‘পঞ্চম’ বিশ্বকাপ খেলতে নামবেন যারা

কারো ভাগ্যে যেখানে একটি বিশ্বকাপ খেলার সুযোগ মেলে না, সেখানে পঞ্চম বিশ্বকাপ খেলা তো স্বপ্নের চেয়েও বেশি কিছু। এবার তেমন কিছু খেলোয়াড় রয়েছেন যারা দেশের জার্সিতে পঞ্চমবারের মতো বিশ্বকাপের ময়দানী লড়াইয়ে নামার অপেক্ষায় রয়েছে। তাদের মধ্যে সবার উপরের দুটি নাম লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। দুজনে একে অপরের কতই না রেকর্ড ভেঙেছেন। তবে এবার একসঙ্গে বিরল এক কীর্তিতে নাম লেখাতে যাচ্ছেন দুই চিরপ্রতিদ্বন্ধী। কাতার বিশ্বকাপকে সামনে রেখে সবারই দল সাজানো হয়ে গেছে, এখন কেবল মাঠে নামার অপেক্ষা। আর নামলেই পাঁচটি বিশ্বকাপ খেলার নজির গড়বেন মেসি-রোনালদো।

পরিসংখ্যান বলছে, ২০০৬ বিশ্বকাপে শুরু, এরপর ২০১০, ২০১৪ ও ২০১৮-তেও খেলেছেন তারা দুজনেই। মেসি ১৯ ম্যাচ ও রোনালদো খেলেছেন ১৭ ম্যাচে। এবার পাঁচটি বিশ্বকাপ খেলার ক্লাবে যোগ দিচ্ছেন আরো দুজন। দুজনেই অবশ্য মেক্সিকোর গোলকিপার মেমো ওচোয়া ও মিডফিল্ডার আন্দ্রেস গুয়ার্দাদো। ২০০৬ বিশ্বকাপ থেকে নিয়মিত খেলে আসছেন তারা। অভিজ্ঞতার ভাণ্ডারও বেশ সমৃদ্ধ। বিশ্বকাপ এলেই গোলবারের নিচে রীতিমত দেয়াল হয়ে উঠেন ওচোয়া। চারটি বিশ্বকাপে আটটি ম্যাচ খেলেছেন তিনি।

অন্যদিকে গুয়ার্দাদোর ম্যাচ সংখ্যা ১২টি, যেখানে একটি গোলও আছে তার। মেসি-রোনালদোদের আগে পাঁচটি বিশ্বকাপ খেলেছেন চার ফুটবলার। সবার প্রথমে এই কীর্তি গড়েন মেক্সিকোর আন্তোনিও কারবাহাল। ১৯৫০ থেকে ১৯৬৬ পর্যন্ত পাঁচটি বিশ্বকাপে খেলেন তিনি। তারপর সেই ক্লাবে যোগ দেন জার্মান কিংবদন্তি লোথার ম্যাথাউস (১৯৮২, ১৯৮৬, ১৯৯০, ১৯৯৪, ১৯৯৮), ইতালির জিয়ানলুইজি বুফন (১৯৯৮, ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪) ও মেক্সিকোর রাফা মারকেজ (২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮)। 

এবার সেই অসামান্য কীর্তির সামনে দাড়িয়ে রয়েছেন মেসি রোনালদোসহ আর দুজন। তবে ফোকাসটা বেশি করে থাকবে আর্জেন্টিনা ও পর্তুগালের দুই সুপারস্টারের উপর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //