বিশ্বকাপ ১৯৭০: তৃতীয়বার জিতে চিরতরে ব্রাজিলের ট্রফি

আবারও আমেরিকা মহাদেশে বিশ্বকাপের আয়োজক হওয়ায় শিরোপা জয়ের সম্ভাবনা বাড়ে ব্রাজিল-আর্জেন্টিনার মতো দেশের। সেখানে পেলের দেশটিই জিতে শিরোপা। আর তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার কারণে জুলে রিমে ট্রফিটা চিরদিনের জন্য নিজেদের করে নেয় সেলেসাওরা। অথচ বিশ্বকাপে খেলবেন না বলে একরকম ঘোষণাই দিয়ে রেখেছিলেন পেলে। 

তবে শেষ পর্যন্ত ফুটবলের রাজা খেলায় স্বস্তি ফিরে আসে বেশি শিরোপা জেতা দেশটিতে। অন্যভাবে লেখা ইতিহাসটা গড়ে তৃতীয় শিরোপা জয় করে ব্রাজিল। আর এটা তো শুধু একটি শিরোপা জয়ই নয়, অনেক আরাধ্য ট্রফিটা নিজেদের করে নেয়া। মেক্সিকোতে অনুষ্ঠিত নবম আসরে পেলে-টোস্টাও-জোয়ারজিনহোরা পেয়ে গেছেন সর্বকালের সেরা ক্রীড়াদলের পুরস্কারও। বাছাইপর্ব ও মূল আসর মিলিয়ে ১২ ম্যাচে ৪২ গোলই প্রমাণ করে মাঠের খেলায় কতটা সফল ছিলেন তারা। পুরো আসরে দুর্দান্ত ফুটবলশৈলি উপহার দিয়ে ৪টি গোল করার পাশাপাশি দলকে চ্যাম্পিয়ন করে বিদায়টা হয়েছে রাজসিকভাবে।

পেলে টুর্নামেন্টর সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে অনন্য এক অবস্থানে নিজেকে নিয়ে গেছেন। ১৬টি দেশের অংশগ্রহণে আসরটির খেলা টেলিভিশনে সম্প্রচার করা হয়। যে কারণে দুপুরের তপ্ত রোদের মধ্যে ম্যাচ খেলতে হয়েছে খেলোয়াড়দের। যদিও জার্মানির গার্ড মুলার ১০ গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতেছেন। পেরুর টিওফিলো কুবিলাস হয়েছেন তরুণ খেলোয়াড়। যদিও নিজের ইচ্ছা মতো স্বৈরশাসক জেনারেল এমিলিও মেডিসিনের সাথে দল গঠন করা নিয়ে বিতর্কে চাকরি চলে যায় ব্রাজিলিয়ান কোচ হোয়াও সালদানহার। অনেকটা অপ্রত্যাশিতভাবে সেই সিটে বসে ইতিহাস গড়েন মারিও জাগালো। ১৯৫৮ ও ১৯৬২ সালে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জেতার পর কোচ হিসেবে জেতেন প্রথম শিরোপাও। 

একনজরে ১৯৭০ বিশ্বকাপ
স্বাগতিক : মেক্সিকো
চ্যাম্পিয়ন : ব্রাজিল (তৃতীয়বার শিরোপা জয়)
রানার্সআপ : ইতালি
তৃতীয় স্থান : পশ্চিম জার্মানি
চতুর্থ স্থান : উরুগুয়ে
সময়কাল : ৩১ মে-২১ জুন ১৯৭০
অংশগ্রহণকারী দল : ১৬টি (সোভিয়েত ইউনিয়ন, মেক্সিকো, বেলজিয়াম, এল সালভেদর, ইতালি, উরুগুয়ে, সুইডেন, ইসরায়েল, ব্রাজিল, ইংল্যান্ড, রোমানিয়া, চেকোস্লোভাকিয়া, পশ্চিম জার্মানি, পেরু, বুলগেরিয়া ও মরক্কো)
ভেন্যু : ৫টি (৫টি শহরে)
মোট ম্যাচ : ৩২টি
গোল সংখ্যা : ৯৫টি (ম্যাচ প্রতি ২.৯৭টি)
দর্শক সংখ্যা : ১৬,০৪,০৬৫ (ম্যাচ প্রতি ৫০,১২৭ জন)
সর্বোচ্চ গোলদাতা : গার্ড মুলার, পশ্চিম জার্মানি (১০ গােল)
সেরা তরুণখেলোয়াড় : টোয়েফিলো কুবিলাস (পেরু)
ফেয়ার প্লে ট্রফি : পেরু

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //