মরুর বুকে বিশ্বকাপ ফুটবল

শুরুর অপেক্ষার পালা শেষে এবার বিশ্বকাপের আসর শুরুর অপেক্ষা। প্রদীপ জ্বালানোর আগে সলতে পাকানোর পর্ব হয়ে থাকে। ম্যাচ শুরুর আগে দলগুলোর মাঠে পৌঁছানোর মতোই অবস্থা অনেকটা। কাতার বিশ্বকাপের সলতে পাকানোর পর্ব অনেক আগেই শুরু হয়ে গিয়েছিল। 

স্টেডিয়াম নির্মাণ থেকে ধরলে প্রায় এক যুগের কথা বলতে হয়। বরাবরের মতো এবারের বিশ্বকাপে অবশ্য ফেভারিটের অভাব নেই। যথারীতি বিশ্বকাপের সবচেয়ে বড় দাবি নিয়ে আছে ব্রাজিল ও আর্জেন্টিনা। বাংলাদেশের ফুটবল ভক্তদের সমর্থন এ দুই দলের দিকে। তা ছাড়া লিওনেল মেসি এবার শেষ বিশ্বকাপ খেলছেন। পর্তুগালের আরেক মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোরও এটা শেষ বিশ্বকাপ। দুজনই চাইবেন ট্রফি নিয়ে ক্যারিয়ার শেষ করতে। নেইমারও খালি হাতে ফিরতে চাইবেন না।

এছাড়া কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স আছে, যারা গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন। ইউরোপের উদীয়মান শক্তি বেলজিয়াম আর ক্রোয়েশিয়াও ফুটবলবিশ্বকে চমকে দিয়েছিল ২০১৮ সালে। এবার সে ধারা বজায় থাকবে কিনা, কাতারে উত্তর মিলবে। গাভি-পেদ্রির স্পেন ১২ বছর আগের স্মৃতি ফিরিয়ে আনতে উদগ্রীব। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ জিতেছিল জাভি-ইনিয়েস্তার স্পেন। এবার তাদের মতো প্রতিভা নিয়ে ঝলমল করছে লা ফুরিয়া রোজারা। এসবের বাইরে অঙ্কের হিসাবে কাতার বিশ্বকাপে অংশ নিচ্ছে ৩২টি দেশ।

প্রতিটা দলে রয়েছেন ২৬ জন ফুটবলার। সব মিলিয়ে সর্বোচ্চ ৮৩২ জন ফুটবলার এবারের বিশ্বকাপে খেলার সুযোগ পাবেন, যাদের মধ্যে প্রায় ১৫০ জন ফুটবলার নিজেদের মাতৃভূমি বা জন্মভূমির হয়ে খেলছেন না। কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী মাত্র চারটি দলে অন্য দেশে জন্মগ্রহণ করা বা অন্য দেশ থেকে আসা ফুটবলার নেই। সেই দেশগুলো হলো, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব। গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের ১২ জন ফুটবলারেরই জন্ম হয়েছে অন্য দেশে। ২০১৮ সালে শিরোপা জেতার পর অনেকেই বলেছিলেন, ফ্রান্স নয়, বিশ্বকাপ জিতেছে অভিবাসীরা। কাতার বিশ্বকাপ আয়োজন পর্বের শুরু থেকে বিতর্ক চলেছে অভিবাসী শ্রমিকদের নিহত হওয়ার ঘটনা নিয়ে। কাতার আনুষ্ঠানিকভাবে তিন নির্মাণ শ্রমিক নিহত হওয়ার কথা স্বীকার করেছে।

পরিসংখ্যানের বাইরে প্রকৃত অর্থে কতজন নির্মাণ শ্রমিক নিহত হয়েছেন, তা এখনো অজানা। ২০১০ সালের পর ভারত, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ ও শ্রীলঙ্কা থেকে আসা সাড়ে ৬ হাজার নির্মাণ শ্রমিক কাতারে নিহত হয়েছেন বলে ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানে সংবাদ প্রকাশ করা হয়েছিল। এছাড়া মানবাধিকার লঙ্ঘনের বিরাট অভিযোগ আছে কাতারের বিপক্ষে। এসব আড়ালে সরিয়ে বিশ্বকাপ আজ থেকে আকর্ষণের কেন্দ্রে থাকবে কাতার বিশ্বকাপ। মনের দখল নেবেন মেসি-নেইমার-রোনালদোরা।

২৯ দিনব্যাপী ফুটবল মহোৎসবের জন্য নানান স্থরের সমর্থকদের আমন্ত্রণ জানানোর অপেক্ষায় এখন ৮টি স্টেডিয়াম। অবশ্য যারা এই সময়ে নিরলস পরিশ্রম করে কাতারকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, তাদের মধ্যে বড় ধরনের ক্ষোভও রয়েছে। বিশ্বকাপকে সামনে রেখে ৮টি স্টেডিয়াম নির্মাণের পেছনে যাদের অবদান অনেক, সেই শ্রমিকদেরই কিনা দোহা থেকে বিতাড়িত করা হয়েছে! তাই কাতারিদের কাছে এই বিশ্বকাপ নিয়ে প্রবল উন্মাদনা থাকলেও প্রবাসী অনেকের কাছে তা কিছুটা হলেও বিষাদের! অবস্থা এমন, দোহায় ট্যাক্সি চালিয়ে রাতে আবার শহরের বাইরে গিয়ে রফিকুলদের থাকতে হচ্ছে অন্য জায়গায়। শীতকালে প্রথমবারের মতো বিশ্বকাপের আমেজ গায়ে মাখতে। তবে শীতকাল চলে এলেও দোহার তাপমাত্রায় উষ্ণতার ছোঁয়া কম নয়। দিনে প্রায় ৩৫ ডিগ্রি পর্যন্ত থাকে! রাতে অবশ্য সেটি ২৮ ডিগ্রিতে নেমে আসে। অন্যদের মতো পুরো বিশ্ব থেকে মিডিয়াকর্মীদের ভিড়ও এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। সব মিলিয়ে বিতর্কহীন একটা বিশ্বকাপ চাইছে ফুটবল বিশ্ব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //