বিশ্বকাপ নিয়ে তারকাভাবনা

বিশ্বকাপ নিয়ে ফুটবল দুনিয়া মাতোয়ারা। এ আসর ঘিরে ইতোমধ্যে মধ্যপ্রাচ্যের দেশ কাতার এখন উৎসবের নগরী। প্রিয় দল নিয়ে ফুটবলভক্তরা চায়ের টেবিলে ঝড় তুলছেন। কেউ ভাবছেন নেইমার এবার ব্রাজিলকে কাপ উপহার দেবে। আবার কেউ ভাবছেন মেসির হাতেই বিশ্বকাপ উঠবে। কেউবা আবার ভাবছেন রোনালদোই বা কম কিসে! অনেকে ভাবছেন ফেভারিটরা কাপ না-ও জিততে পারেন। ট্রফি যেতে পারে অন্য কোনো দেশে।

এমন জল্পনা-কল্পনার মধ্যেই চলছে মাঠের লড়াই। বিশ্বজুড়ে শুধু ফুটবলপ্রেমীরাই নন, বিশ্বকাপ ফুটবল নিয়ে ভিন্ন খেলার তারকা ক্রীড়াবিদরাও পিছিয়ে নেই। তাদের সবাই চান তার প্রিয় দল শিরোপা জিতুক। বিশ্বকাপ ফুটবল নিয়ে ঘরোয়া ক্রীড়াঙ্গনের তারকা ক্রীড়াবিদরা কে কী ভাবছেন- সেই ভাবনা নিয়েই সাজানো হয়েছে এই বিশেষ প্রতিবেদন। 

আর্জেন্টিনার পাঁড় সমর্থক সাকিব

বিশ্ব ক্রিকেটের অন্যতম তারকা ক্রিকেটার সাকিব আল হাসানের প্রিয় দল ম্যারাডোনার আর্জেন্টিনা। তার প্রিয় খেলোয়াড় লিওনেল মেসি। আর্জেন্টিনা ও মেসিভক্ত সাকিব চাইছেন তার প্রিয় দলের হাতেই শিরোপা উঠুক। টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটের বাংলাদেশ অধিনায়ক সাকিব মাঠে বসে অন্তত একটি ম্যাচ উপভোগ করতে চাইছেন। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করে তার সামনে আর কোনো সিরিজ না থাকায় বর্তমানে তিনি অবসর সময় কাটাচ্ছেন। বিশ্বকাপের ম্যাচ দেখার জন্য এরই মধ্যে সাকিব বাংলাদেশ ফুটবল ফেডারেশন থেকে নির্দিষ্ট মূল্য পরিশোধের মাধ্যমে বিশ্বকাপ ফুটবলের টিকিট নিয়েছেন। তিনি অবশ্য চারটি টিকিট চেয়েছিলেন; কিন্তু একই ম্যাচের মিলেছে দুটি টিকিট। সাকিব এখন বিশ্বকাপ ফুটবলে মজেছেন। তার প্রিয় দল আর্জেন্টিনা মাঠে কেমন লড়বে- এ নিয়ে তার ভাবনার শেষ নেই। তিনি মনে করেন মেসির হাতেই বিশ্বকাপ উঠবে।

ব্রাজিলের সমর্থক চুন্নু

উপমহাদেশের প্রখ্যাত সাবেক লেফট উইঙ্গার আশরাফউদ্দিন আহমেদ চুন্নু সেই ছেলেবেলা থেকেই ব্রাজিলের সমর্থক। ব্রাজিলের ছন্দময় খেলা দেখে দেখেই তিনি তারকা ফুটবলার হয়েছেন। তিনি বলেন, ব্রাজিলের শৈল্পিক ফুটবল তাকে মুগ্ধ করে। বিশেষ করে ব্রাজিলের টুকটাক পাস, ছোট্ট ছোট্ট পাস, ক্ষিপ্রতা, ডিবলিং, গোল করার সেরকম দক্ষতা- এসব কারণেই তিনি ব্রাজিলভক্ত। এক প্রশ্নে চুন্নু বলেন, বর্তমান যে দলটি কাতার আসছে সেই ব্রাজিল নেইমারনির্ভর নয়। দলে তার মতো আরও অনেক তারকা রয়েছেন। কাজেই পেলের ব্রাজিল এবার অন্যতম ফেভারিট। চুন্নু জানান, বিশ্বকাপ ফুটবলে শুধু ব্রাজিলের খেলাই নয়, প্রতিটি ম্যাচই দেখবেন। তিনি মনে করেন তার প্রিয় দলই শিরোপা জয়ের অন্যতম দাবিদার। তাই তিনি মনে-প্রাণে চান ব্রাজিলের ঘরেই শিরোপা উঠুক। চুন্নু আরও জানান, সম্ভাবনায় ফুটবলারদের জন্য বিশ্বকাপ ফুটবল ভীষণ উপকারে আসবে। কেননা বিশ্বতারকা ফুটবলারদের কাছ থেকে তাদের অনেক কিছু জানার ও শেখার রয়েছে।  

রোমান সানার পছন্দ পর্তুগাল

লক্ষ্যভেদের নিশানায় দেশসেরা আর্চার রোমান সানা শুধু যে আর্চারি নিয়েই পড়ে থাকেন তা নয়; ফুটবলও তার প্রিয় খেলা। সময় পেলে ইউরোপীয় ফুটবলে মজে থাকেন। কাতার বিশ্বকাপ নিয়ে রয়েছে তার অন্যরকম আগ্রহ। প্রথমবারের মতো টোকিও অলিম্পিকে লক্ষ্যভেদের নিশানায় নেমে দিয়া সিদ্দিকীকে সঙ্গে নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে হৈ চৈ ফেলে দেওয়া রোমান সানা বলেন, বিশ্বকাপে তার দুটি প্রিয় দল রয়েছে। একটি ব্রাজিল। অপরটি পর্তুগাল। দুটি দেশের দুই প্রিয় তারকা নেইমার-রোনালদোর খেলা তার ভালো লাগে। এক প্রশ্নে রোমান সানা বলেন, ব্রাজিল কিংবা পর্তুগাল- এই দুদলের মধ্যে যে কারোর ঘরে শিরোপা উঠলে খুশি হবেন। 

সোহানের প্রিয় দল আর্জেন্টিনা

বাংলাদেশ টি-টোয়েন্টি জাতীয় ক্রিকেট দলের তরুণ উইকেটকিপার নুরুল হাসান সোহানের প্রিয় দল আর্জেন্টিনা। তিনি বলেন, ‘আমি ক্রিকেটার হলেও সেই ছোট্টবেলা থেকে আর্জেন্টিনার ভক্ত। ফুটবল কিংবদন্তি ম্যারাডোনার পর আমার প্রিয় খেলোয়াড় লিওনেল মেসি।’ সোহান বলেন, ‘অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট কেবলমাত্র শেষ করলাম। সামনে আপাতত তেমন কোনো সিরিজ নেই।’ এক প্রশ্নে সোহান জানান, ‘ক্রিকেটে ব্যস্ততা থাকলেও বিশ্বকাপ ফুটবলের খেলা সহজে কখনো মিস করি না। বরং বন্ধুবান্ধব নিয়ে বিশ্বকাপের সময় মেতে উঠি। প্রিয় দলের খেলার সময় টিভি সেটের সামনে বসে পড়ি।’ একজন আর্জেন্টিনার সমর্থক হিসেবে সোহান চান তার প্রিয় খেলোয়াড় লিওনেল মেসির হাতেই শিরোপা উঠুক। 

স্পেনের সমর্থক শিলা 

সাউথ এশিয়ান গেমসের স্বর্ণজয়ী সাঁতারু মাহফুজা খাতুন শিলা স্পেনের সমর্থক। লা লিগায় রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনার ম্যাচ দেখতে দেখতেই তিনি একটা সময় স্প্যানিশদের প্রতি ভীষণ দুর্বল হয়ে পড়েন। সেই থেকে বিশ্বকাপ ফুটবলে তার প্রিয় দল স্পেন। তিনি বলেন, ‘ওদের ইউরোপীয় ফুটবল আমার কাছে ভালো লাগে। আগে থেকেই রাত জেগে ফুটবল ম্যাচ দেখার অভ্যাস রয়েছে। বিশ্বকাপ এলে তো কথাই নেই। যথাসময়ে টিভি সেটের সামনে বসে পড়ি।’ শুধু স্পেন নয়, তার আরেকটি প্রিয় দলের নাম জার্মানি। তাদের খেলাও শিলার কাছে ভালো লাগে।  শিলা বলেন, ‘আমি চাই আমার প্রিয় দুই দলের যে কোনো একটি দল বিশ্বকাপ জিতুক।’

সোমার পছন্দ আর্জেন্টিনা

জাতীয় টেবিল টেনিস তারকা সোনাম সুলতানা সোমার বিবেক-বুদ্ধি হওয়ার পর থেকে তিনি আর্জেন্টিনার কঠিন ভক্ত। ফুটবল ঈশ্বর ম্যারাডোনা তার প্রিয় খেলোয়াড়। এখন মেসিই তার ভরসা। তিনি মনে করেন এবার লিওনেল মেসির হাতেই শিরোপা উঠবে। যদি এবারও আর্জেন্টিনা খালি হাতে ফেরে তা হলে তার দুঃখের সীমা থাকবে না। সোমা মনে-প্রাণে চাইছেন মেসি তার শেষ ক্যারিয়ারে বিশ্বকাপ জিতুক, সেই সঙ্গে লক্ষ-কোটি সমর্থকে মুখে হাসি ফোটাক। তার স্বামী মোহাম্মদ আলী ব্রাজিলের কট্টর সমর্থক। তাই আর্জেন্টিনা-ব্রাজিল ইস্যু নিয়ে তাদের সংসারেও মাঝে-মধ্যে চায়ের টেবিলে ঝড় ওঠে। সোমা আরও বলেন, কাতার বিশ্বকাপে শুধু আর্জেন্টিনাই নয়, বিশ্বকাপের সব ম্যাচ দেখার জন্য বিশেষ প্রস্তুতি নিয়েছেন; কিন্তু সমস্যা হচ্ছে- আর্জেন্টিনার ম্যাচের সময় তার কট্টরপন্থী ব্রাজিল সমর্থক খুব ডিস্টার্ব করে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //