কোস্টারিকাকে হারানোর বিকল্প নেই জার্মানির সামনে

আজকের দিনের সর্বশেষ ম্যাচটি জার্মানির জন্য কোস্টারিকার বিপক্ষে ডু অর ডাই। জয়েল কোন বিকল্প নেই। নকআউট পর্বে যেতে হলে জিততেই হবে। প্রথম ম্যাচে জাপানের কাছে হেরে অনেকটাই ব্যাকফুটে জার্মানরা। স্পেনের বিপক্ষে ড্র করতে বেশ ঘাম ঝরাতে হয়েছে। এই ম্যাচে কোস্টারিকার বিপক্ষে শুধু জিতলেই চলবে না জার্মানিদের। সাথে গোল সংখ্যাও বাড়াতে হবে। স্পেন গোল গড়ে বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে। সেই ক্ষেত্রে জার্মানি রয়েছে সবচেয়ে বিপজ্জনক অবস্থানে। 

দক্ষিণ কোরিয়ার কাছে শেষ গ্রুপ ম্যাচ হারায় গতবার শেষ রক্ষা হয়নি জার্মানির। এবার হবে? এবারো চারবারের চ্যাম্পিয়নদের হাতে নেই সব কিছু। কোস্টারিকার বিপক্ষে জিতলেও জার্মানদের তাকিয়ে থাকতে হবে স্পেন-জাপান ম্যাচের দিকে। জাপান জিতলেই যে এবারের বিশ্বকাপ শেষ জার্মানির! অবশ্য জার্মানিকে বাড়ি পাঠিয়ে দিতে পারে কোস্টারিকাই।

তবে স্পেনের কাছে নাস্তানাবুদ হলেও তারা জিতেছে জাপানের বিপক্ষে, যারা কিনা জার্মানদের হারিয়েছিল। রেকর্ড অবশ্যই জার্মানদের পক্ষে। বিশ্বকাপে কনকাকাফ অঞ্চলের দলটির বিপক্ষে আট ম্যাচের ছয়টিই জিতেছে জার্মানি। ওদিকে কোস্টারিকাও ইউরোপীয় দলের বিপক্ষে তাদের শেষ ১১ দেখায় কেবল একবারই জিততে পেরেছে। হানসি ফ্লিকের দল তাই আজ নিজেদের কাজটা করে রাখতে পারে। জার্মানির পর কোস্টারিকার বিপক্ষেও জাপান জিতে গেলে আজ কোনো আশাই থাকত না জার্মানির। শেষ বিশ্বকাপ খেলতে নামা টমাস মুলারও হয়তো আগে থেকেই জেনে নামতেন যে এটাই হচ্ছে তার শেষ ম্যাচ। কিন্তু এখনো কিছু আশা আছে তার জন্য, ‘সত্যি বলতে, জাপানের কাছে প্রথম ম্যাচ হারের পরই আমার মনের মধ্যে এটা এসেছিল। কিন্তু কোস্টারিকা যখন জাপানকে হারিয়ে দিল, তখন আমরাও যেন আশা দেখলাম। সেই অনুপ্রেরণাটা কাজ করেছিল স্পেনের বিপক্ষেও। আজ এই কোস্টারিকার বিপক্ষেও তাই শেষ ম্যাচের ভাবনাটা আর নেই।’

জার্মানরা তাই আশায় বসতি গড়েছে। ২০১৮ বিশ্বকাপে শেষ ম্যাচের সুযোগটা তারা নিতে পারেনি। এবারের সুযোগটা আর হাতছাড়া করতে চাইছে না। এখন টানা দ্বিতীয়বার বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায়ের ঝুঁকিতে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ‘ই’ গ্রুপের মৃত্যুকূপ থেকে নকআউট পর্বে যেতে আজ শেষ ম্যাচে কোস্টারিকার বিপক্ষে জিততেই হবে জার্মানিকে, পাশাপাশি স্পেনের কাছ থেকে একটু সহায়তা লাগবে। দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে স্প্যানিশরা। সমান তিন পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে জাপান দুইয়ে, কোস্টারিকা তিনে। জার্মানির পয়েন্ট এক। আজ জার্মানি জিতলে এবং জাপানের বিপক্ষে স্পেনও জিতলে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নই পাবে শেষ ষোলোর টিকিট। উলটোটা হলে বিদায় নেবে স্পেন ও জার্মানি। কিন্তু জার্মানির জয় আর স্পেন-জাপান ম্যাচ ড্র হলে কিংবা জাপান জিতলে সামনে আসবে গোল পার্থক্য।

প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে হারানো স্পেন (+৭) রয়েছে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে। গোল পার্থক্যে পিছিয়ে থাকা জার্মানির (-১) কাজ সহজ হয়ে যাবে স্পেন জিতলে। তখন কোস্টারিকার বিপক্ষে শুধু জিতলেই হবে জার্মানদের। আর স্পেন-জাপান ম্যাচ ড্র হলে অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হবে তাদের। কিন্তু জাপান জিতে গেলে গোল পার্থক্যে স্পেনকে পেছনে ফেলতে আট গোলের ব্যবধানে জিততে হবে জার্মানিকে! বাঁচা-মরার ম্যাচের আগে এত কিছু নিয়ে অবশ্য ভাবছেন না জার্মান ফরোয়ার্ড টমাস মুলার। সবার আগে কোস্টারিকাকে হারিয়ে নিজেদের কাজটা সেরে রাখতে চান তিনি, ‘৮-০ গোলে জেতা হয়তো সম্ভব; কিন্তু বিশ্বকাপে এটা বাস্তবসম্মত নয়। ম্যাচটা যেন জিততে পারি, আগে সেটা নিশ্চিত করতে হবে। বাইরে থেকে দেখলে জার্মানি-কোস্টারিকা ম্যাচে আমরাই ফেভারিট। কিন্তু আমাদের পয়েন্ট মাত্র এক এবং গোল পার্থক্য মাইনাস এক। তাই উচ্ছ্বসিত হওয়ার কোনো কারণ নেই।’ 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //