‘দুই পড়শি’ ইংল্যান্ড-ওয়েলস লড়াইয়ের উত্তাপ

ফিফা র‌্যাংকিং এ ৫ নাম্বারে থাকা ইংল্যান্ড এবার দারুণ শুরু করেছিল কাতার বিশ্বকাপে। যদিও দ্বিতীয় ম্যাচেই ড্র করে বসে। অন্যদিকে ওয়েলস গ্রুপে পয়েন্ট টেবিলের তলানিতে রয়েছে। দুই ম্যাচে ৪ পয়েন্ট সংগ্রহ করা ইংল্যান্ড ‘বি’ গ্রুপের শীর্ষে, নকআউট পর্বের দৌড়ে এগিয়ে আছে থ্রি-লায়ন্সরা। তলানিতে থাকা ওয়েলসের সম্ভাবনা কম। 

ইরান (৩) দ্বিতীয় ও যুক্তরাষ্ট্র তৃতীয় স্থানে আছে। মজার বিষয় হচ্ছে, গ্রুপ থেকে চার দলেরই নকআউটে যাওয়ার সুযোগ থাকছে। এজন্য অবশ্য অলৌকিক কিছু ঘটতে হবে। গ্রুপের বাকি দুই দল ইরান ও যুক্তরাষ্ট্র মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-ওয়েলস ম্যাচের সময়ই। সেই ম্যাচে জয়ী দল নকআউট পর্বের টিকিট পাবে। ড্র করলেও সুযোগ থাকবে ইরানের। গ্রুপের তলানিতে থাকা ওয়েলসের পরের রাউন্ডে যাওয়ার একমাত্র পথ হচ্ছে ইংল্যান্ডকে ৪ গোলের ব্যবধানে হারানো! বাস্তবতার নিরিখে যা এককথায় অসম্ভব। ইংল্যান্ড-ওয়েলস দ্বৈরথের আগে নকআউট পর্বকে অসম্ভব মনে করছেন না ওয়েলসের মিডফিল্ডার জো অ্যালেন, ‘অবশ্যই কাজটা কঠিন; কিন্তু এটা অসম্ভব নয়। নিজেদের সেরাটা দিতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ, উজ্জীবিত। কিন্তু বাস্তবতা হচ্ছে, সবকিছু আমাদের হাতে নেই। তারপরও আমরা সর্বোচ্চ চেষ্টা করব।’

ওয়েলস ডিফেন্ডার বেন ডেভিস গত দুই ম্যাচের প্রসঙ্গ টেনে বলেছেন, ‘আমরা জানি আরো ভালো ফুটবল খেলার সামর্থ্য এ দলটার রয়েছে। আমরা পরের ম্যাচে সামর্থ্যরে সেরাটা দিতে চাই।’ প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে সতীর্থদের দিয়ে ২ গোল করানো হ্যারি কেইন এখনো নিজের নামের পাশে কোনো গোল লেখাতে পারেননি। ৬-২ গোলে ইরানকে হারিয়ে দেওয়ার পর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ড্র করা ম্যাচেও এ তারকা ফরোয়ার্ডকে খেলান ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট। সাবেক ইংলিশ তারকা অ্যালান শিয়েরারের মতে, টটেনহ্যাম তারকাকে বিশ্রাম দেওয়াটা জরুরি। 

বিবিসি স্পোর্টসে নিজের কলামে শিয়েরার লিখেছেন, ‘২০১৮ সালের বিশ্বকাপে দুই ম্যাচে ৫ গোল করেন হ্যারি কেইন। এবারের আসরে দুই ম্যাচে তার নামের পাশে কোনো গোল নেই। আমি অবশ্য পরিসংখ্যান দেখে বিচলিত নই। নিজে গোল করার চেয়ে করানোর ভূমিকায় থাকছেন হ্যারি কেইন। যুক্তরাষ্ট্র ম্যাচে হ্যারি কেইনকে দেখে বোঝা গেছে- কিছু একটা ভুল হচ্ছে। অ্যাঙ্কেল চোট নিয়ে সে ম্যাচ খেলেছেন তিনি। যে কোনো মূল্যে এ ফরোয়ার্ডের ইনজুরি সমস্যার সমাধান করা উচিত, তাকে বিশ্রাম দেওয়া জরুরি।’

প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে ম্যাচের ৭১ মিনিটে মাঠে আসা ফিল ফোডেন যুক্তরাষ্ট্র ম্যাচে বেঞ্চে ছিলেন। খেলার সুযোগ না পেলেও ম্যানচেস্টার সিটির এ তারকা এখনো ইংল্যান্ড দলের জন্য গুরুত্বপূর্ণ বলছেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট। এ কোচের কথায়, ‘আমরা ফিল ফোডেনকে ভালোবাসি, ফুটবলার হিসেবে সে দুর্দান্ত। বিশ্বকাপে ইংল্যান্ডের পরিকল্পনার গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছে সে।’ ১৯৬৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। গত বিশ্বকাপে চতুর্থ হয়েছিল তারা। ফিফা র‌্যাংকিংয়ে পাঁচ নম্বরে তাদের অবস্থান। সব কিছু মিলিয়ে হ্যারি কেনরা অনেক শক্তিশালী। অন্যদিকে ১৯৫৮ সালের পর এই প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে এসেছে ওয়েলস। ফিফা র‌্যাংকিংয়ে ১৯ নম্বরে রয়েছে তাদের অবস্থান। শক্তি-সামর্থ্যরে বিবেচনায় ইংল্যান্ডের চেয়ে অনেক পিছিয়ে ওয়েলস। এই প্রথম বারের মতো বিশ্বকাপের মঞ্চে ইংল্যান্ড আরেক ব্রিটিশ জাতির বিপক্ষে খেলতে নামছে।

আজ ১০৪ বারের মতো দুই দল পরস্পরের বিপক্ষে খেলবে। যা বিশ্বকাপে অংশ নেওয়া যে কোনো দুদল এত বেশি ম্যাচ খেলেনি। আগে ওয়েলসের বিপক্ষে ৬৮টি ম্যাচ জিতেছে ইংল্যান্ড। ইংলিশদের বিপক্ষে মাত্র ১৪টি ম্যাচে জয় পেয়েছে ওয়েলস। ২১টি ম্যাচ ড্র হয়েছে। সর্বশেষ ছয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে জয় পায়নি গ্যারেথ বেলের দল ওয়েলস। নিজেদের দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে বেশ ফুরফুরে মেজাজে ছিল ওয়েলস। কিন্তু ওই ম্যাচে এশিয়ান দল ইরানের বিপক্ষে হেরে যায় তারা। এই হারেই গ্রুপ পর্ব থেকে বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে যায় তাদের। এর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচে দারুণ লড়াই করে ১-১ গোলে ড্র করেছিল তারা। কিন্তু ইরানের বিপক্ষে পুরো ৯৮ মিনিট পর্যন্ত উজ্জীবিত ইরানের সঙ্গে কোনো দিক থেকেই পেরে ওঠেনি ড্রাগনসরা। রাত একটায় আহমদ বিন আলী স্টেডিয়ামে মুখোমুখি হবে দল দুটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //