হেরেও যেভাবে নকআউট পর্বে পোল্যান্ড

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির জন্য মধ্যরাতে কেটে গেছে হতাশা। তবে সৌদি আরবের বিপক্ষে জিতেও নকআউট পর্বে যাওয়া হয়নি, অন্যদিকে হেরেও শেষ ষোলতে জায়গা করে নিয়েছে পোল্যান্ড। 

সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েছে মেক্সিকো। শেষ ১৬ তে যেতে এই জয়ই যথেষ্ট ছিল না তাদের। প্রয়োজন ছিল আরো এক গোল। তবে তা করতে ব্যর্থ হয় তারা। ম্যাচ জুড়ে সৌদি আরবকে কোণঠাসা করে রেখে দুর্দান্ত ফুটবল খেলল মেক্সিকো। 

দ্বিতীয়ার্ধে পাঁচ মিনিটের দুই গোলে এগিয়েও গেল তারা। অন্য ম্যাচের ফলও পক্ষেই ছিল। দরকার ছিল কেবল আরেকটি গোল। কিন্তু সেই ম্যাচ শেষ হতে উল্টো নিজেরাই গোল খেয়ে বসল দলটি। ফলে, জিতেও একরাশ হতাশা যোগ হলো মেক্সিকো শিবিরে। এদিকে, গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার কাছে পরাজিত হওয়ার পরও শেষ ষোলো নিশ্চিত হয়েছে রবার্ট লেভানডফস্কির পোল্যান্ডের।

আসরের গ্রুপ সির অপর ম্যাচে সৌদি আরবের বিপক্ষে মেক্সিকো জয় পাওয়ায় পয়েন্ট সমান হলেও গোল গড়ে নকআউট নিশ্চিত হয় পোল্যান্ডের। লুসাইল স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের শেষ রাউন্ডে সৌদি আরবকে ২-১ গোলে হারায় মেক্সিকো। একই সময়ে শুরু আরেক ম্যাচে আর্জেন্টিনার কাছে ২-০ ব্যবধানে হারে পোল্যান্ড। শেষ মুহূর্তে মেক্সিকো গোল খাওয়ার আগে শুধু ফেয়ার প্লে পয়েন্টে এগিয়ে ছিল পোলিশরা। সৌদি আরবকে হারানোয় মেক্সিকোর পয়েন্ট ৩ ম্যাচ খেলে ৪। অন্যদিকে পোল্যান্ডেরও পয়েন্ট ৩ ম্যাচ খেলে ৪। কিন্তু গোল পার্থক্যে পোল্যান্ড চলে গেল শেষ ষোলোয়। স্বপ্নভঙ্গ হয় মেক্সিকোর। আর সে কারণেই স্টেডিয়াম ৯৭৪-এ আর্জেন্টিনার কাছে হারের পরও রবার্ট লেভানডফস্কিদের মুখে হাসি। হাসি মুখে তারা একে অপরের সাথে হ্যান্ডশেক করছে। মেসিদের সাথেও শুভেচ্ছা বিনিময় করছিলেন তারা। কেন? কারণটা জানা গেলো পরক্ষণেই। মেক্সিকো সৌদি আরবের বিপক্ষে জিতলেও ব্যবধান ছিল ২-১। গোল ব্যবধানে পোল্যান্ড এগিয়ে। আর এই এগিয়ে থাকার ফলেই আর্জেন্টিনার কাছে হেরেও দ্বিতীয় রাউন্ডে উঠে গেলো রবার্ট লেভানডফস্কিরা।

মূলত গ্রুপ পর্বের তিন ম্যাচে পোল্যান্ড গোল দিয়েছে ২টি। হজমও করেছে ২টি। মেক্সিকোর সাথে গোলশূন্য ড্র এবং সৌদি আরবকে তারা হারিয়েছিলো ২-০ গোলে। আর্জেন্টিনার কাছে হারলো ২-০ গোলে। এর ফলে পোল্যান্ডের গোল ব্যবধান দাঁড়িয়েছিলো শূন্য। প্লাস এবং মাইনাস সমান তাদের। অন্যদিকে মেক্সিকো প্রথম ম্যাচে গোল দেয়ওনি, হজমও করেনি। দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার কাছে হেরেছে ২-০ গোলে। অর্থাৎ গোল ব্যবধানে পিছিয়ে (-২) ছিলো তারা। সৌদি আরবের বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতেই ২ গোল দেয়ায় তাদেরও গোল ব্যবধান শূন্যতে চলে এসেছিলো। কিন্তু সর্বনাশটা ঘটে শেষ মুহূর্তে সৌদির কাছে একটি গোল হজম করায়। এর অর্থ, মেক্সিকোর গোল ব্যবধান দাঁড়িয়েছিলো ১টি কম (-১)।

অর্থাৎ পোল্যান্ড গোল হজম করেছে ২টি আর মেক্সিকো হজম করেছে ৩টি। এই ব্যবধানেই মেক্সিকোর বিদায় ঘটেছে এবং পোল্যান্ড আর্জেন্টিনার কাছে ২-০ গোলে হেরেও উঠে গেছে দ্বিতীয় রাউন্ডে। যদি মেক্সিকো শেষ মুহূর্তে ওই গোলটি হজম না করতো, তখন দুই দলের গোল ব্যবধান সমান থাকলেও পোল্যান্ড উঠতো দ্বিতীয় রাউন্ডে। কিভাবে? মেক্সিকো এবং পোল্যান্ডের পয়েন্ট এবং গোল ব্যবধান সমান হলে ফিফার ভিন্ন এক নিয়মে দ্বিতীয় রাউন্ডে উঠে যেতো পোল্যান্ড। কারণ, হলুদ কার্ড বেশি দেখেছে মেক্সিকো। তারা ৭টি হলুদ কার্ড দেখেছে। অন্য দিকে ৫টি হলুদ কার্ড দেখেছে পোল্যান্ড। হলুদ কার্ডের এই পার্থক্যের কারণে বিদায় ঘটতো মেক্সিকোর। তবে সে হিসেবে যেতে হয়নি সৌদি আরবের শেষ গোলটার কারণে। সেখানেই হতাশ হতে হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //