বিশ্বকাপে কি ফিরছেন করিম বেনজেমা?

২০১৮ রাশিয়া বিশ্বকাপের দলে ছিলেন না করিম বেনজামা। তবুও তার দল দ্বিতীয়বারের মতো শিরোপা উল্লাসে মাতে। এবার শিরোপা ধরে রাখার মিশনে নামলেও চার বছর আগের ভাগ্য বরণ করতে হচ্ছে তাকে। ইনজুরির কারণে ছিঠকে গেছেন দল থেকে। চোট জর্জর দল নিয়ে কাতার বিশ্বকাপে খেলছে ফ্রান্স। যার সর্বশেষ সংযোজন করিম বেনজেমা। দলের সাথে কাতারে গিয়েও তিনি ইনজুরির কারণে শেষ মুহূর্তে ছিটকে গেছেন। কিন্তু  ইউরোপের সংবাদমাধ্যমে গুঞ্জন, ঊরুর চোট কাটিয়ে এই বিশ্বকাপেই মাঠে নামতে পারেন বেনজেমা! তা ছাড়া আগামী ১ ডিসেম্বর থেকে তিনি নাকি অনুশীলনও শুরু করবেন! 

ব্যালন ডি’অর জয়ী বেনজেমাকে ছাড়াই অবশ্য দাপট দেখাচ্ছে ফ্রান্স। পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পে দুই ম্যাচ করেছেন ৩ গোল। স্প্যানিশ রেডিও ‘ওন্দা মাদ্রিদ’ জানিয়েছে, চোটের কারণে ছিটকে যাওয়া কিমপেম্বে এবং এনকুকুর বদলি হিসেবে আজেল দিসাসি ও রান্দাল কোলো মুয়ানিকে দলে নিলেও বেনজেমার বদলি হিসেবে নতুন কাউকে নেওয়া হয়নি। এ থেকেই ইউরোপিয়ান মিডিয়া ধারণা করছে, হয়তো বেনজেমার চোট অতটা গুরুতর নয়।

বেনজু বিশ্বকাপেই ফিরতে পারেন। অন্যদিকে ফ্রান্সের পত্রিকা ‘আরএমসি স্পোর্টস’ দাবি করেছে, বেনজেমা এখনো মাদ্রিদে পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন। বিশ্বকাপ শেষ হতে আর তিন সপ্তাহের মতো বাকি। তাই এই আসরে তার ফেরার কোনো সম্ভাবনা নেই। মৌসুমের শুরু থেকেই চোট সমস্যায় ভুগছিলেন বেনজেমা। চোটের কারণেই তিনি বেশির ভাগ সময় মাঠের বাইরেই থেকেছেন। গত বিশ্বকাপ খেলতে না পারা বেনজেমা এবার কাতার বিশ্বকাপ খেলতে মরিয়া ছিলেন। এই মরিয়া চেষ্টাই কি তাকে আবারো চোটাক্রান্ত করল?

এখন ইউরোপের সংবাদমাধ্যমে গুঞ্জন, চোট কাটিয়ে সেই বেনজেমাই ফিরতে পারেন ফ্রান্সের বিশ্বকাপ দলে! প্রত্যাশার চেয়েও দ্রুত চোট থেকে সেরে উঠছেন ফ্রান্সের এই তারকা ফরোয়ার্ড। রিয়াল মাদ্রিদের হয়ে আগামীকাল থেকেই অনুশীলনে ফিরতে পারেন এই ব্যালন ডি’অরজয়ী তারকা। তাতেই তার বিশ্বকাপ দলে ফেরার সম্ভাবনা জেগেছে। স্প্যানিশ রেডিও ‘ওন্দা মাদ্রিদ’ এমন তথ্যই জানিয়েছে। তবে ফরাসি সংবাদমাধ্যম ‘আরএমসি স্পোর্টস’ বলছে ভিন্ন কথা। তাদের দাবি বিশ্বকাপ শেষ হওয়ার আগে সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা নেই বেনজেমার। ফরাসি তারকা মাদ্রিদে এখনো পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যেই আছেন। বিশ্বকাপ শেষ হতে বাকি মাত্র তিন সপ্তাহ, এরই মধ্যে সেরে ওঠা বেনজেমার পক্ষে সম্ভব নয়। কাতার বিশ্বকাপে ফ্রান্সের বিশ্বকাপ দলে কয়েকবারই চোট আঘাত হেনেছে। বেনজেমা ছিটকে যাওয়ার আগে ছিটকে গেছেন কিমপেম্বে, এনকুকু।

তাদের বদলি হিসেবে আজেল দিসাসি ও রান্দাল কোলো মুয়ানিকে দলে নিলেও বেনজেমার বদলি হিসেবে নতুন কাউকে নেননি দিদিয়ের দেশম। অর্থাৎ মাঠে না নামলেও বেনজেমা এখনো বিশ্বকাপের দলের একজন ফুটবলার। কে জানে, চোট থেকে সেরে উঠতে পারেন বেনজেমা, এমন কোনো সম্ভাবনা ভেবেই হয়তো বিশ্বকাপ দলে তার বদলি নেননি ফ্রান্স কোচ দেশম। মৌসুমের শুরু থেকেই চোট সমস্যায় ভুগছিলেন বেনজেমা। রিয়াল মাদ্রিদের হয়ে মৌসুমের বেশির ভাগ ম্যাচ খেলতে পারেননি ব্যালন ডি’অরজয়ী এই তারকা। ভাবা হচ্ছিল, চোট কাটিয়ে বিশ্বকাপ দিয়েই মাঠে ফিরবেন এই তারকা। বেনজেমা নিজেও তেমনটাই চেয়েছিলেন। তবে সেটা আর হয়নি। ২০১৮ বিশ্বকাপ দলে না থাকা বেনজেমা বিশ্বকাপ খেলতে মরিয়া ছিলেন। চোটের কারণে বাদ পড়া নিয়ে হতাশাও প্রকাশ করতে দেখা গেছে বেনজেমাকে। তবে মাঠের খেলায় বেনজেমাকে ফ্রান্স খুব বেশি মিস করছে সেটার বলার উপায় নেই। কারণ, বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই জ্বলে উঠেছেন ফ্রান্সের আক্রমণভাগের ফুটবলাররা। অলিভার জিরু অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ করেছিলেন জোড়া গোল। চোটকে বুড়ো আঙুল দেখিয়ে দল হিসেবেও পারফর্ম করছে ফ্রান্স। সবার আগেই পৌঁছে গিয়েছে দ্বিতীয় রাউন্ডে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //