ইতিহাসের দরজায় তিন নারী

অনেক চমকই থাকছে ২০২২ কাতার বিশ্বকাপে। তার মধ্যে অন্যতম চমক হলো- নারী রেফারি। মেয়েদের ফুটবলে নারী রেফারির প্রচলন শুরু হয়েছে অনেক আগেই। তবে পুরুষদের ফুটবল ম্যাচে নারী রেফারি! কিছুদিন আগেও এটা ছিল কল্পনার অতীত। তবে এখন সেটা বাস্তব। এরই মধ্যে পুরুষদের ম্যাচ পরিচালনা করার গুরুদায়িত্ব পালন করেছেন নারী রেফারিরা।

তবে পুরুষদের ফুটবল বিশ্বকাপে এমনটা কখনই ঘটেনি। অতীতে কখনো না ঘটা সেই ঘটনাই ঘটতে যাচ্ছে কাতারে। পুরুষ রেফারিদের পাশাপাশি প্রথম বারের মতো কাতার বিশ্বকাপে থাকছেন তিন নারী রেফারি।

কাতার বিশ্বকাপে মোট ৩৬ জন প্রধান রেফারি হিসেবে নির্বাচিত হয়েছেন। তার তিন জন নারী। ইতিহাস লিখতে যাওয়া সেই তিন নারী রেফারি হলেন- ফ্রান্সের স্টেফানি ফাপ্পার্ট, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইওশিমি ইয়ামাশিতা। তিনজনের মধ্যে অভিজ্ঞতা-দক্ষতায় এগিয়ে স্টেফানি ফাপ্পার্ট। তিনি এরই মধ্যে পুরুষদের অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ পরিচালনা করে ইতিহাস গড়েছেন। ইতিহাসের পাতায় বিশেষ অধ্যায় লিখতে যাওয়া সৌভাগ্যবান তিন নারী রেফারির সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হলো-

স্টেফানি ফ্রাপ্পার্ট 

বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো নারী রেফারিকে ম্যাচ পরিচালনা করতে দেখা যাবে কাতারে। ইতিহাস লিখতে যাওয়া সেই তিন নারী রেফারির একজন স্টেফানি ফ্রাপ্পার্ট। ফ্রান্সের ৩৮ বছর বয়সী এই নারী রেফারি ফিফার তালিকাভুক্ত হয়েছেন ২০০৯ সালে। মেয়েদের ম্যাচের পাশাপাশি তিনি ইতোমধ্যে পুরুষদের ফুটবলে অনেক বড় বড় ম্যাচ পরিচালনা করেছেন। ২০১৯ সালে প্রথমবার ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচ পরিচালনা করেন। ২০২০ সালে পরিচালনা করেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ। প্রথম নারী রেফারি হিসেবে ২০২১ সালে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচও পরিচালনা করেছেন। এবার আরও বড় মঞ্চের অপেক্ষায়।

ইওশিমি ইয়ামাশিতা

কাতার বিশ্বকাপের জন্য নির্বাচিত তিন নারী রেফারির আরেকজন ইওশিমি ইমাশিতা। দেশ জাপান। বয়স ৩৬। ২০১৫ সালে ফিফার তারিকাভুক্ত হয়েছেন। এরই মধ্যে পরিচালনা করেছেন বড় বড় ম্যাচ। দক্ষতার সঙ্গে পরিচালনা করেছেন পুরুষদের এএফসি চ্যাম্পিয়নস লিগ এবং জাপানের জে লিগের ম্যাচও। এবার আরও বড় কীর্তি গড়ার অপেক্ষায়।

উল্লেখ্য, বিশ্বকাপে তিন নারী রেফারিকে সহায়তা করতে সহকারী রেফারির ভূমিকায় থাকবেন তাদের সহকারী নারী রেফারিরাই।

সালিমা মুকাসাঙ্গা

কাতার বিশ্বকাপে ইতিহাস গড়তে যাওয়া তিন নারী রেফারির একজন সালিমা মুকাসাঙ্গা। দেশ রুয়ান্ডা, বয়স ৩৪ বছর। তিনি ফিফার তালিকাভুক্ত হয়েছেন ২০১২ সালে। মেয়েদের ফুটবলে সব বড় আসরেই রেফারির দায়িত্ব পালন করেছেন। স্টেফানি ফ্রাপ্পার্টের মতো পুরুষদের ম্যাচ পরিচালনার অভিজ্ঞতাটা তার তেমন নেই বটে; তবে কাতারে সেই অভিজ্ঞতাটা অর্জন হবে নিশ্চয়।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //