সার্বিয়ার বিপক্ষে জয়ের লক্ষ্য ক্যামেরুনের

আফ্রিকার অদম্য সিংহের সাথে আজকের দিনের প্রথম ম্যাচের প্রতিপক্ষ সার্বিয়া। আজ সোমবার (২৮ নভেম্বর) বিকেল ৪টায় আল জানোব স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই মহাদেশের দুই প্রতিনিধি। এই ম্যাচে সার্বিয়ার বিপক্ষে জয়ের লক্ষ্য ক্যামেরুনের। আজকের ম্যাচের আগে মাত্র একটি ম্যাচেই মুখোমুখি হয়েছিল দুই দল। 

২০১০ সালে অনুষ্ঠিত ম্যাচে ক্যামেরুনকে ৪-৩ গোলে পরাজিত করেছিল সার্বিয়া। ফিফা র‌্যাংকিংয়ে সার্বিয়া যেখানে ২১তম স্থানে সেখানে ক্যামেরুনের অবস্থান ৪৩ তম। সে হিসেবে আজকের ম্যাচে পরিস্কার ফেবারিট সার্বিয়া। কাতার বিশ্বকাপে অবশ্য নিজেদের প্রথম ম্যাচে হেরেছে ক্যামেরুন ও সার্বিয়া। 

গ্রুপ ‘জি’র তৃতীয় ও চতুর্থ অবস্থানে থাকা দল দু’টি এগিয়ে যাবার লড়াইয়ে আজ মুখোমুখি হতে যাচ্ছে। নিজেদের প্রথম ম্যাচে আফ্রিকার অদম্য সিংহরা ১-০ ব্যবধানে হেরেছে সুইজারল্যান্ডের কাছে। আর ব্রাজিলের কাছে ২-০ গোলে পরাজিত হয়েছে সার্বিয়া। ২০০২ সালের পর পশ্চিম আফ্রিকান দলটি বিশ্বকাপের মূল পর্বে এখনো জয়বঞ্চিত রয়েছে।

পরিসংখ্যানের আলোয় দেখা যাচ্ছে, কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচটিসহ টানা আট ম্যাচে পরাজিত ক্যামেরুন। মেক্সিকোর নয়টি পরাজয়ের লজ্জাজনক রেকর্ড এড়াতে মুখিয়ে আছে ক্যামেরুন। এ বছর আফ্রিকান নেশন্স কাপে তৃতীয় স্থান অর্জন করেছিল অদম্য সিংহরা। তারপর থেকেই নিজেদের মেলে ধরতে ব্যর্থ। শেষ ছয় ম্যাচে তাদের একমাত্র জয় ছোট দল বুরুন্ডির বিপক্ষে। রবার্ট সংয়ের দল বাছাই পর্বের নাটকীয়তার মধ্য দিয়ে মূল পর্ব নিশ্চিত করেছিল। এবারের বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোর মধ্যে ক্যামেরুনের র‌্যাংকিং নিচের থেকে চতুর্থ। বাস্তবতার নিরিখে তাই তাদের এগিয়ে যাওয়া নিয়ে শঙ্কা থেকেই যায়।

আপাত দৃষ্টিতে, বিশ্বকাপে নক আউট পর্বে খেলার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে হলে জয়ের বিকল্প নেই ক্যামেরুনের সামনে। একই অবস্থা সার্বিয়ারও। বিশ্বকাপের শুরুর ম্যাচই হেরেছে দুই দলই। টিকে থাকার এমন সমীকরণের ম্যাচে আজ লড়াইয়ে নামছে তারা। হারলেই ছিটকে যেতে হতে পারে বিশ্বকাপ থেকে। তাই ম্যাচটি পরিণত হয়েছে বাঁচা-মরার লড়াইয়ে। ব্রাজিলের সঙ্গে লড়াই করেও শেষ পর্যন্ত হারের স্বাদ পায় সার্বিয়া। তাই ক্যামেরুন ম্যাচের গুরুত্ব টের পাচ্ছেন দলটির সেরা তারকা দুসান ভ্লাহোভি।

তিনি বলেন, ‘শুরুটা ভাল হয়নি। প্রথম ম্যাচ হেরে যাওয়ায় আমরা পিছিয়ে পড়েছি। ক্যামেরুনের বিপক্ষে যেকোনো মূল্যে জিততে চাই। খুব গুরুত্বপূর্ণ ম্যাচ এটা আমাদের জন্য।’ তবে এ ম্যাচে সার্বিয়া পাচ্ছে না আক্রমণভাগের তারকা আলেক্সান্দার মিত্রোভিচকে। এই ম্যাচ খেলার জন্য শতভাগ ফিট নন তিনি।

আর বিশ্বকাপের মঞ্চে এবারই প্রথম লড়াই দুই দলের। এই লড়াই জিতেই পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখতে চান ক্যামেরুনের ফরোয়ার্ড ব্রায়ান এমবেউমো, ‘জয় ছাড়া আজকের ম্যাচে কিছুই ভাবছি না। যেভাবেই হোক আমাদের জিততে হবে। শতভাগ দিতে হবে সবাইকে। তা না হলে আমাদের বাড়ির পথ ধরতে হবে। এটা মাথায় রেখেই আমরা পথ চলব।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //