ICT Division

কাতারেই যাদের শেষ বিশ্বকাপ

বিশ্বকাপে খেলাটা যেমন সৌভাগ্যের, তেমনি সম্মানেরও। কোনোভাবেই কোনো খেলোয়াড় যেমন সুযোগ মিস করতে চান না, আবার স্মরণীয় করে রাখারও একটা লক্ষ্য থাকে।

এবার কাতার বিশ্বকাপও অনেক সুপারস্টারের শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। ছোট করে বললে আর্জেন্টিনার লিওনেল মেসি, পর্তুগালের ক্রিশ্চিয়ানা রোনালদো, পোল্যান্ডের রবার্ট লেভানডফস্কির জন্য বিশ্বসেরা আসরের শিরোপা জেতার শেষ সুযোগ।

২০ নভেম্বর শুরু হয়ে ১৮ ডিসেম্বর শেষ হবে বিশ্বকাপ ফুটবলের এবারের আসর। এ ছাড়া উরুগুয়ের লুইস সুয়ারেজ, এডিনসন কাভানি, স্পেনের জেরার্ড পিকে, ব্রাজিলের থিয়াগো সিলভা ও ক্রেয়েশিয়ার লুকা মড্রিচ অন্যতম। এদের মধ্যে সবার আগে নাম চলে আসে রোনালদো ও মেসির।

একজনের বয়স ৩৭ ও আরেকজনের ৩৫। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তাদের বয়স হবে ৪১ ও ৩৯! ওই বয়সে কেউ পেশাদার ফুটবল খেলে যাবে তা আশা করাটাও বোকামির পর্যায়ে পড়ে। 

লিওনেল মেসি।

লিওনেল মেসি, আর্জেন্টিনা

বিশ্বকাপ শুরুর মাস দেড়েক আগে অনেকটা পরিষ্কারভাবেই বলে দিয়েছেন- কাতার বিশ্বকাপই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ। তাই লিওনেল মেসির আর বিশ্বকাপ খেলার কোনো সম্ভাবনা রইল না। তাকেও সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। দেশের হয়ে জয় করেছেন কোপা আমেরিকা কাপের শিরোপা। ২০১৪ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে করেছেন রানার্সআপ। সর্বোচ্চ সাত বার ব্যালন ডি’অর পুরস্কার জিতে ইতিহাস গড়েছেন। 

বার্সেলোনার হয়ে জয় করেছেন ক্লাবটির অসংখ্য শিরোপা। তার বয়স এখন প্রায় ৩৫ ছুঁতে চলেছে। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে প্রায় ৩৯! কিছুদিন আগে বলেছেন, বিশ্বকাপের পর অনেক কিছুই পরিবর্তন হতে পারে। সেটা যে অবসরের কথাই বলেছেন, তা আর বলার অপেক্ষা রাখে না।

যদি দেশকে বিশ্বকাপ শিরোপা না জেতাতে পারেন, তা হলে সেটাই সত্যি হতে পারে। ইঙ্গিত দিয়েছেন- আর্জেন্টিনার মাটিতে এরই মধ্যে নিজের শেষ ম্যাচও খেলে ফেলেছেন। তাই তো কাতারেই যে মেসি শেষ বিশ্বকাপ খেলতে যাচ্ছেন, সেটা অনেকটাই পরিষ্কার হয়ে গেছে।

ক্রিশ্চিয়ানো রোনালদো।

ক্রিশ্চিয়ানো রোনালদো, পর্তুগাল

লিওনেল মেসির মতো অভাগা এক ফুটবলারের নাম ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশ্বকাপের শিরোপা জেতার সৌভাগ্য হয়নি এই পর্তুগিজ ফুটবলারের। মেসির মতো তাকে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে ইতিহাসের সর্বাধিক গোলদাতাও তিনি। দেশের হয়ে জিতেছেন ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা।

এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন এই সুপারস্টার। খেলেছেন স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের মতো সেরা ক্লাবে। এই মুহূর্তে তার বয়স ৩৭! দলের জয়েও নিয়মিত অবদান রেখে চলেছেন। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স ৪১ পেরিয়ে যাবে। ওই বয়সে তিনি পেশাদার ফুটবল খেলা চালিয়ে যাবেন কিনা, সেটা সময়ই বলে দেবে।

তবে এখন অনেকটা পরিষ্কারভাবেই বলে দেওয় যায় যে, এটাই ক্রিশ্চিয়ানো রোনালদোর শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। যদিও তিনি কিছুদিন আগে বলেছেন, যতদিন শরীর সায় দেয়, খেলা চালিয়ে যাবেন। অবসরও নেবেন নিজের ইচ্ছায়, অন্য কারও সমালোচনা বা কথায় নয়; কিন্তু ক্লাব ফুটবলে এখনই তার জায়গা হচ্ছে রিজার্ভ বেঞ্চে। তাই খুব বেশিদিন সার্ভিস দিতে পারবেন বলে মনে হয় না। 

রবার্ট লেভানডফস্কি।

রবার্ট লেভানডফস্কি, পোল্যান্ড 

ক্যারিয়ারের পড়ন্তবেলায় এসে ক্লাব পরিবর্তন করে যোগ দিয়েছেন বার্সেলোনায়। এই ক্লাবের হয়েও নিয়মিত গোল করে যাচ্ছেন রবার্ট লেভানডফস্কি। সাবেক বায়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়ার্ডের বয়স ৩৩ পেরিয়ে গেছে। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৩৭! তখন হয়তো পেশাদার ফুটবল খেলা চালিয়ে যেতে পারবেন; কিন্তু বিশ্বকাপে না-ও দেখা যেতে পারে। যদিও এখন পর্যন্ত একটা ব্যালন ডি’অর পুরস্কারও জেতা হয়নি তার। তবে চলতি মৌসুমে সম্ভাবনার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন। ফিফার বর্ষসেরা পুরস্কার দুইবার জিতেছেন। শেষ বিশ্বকাপে নিশ্চয়ই দলের হয়ে অবদান রাখতে চাইবেন। সেটা কতটা হবে তা-ই দেখার বিষয়।

লুইস সুয়ারেজ।

লুইস সুয়ারেজ, উরুগুয়ে

আমুদে আর নানা কাণ্ডে বিতর্কিত ফুটবলার হিসেবে বেশি পরিচিতি লুইস সুয়ারেজের। তাকে আধুনিক ফুটবলের অন্যতম সেরা হিসেবে বলা হয়ে থাকে। উরুগুয়ের এই ফরোয়ার্ডের বয়স এখন ৩৫ চলছে। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৩৯! তার জাতীয় দলের সতীর্থ এডিনসন কাভানিরও বয়স একই। তবে তিনি সুয়ারেজের মতো অত বিখ্যাত হতে না পারলেও সেরাদের একজন হিসেবে বিবেচিত। সে কারণে মেসি-রোনালদোর মতো কাতার বিশ্বকাপই হতে যাচ্ছে সুয়ারেজের শেষ বিশ্বকাপ।

থিয়াগো সিলভা।

থিয়াগো সিলভা, ব্রাজিল

সাম্প্রতিক সময়ে ব্রাজিলের অন্যতম সেরা ডিফেন্ডারের নাম থিয়াগো সিলভা। পিএসজি, চেলসির মতো বিশ্বের সেরা সেরা ক্লাবের হয়ে খেলেছেন। ব্রাজিলের হয়ে কোপা আমেরিকা জয় করেছেন। বয়সটা ৩৭ হলেও এখনো তিনিই পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সেরা ডিফেন্ডার হিসেবে বিবেচিত। তাকে নিয়েই দলের পরিকল্পনা সাজান কোচ তিতে। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৪১! তাই এটাই তার শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

লুকা মডরিচ।

লুকা মডরিচ, ক্রোয়েশিয়া

জাতীয় দলে তার অবদান কেমন এটা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। ক্রেয়েশিয়ার সোনালি প্রজন্মের সেরা ফুটবলার বলা হয় লুকা মড্রিচকে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে দলকে ফাইনাল পর্যন্ত নিয়ে গিয়েছিলেন। অল্পের জন্য শিরোপা জিততে পারেননি। ওই বছর অবশ্য ব্যালন ডি’অরও জিতেছেন। বয়সটা এখন ৩৬ চলছে। এখনো রিয়াল মাদ্রিদ ও ক্রেয়েশিয়ার মধ্যমাঠের রাজা তিনি। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৪২! তাই এবারই তার শেষ বিশ্বকাপ বলা যেতে পারে।

এডনিসন কাভানি।

এডনিসন কাভানি, উরুগুয়ে

ফরাসি ক্লাব পিএসজির হয়ে দীর্ঘ সময় খেলেছেন এডিনসন কাভানি। দলকে শিরোপা জেততে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। উরুগুয়ে দলের সুপারস্টার সুয়ারেজের পাশেই থাকবেন তিনি। এডিনসন কাভানিরও বয়স ৩৫ বছর চলছে। তবে তিনি সুয়ারেজের মতো অত বিখ্যাত হতে না পারলেও সেরাদের একজন হিসেবে বিবেচিত। তাই বয়সের বিবেচনায় এটাই তার শেষ বিশ্বকাপ হতে চলেছে।

নেইমার জুনিয়র

নেইমার জুনিয়র, ব্রাজিল

ব্রাজিলের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হওয়ার পর প্রথম হতে খুব বেশি গোল করতে হবে না তাকে। আর কয়েকটি গোল হলে জীবন্ত কিংবদন্তি পেলেকেও ছাড়িয়ে যাবেন। আধুনিক ফুটবলের অন্যতম সেরা বলা হয়ে থাকে তাকে। বিশেষ করে ড্রিবলিং মাস্টার হিসেবে নামডাক রয়েছে। বয়স যদিও মাত্র ৩০! খেলতে পারবেন আরও অন্তত ৭-৮ বছর; কিন্তু কয়েক মাস আগে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, কাতারেই হয়তো তার শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। ব্রাজিলের জার্সি গায়ে এখন আর আগের মতো উপভোগ করছেন না। তাই তাকে নিয়েও সংশয় তৈরি হয়েছে। সে কারণে কাতারে শেষ বিশ্বকাপ খেলার সম্ভাবনা রয়েছে নেইমারের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //