যা থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে

সব অপেক্ষা শেষে আজ পর্দা উঠছে কাতার বিশ্বকাপের। ৬০ হাজার ধারণক্ষমতার আল বায়ত স্টেডিয়ামে প্রথম ম্যাচ মাঠে গড়ানোর ঠিক দুই ঘণ্টা আগে হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। যদিও কারা মাতাবেন উদ্বোধনী অনুষ্ঠান, সেই তালিকা যদিও এখনো প্রকাশ করেনি ফিফা। 

তবে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবর, মঞ্চ মাতাবেন বলিউড সুপারস্টার নোরা ফাতেহি ও আমেরিকান গায়ক লিল বেবি। এবারের বিশ্বকাপের অফিশিয়াল থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন লিল ববি। মরক্কোর জনপ্রিয় ড্যান্সার মানাল ও রেহমার সাথে অফিশিয়াল গানটিতে নাচবেন নোরা ফাতেহি। তাদের সাথে থাকছেন কাতারের স্থানীয় নৃত্যশিল্পীরা। 

এছাড়া মঞ্চ মাতাবেন জনপ্রিয় কোরিয়ান ব্যান্ড বিটিএস। চলতি বিশ্বকাপের অফিশিয়াল মাসকট লে’ইব। এটি একটি আরবি শব্দ। এর অর্থ ‘অতি দক্ষ খেলোয়াড়’। অনুষ্ঠানের এক পর্যায়ে যা প্রদর্শন করা হবে। আতশবাজির ঝলকানিতে শেষ হবে ৪৫ মিনিটের উদ্বোধনী অনুষ্ঠান।

ঘণ্টায় নেমে আসা কাউন্ট ডাউনের দিকেই এখন নজর ফুটবলপ্রেমি মানুষের। তবে বিশ্বকাপের আয়োজক হওয়ার পর থেকেই বিতর্ক সাথে নিয়ে চলছে কাতার। এমনকি সাবেক অনেক তারকা ফুটবলার এই বিশ্বকাপকে বর্জন করে নিজের অবস্থানকে পোক্ত করেছেন। তবে এসব বিতর্ক পাশ কাটিয়ে সময়মতোই মাঠে গড়াচ্ছে ফুটবল মহাযজ্ঞ। সে লক্ষ্যে আজকের উদ্বোধনী অনুষ্ঠানও বাধছে বিপত্তি। বর্ণিল এই আয়োজনে পারফর্ম করার কথা দিয়েও শেষ সময়ে ‘না’ করে দিয়েছেন হিপ হপ পপ তারকা ডুয়া লিপা। কারণ হিসেবে জানা গেছে, নারী ও বিদেশি শ্রমিকদের অধিকার এবং সমলিঙ্গের সম্পর্ক নিয়ে কাতারের অবস্থান। শুধু লিপা নয়, এর আগে কাতারে পারফর্ম করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ব্রিটিশ পপ তারকা স্যার রড স্টুয়ার্ট। তবে উদ্বোধনী অনুষ্ঠান মাতাতে ঠিকই হাজির থাকবেন বিটিএস তারকা জাং কুক, নোরা ফাতেহি ও শাকিরা। পুরো টুর্নামেন্টজুড়েই ‘ফিফা ফ্যান ফেস্টিভ্যালে’ পারফর্ম করবেন আমেরিকান র‌্যাপার ডি জে ক্যালবিন ও জামাইকান তারকা শন পল।

সে হিসেবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানকে খাটো আর গৎবাঁধা বলারও সুযোগ নেই। আজ উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা উঠতে যাচ্ছে বিশ্ব ফুটবলের সেরা এই আসরে। আল বায়েত স্টেডিয়ামে আজকে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হবে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর। ‘এ’ গ্রুপের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। যদিও সেনেগাল-নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে শুরুর হওয়ার কথা ছিল কাতার বিশ্বকাপের। কিন্তু ২০০৬ সাল থেকে স্বাগতিক দলের ম্যাচ দিয়ে শুরু হয় বিশ্বকাপ। গত আগস্টে প্রথা মেনে এই ম্যাচটি এক দিন পিছিয়ে দেওয়া হয়। এছাড়া আরবের ঐতিহ্যবাহী দেশটিতে খাবারের বিষয়ে নির্দেশনা এসেছে।

কাতার-ইকুয়েডর ম্যাচের দুই ঘণ্টা আগে বাংলাদেশ সময় রাত ৮টায় দোহারের ষাট হাজার ধারণক্ষমতাসম্পন্ন আল বায়েত স্টেডিয়ামে যথারীতি শীর্ষস্থানীয় শিল্পী এবং সংগীতজ্ঞদের পারফরম্যান্স দিয়ে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। বলিউড তারকা নোরা ফাতেহি এবং আমেরিকান গায়ক লিল বেবির পারফরম্যান্সও থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে। কাতার বিশ্বকাপের অফিসিয়াল গান ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন লিল ববি। মানাল ও রেহমার সাথে অফিসিয়াল গানটিতে নৃত্য করবেন নোরা ফাতেহি। অন্যান্য বিখ্যাত শিল্পীদের মধ্যে থাকছে জনপ্রিয় কোরিয়ান ব্যান্ড বিটিএসের সংগীত পরিবেশন। তবে কলম্বিয়ান সংগীতশিল্পী শাকিরা এবং নাইজেরিয়ান শিল্পী কিজ ড্যানিয়েলকে নিশ্চিত করা যায়নি এখনো।

এছাড়া স্থানীয় নৃত্যশিল্পীরাও আল বায়েত স্টেডিয়ামে পারফর্ম করার সুযোগ পেতে পারেন। অনুষ্ঠানে প্রদর্শন করা হবে টুর্নামেন্টের অফিসিয়াল মাসকট লা’ইব। আরবি এই শব্দটির অর্থ সুপার-স্কিলড প্লেয়ার বা অতি দক্ষ খেলোয়াড়। আতশবাজির ঝলকানিতে এরপরই শেষ হবে ৪৫ মিনিটের উদ্বোধনী অনুষ্ঠান। এরপর ম্যাচের প্রস্তুতিতে নেমে পড়বেন কাতার ও ইকুয়েডরের ফুটবলাররা। সবার নজর চলে আসবে মাঠের ফুটবলের দিকে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //