড খেলবেন কি না তা নিয়ে অনিশ্চয়তা এখনো কাটেনি। ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠলেও এই নরওয়েজিয়ানের আজকের ম্যাচে খেলা নিয়ে সংশয় থাকছেই। এ প্রসঙ্গে সিটি কোচ পেপ গার্দিওলা বলেন, ‘হালান্ড অনেক ভালো বোধ করছে। তবে তাকে নিয়ে আমরা কোনো ঝুঁকি নিতে চাই না। তবে প্রিমিয়ার লিগে ফুলহ্যামের বিপক্ষে পরের ম্যাচে সে খেলবে।’

‘এইচ’ গ্রুপেরও দুটি ম্যাচই আনুষ্ঠানিকতার। এই গ্রুপ থেকে আগেই শেষ ষোলোয় পৌঁছে গেছে ফরাসি জায়ান্ট পিএসজি ও পর্তুগিজ ক্লাব বেনফিকা। আজ স্বাগতিক জুভেন্টাসের সাথে খেলবে পিএসজি। অন্য ম্যাচটিতে বেনফিকাকে আতিথেয়তা দেবে মাকাবি হাইফা।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //