কাতারে যেভাবে এলো বিশ্বকাপ ফুটবল

বিশ্বকাপ ফুটবল আয়োজনের দায়িত্ব পাওয়ার পর থেকেই নানা ইস্যুতে কাতারের বিরুদ্ধে সরব বিভিন্ন দেশ ও পশ্চিমা গণমাধ্যম। বিশ্বকাপ আয়োজক হওয়ার প্রক্রিয়া শুরুর পর থেকেই মূলত আলোচনা-সমালোচনার সূত্রপাত। বিশ্বকাপ শুরুর প্রাক্কালেও তা চলমান ছিল গত কয়েক বছরের মতো। সে ঘটনাবলি এক ঝলকে তুলে ধরা হয়েছে এই প্রতিবেদনে। ২০১০ সালের ২ ডিসেম্বর। জাপান-কোরিয়ার যৌথ আয়োজনের পর এটি এশিয়ার মাটিতে দ্বিতীয় বিশ্বকাপ। এশিয়ার একক দেশ হিসেবে আসরটি আয়োজনের রেকর্ড গড়তে যাচ্ছে কাতার। ভোটাভোটির পর তেলসমৃদ্ধ দেশটি বিশ্বকাপ আয়োজক হওয়ার আনুষ্ঠানিক টিকিট পায় ২০১০ সালের ২ ডিসেম্বর। সে হিসেবে দিনটি দেশের ফুটবলের জন্য বিশেষ গুরুত্বের ছিল।

২০১১ সালের ৫ মে। দুর্নীতির অভিযোগে সাময়িক বরখাস্ত হন ফিফার সহসভাপতি জ্যাক ওয়ার্নার। ফিফা জেনারেল সেক্রেটারির ই-মেইল ফাঁস হওয়ার পর অভিযোগ ওঠে, কাতার অর্থের বিনিময়ে ২০২২ বিশ্বকাপের আয়োজক হয়েছে। ২০১১ সালের ১০ মে ২০১৮ বিশ্বকাপের আয়োজক হতে চেয়েছিল ইংল্যান্ড। কিন্তু পারেনি, হেরে যায় রাশিয়ার কাছে। কারণ অনুসন্ধান করতে গিয়ে ব্রিটিশ এমপি ড্যামিয়েন কলিন্স দাবি করেন, সানডে টাইমসের কাছে প্রমাণ আছে, ভোট পেতে ফিফার নির্বাহী কমিটির দুই সদস্য ক্যামেরুনের ইসা হায়াতু ও আইভরি কোস্টের জ্যাকস আনাওমোকে ১.৫ মিলিয়ন ডলার ঘুষ দিয়েছিল।

২০১২ ১৭ জুলাই তৎকালীন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার ঘোষণা দেন, সব অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে তদন্ত করতে ফিফার সঙ্গে কাজ শুরু করেছেন সাবেক মার্কিন অ্যাটর্নি গার্সিয়া ও জার্মান বিচারক হ্যান্স-জোয়াকিম অ্যাকার্ট। ২০১৩ সালের ২৫ সেপ্টেম্বর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, কাতার বিশ্বকাপের ভেন্যু নির্মাণ কাজে কয়েক হাজার নেপালি শ্রমিক অনিয়ম ও শোষণের শিকার। আধুনিক দাসত্ব বলেও অভিহিত করা হয় কাতারের শ্রম ব্যবস্থাপনাকে। ২০১৩ সালের ১৮ নভেম্বর অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনে উল্লেখ করা হয়, কাতারের নির্মাণ খাতে শ্রমিকরা দুর্ব্যবহার ও শোষণের শিকার। ২০১৪ সালের ১৭ মার্চ ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের দাবি, এক প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ২ মিলিয়ন ডলার গ্রহণ করেছিলেন ফিফার সাবেক নির্বাহী কর্মকর্তা ওয়ার্নার ও তার পরিবার।

২০১৪ সালের ৫ সেপ্টেম্বর প্রায় এক বছর ধরে দুর্নীতি অনুসন্ধানে মার্কিন অ্যাটর্নি মাইকেল গার্সিয়া ও তার টিমের তিনটি প্রতিবেদন গ্রহণ করে ফিফা।  ২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি গ্রীষ্মকালে প্রচণ্ড গরমে স্বাভাবিক খেলা বিঘ্নিত হতে পারে। এ কারণে সিদ্ধান্ত হয় শীতকালে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবল। বদলে যায় বিশ্বকাপের চিরায়ত সময় জুন-জুলাইয়ের সময়। ২০১৫ সালের ২৭ মে সুইজারল্যান্ডের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে অপরাধমূলক কার্যক্রম এবং অর্থ পাচারের সন্দেহে জুরিখে ফিফার শীর্ষস্থানীয় সাত কর্মকর্তাকে গ্রেপ্তার করে সুইস কর্তৃপক্ষ।

২০১৫ সালের ২৯ সেপ্টেম্বর ফিফার নীতি-নৈতিকতা লঙ্ঘনের দায়ে ফুটবলের সব কার্যক্রম থেকে আজীবন নিষিদ্ধ করা হয় সাবেক সহসভাপতি জ্যাক ওয়ার্নারকে। ২০১৬ সালের ১ এপ্রিল কাতারে স্টেডিয়াম সংস্কার কাজে শ্রমিকদের অধিকার খর্বের অভিযোগ ওঠায় দুই বছর পর শ্রমিকদের জন্য মানসম্মত কল্যাণ ফান্ড গঠন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট। ২০১৬ সালের ২২ এপ্রিল ফিফার নতুন প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো কাতারে স্টেডিয়ামে কর্মরত শ্রমিকদের অবস্থা পর্যবেক্ষণের জন্য একটি স্বাধীন কমিটি গঠনের পরিকল্পনা ঘোষণা করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //