নেইমার কবে ফিরছেন?

ইনজুরিতে বিশ্বকাপের বাকি ম্যাচগুলো শঙ্কায় পড়ে গেছে নেইমারের। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে দারুণ জয় পায় ব্রাজিল। রিচার্লিসনের জোড়া গোলে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা দলটিকে দুশ্চিন্তায় ফেলেছে নেইমারের চোট। ডান পায়ের গোড়ালির ইনজুরিতে পড়েছেন নেইমার। 

দলটির চিকিৎসক রদ্রিগো লাসমারকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলমান আসরের প্রথম রাউন্ডে আর দেখা যাবে না নেইমারকে। গ্রুপের বাকি দুই ম্যাচে সুইজারল্যান্ড ও ক্যামেরুনের বিপক্ষে নেইমার ও রাইটব্যাক দানিলো খেলতে পারবেন না। 

এত কিছুর পরও ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরো বলেন, ‘নেইমার না থাকলেও আমাদের হাতে বিপুলসংখ্যক বিকল্প খেলোয়াড় রয়েছেন। মাঝে মধ্যে বিপক্ষ দলগুলোর জন্য আমার দুঃখই হয়। তবে সেসবকে আমরা গোনায় আনছিনা।’ 

ইনফর্ম নেইমারের জায়গায় কাকে খেলাবেন ব্রাজিলিয়ান কোচ। জানা গেছে, চোট পাওয়া নেইমারের জায়গায় স্থলাভিষিক্ত হতে পারেন রদ্রিগো। তার মধ্যে নতুন প্রতিভা রয়েছে, সে জ্বলে উঠতে প্রস্তুত বলে জানা গেছে।

রদ্রিগো সাধারণত পাশ থেকে বা সেন্টার-ফরোয়ার্ড হিসেবে খেলে থাকেন। দুই দলই যেহেতু প্রথম ম্যাচে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছে তাই আজকের ম্যাচে জিতে নক আউট পর্ব নিশ্চিতের লক্ষ্যেই মাঠে নামবে উভয়দল। সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচেই মারাত্মক চোট পেয়ে ছিটকে যান নেইমার। প্রতিপক্ষের ফাউলের শিকার হয়ে তার গোড়ালি মচকে যায়। এর পরও ১৩ মিনিট তিনি মাঠে ছিলেন। পরে কোচ তিতে নেইমারকে তুলে নেন। এখন চারদিকে প্রশ্ন একটাই, নেইমার কি বিশ্বকাপে আর খেলতে পারবেন? পারলেও সেটা কবে? দ্বিতীয় প্রশ্নটির জবাব না মিললেও প্রথমটির মিলেছে। 

নেইমারের সতীর্থ মারকুইনহোস বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এই সময়টা নেইমারের জন্য খুবই কঠিন একটা সময়। সে ব্যথায় খুবই কষ্ট পেয়েছিল। আমি মনে করি, এটা স্বাভাবিক, কারণ সে কতটা স্বপ্ন দেখেছিল! এখন পরীক্ষা-নিরীক্ষা আর চিকিৎসা শেষে তার ফিজিওথেরাপি চলছে। প্রতিদিনই দেখছি, সে আমাদের সাথে মাঠে ফেরার জন্য কতটা উদগ্রীব হয়ে আছে।’

তাহলে নেইমার কবে মাঠে ফিরবেন? জবাবে মারকুইনহোস বলেছেন, ‘আমরা জানি না কবে, তবে আশা করি যত দ্রুত সম্ভব সে হলুদ জার্সিতে ফিরতে পারবে। ’ 

এদিকে ব্রাজিলের গণমাধ্যমের বরাত দিয়ে একাধিক আন্তর্জাতিক মিডিয়া দাবি করছে, নেইমার নক আউট পর্বেই ফিরতে পারবেন। এমনকি সব ঠিক থাকলে ক্যামেরুনের বিপক্ষে আগামী ২ ডিসেম্বর ব্রাজিলের শেষ গ্রুপ ম্যাচেও তাকে দেখা যেতে পারে। বিশ্বকাপ আসলেই যেন এক অশরীরী আত্মা ভর করে নেইমারের ওপর। দুর্দান্ত ফর্মে থেকে প্রত্যেকবার বিশ্বকাপে আসলেও খেলোয়াড়দের বদনজর সবসময়েই থাকে তার ওপর। এবারও হলো তাই। পিএসজির হয়ে উড়তে থাকা নেইমার বিশ্বকাপের প্রথম ম্যাচেও সার্বিয়ার বিপক্ষে জয়ের দিনে ভালো শুরু করেছিলেন। কিন্তু দ্বিতীয়ার্ধে পা মচকে যাওয়ার কারণে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ থেকে ছিটকে যান।

ব্রাজিল শিবিরেই চাপা খবর যে পুরো গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছেন তিনি। কোচ তিতেও তাকে নিয়ে ঝুঁকি নিতে নারাজ। তবে আশার কথা হলো গোড়ালির ইনজুরি থেকে আস্তে আস্তে হলেও সেরে উঠছেন নেইমার। ইতোমধ্যে তিনি হাঁটাও শুরু করেছেন। 

ব্রাজিলিয়ান গণমাধ্যম অনুযায়ী গত রবিবার থেকে হাঁটা শুরু করেছেন নেইমার। এরপর ধীরে ধীরে তিনি ছোটখাটো দৌড় শুরু করবেন। তবে নেইমারকে নিয়ে সাবধানি ব্রাজিলিয়ান দলের সাথে থাকা ডাক্তাররা। সার্বিয়ার বিপক্ষে জয়ের ফলে নকআউট রাউন্ডে পৌঁছানো কিছুটা সহজ হয়েছে নেইমারদের। ফলে গ্রুপ পর্ব তাকে ছাড়াই খেলতে চায় ব্রাজিলিয়ানরা। যাতে করে পরের রাউন্ডে পুরোপুরি ফিট নেইমারকে মাঠে নামাতে পারে তারা। নেইমারের পাশাপাশি ইনজুরিতে ভুগছেন রাইট ব্যাক দানিলো। তার জায়গায় এদিন আসতে পারে পরিবর্তনও। তবে যেটাই হোক, নেইমারকে ছাড়া ব্রাজিল কতটা ভালো খেলবে সেটাই এখন সুইসদের বিপক্ষে বোঝা যাবে। তবে নেইমারের ফেরাটা বেশি প্রয়োজন ব্রাজিলের জন্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //