উরুগুয়েকে হারানোর স্বপ্ন দেখছে ঘানা

গ্রুপ পর্বের ম্যাচের শেষদিন আজ। চারটি ম্যাচের প্রথমটিতে মুখোমুখি হবে উরুগুয়ে ও ঘানা। দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন দলটি আফ্রিকার দেশের মোকাবেলা করবে। রাত ৯ টায় আল জানোব স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দেশ। এই ম্যাচে জয় চাইছে ঘানা। যদিও ফেবারিট হিসেবে মাঠে নামবে লুইস সুয়ারেজের দল। জিতলেই পর্তুগালের সাথে গ্রুপ এইচ থেকে কাতার বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিত হবে, এমন সমীকরণ সামনে রেখে আজ উরুগুয়ের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে ঘানা। 

ব্ল্যাক স্টার্সরা বর্তমানে তলানিতে থাকা উরুগুয়ের থেকে দুই পয়েন্ট এগিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উরুগুয়ে ও ঘানার দুর্দান্ত এক লড়াই দেখেছিল পুরো ফুটবল বিশ্ব। ১২০ মিনিটের ম্যাচে ১-১ গোলে সমতায় থাকার পর পেনাল্টি শুট আউটে ঘানাকে পরাজিত করে দক্ষিণ আমেরিকান দলটি শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করেছিল। সেই ম্যাচটির কথা অনেকেরই মনে থাকার কথা।

কিন্তু ম্যাচের একেবারে শেষ সেকেন্ডে লালকার্ড পেয়ে লুইস সুয়ারেজ ম্যাচটিতে বিতর্কিত করে তুলেছিলেন। ঐ ঘটনায় প্রাপ্ত পেনাল্টি থেকে আসামোয়া জিয়ান গোল করতে ব্যর্থ হলে ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। কিন্তু শেষ পর্যন্ত উরুগুয়ে জয়ী হয়ে ১৯৭০ সালের পর প্রথমবারের মতো সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল। সে কারণে উরুগুয়ের বিপক্ষে প্রতিশোধ নেবারও একটি সুযোগ এসেছে ঘানার সামনে। ঘানার সামনে এখন সুযোগ উরুগুয়েকে ২০২২ বিশ্বকাপ থেকে বিদায় করে দেওয়া। প্রথম দুই ম্যাচে তিন পয়েন্ট সংগ্রহ করে ঘানা কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে। প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ৩-২ গোলে পরাজিত হওয়ার পর দক্ষিণ কোরিয়াকে পরের ম্যাচে একই ব্যবধানে পরাজিত করেছে আফ্রিকান দলটি। আজ জয়ী হতে পারলে ওটো নকআউট পর্ব নিশ্চিত হবে। তবে ড্র করলে কিছুটা অপেক্ষায় থাকতে হবে।

যদি পর্তুগালকে দক্ষিণ কোরিয়া হারিয়ে দেয় তবে গ্রুপের দ্বিতীয় দল নির্ধারণে গোল ব্যবধানের ওপর নির্ভর করতে হবে। ঘানা তাদের দায়িত্ব সম্পর্কে জানে। ২০১০ সালে কোয়ার্টার ফাইনালে খেলার পর এই প্রথম তাদের সামনে নকআউট পর্বে খেলার সুবর্ণ সুযোগ এসেছে। ২০১৪ সালে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দলটি চার বছর আগে বিশ্বকাপে খেলার টিকিটই পায়নি। এবারের আসরে উরুগুয়ে কোনোদিক থেকেই নিজেদের প্রমাণ করতে পারেনি। প্রথম ম্যাচে এশিয়ান জায়ান্ট দক্ষিণ কোরিয়ার সাথে গোলশূন্য ড্র করার পর পর্তুগালের কাছে পরের ম্যাচে ২-০ গোলে পরাজিত হয়ে বিদায়ের ক্ষণ গুনছে। আজ ড্র করলেও ডিয়েগো আলোনসোর দলের বিদায় নিশ্চিত হবে। তিন পয়েন্ট পেলে অপর ম্যাচে দক্ষিণ কোরিয়া যদি পর্তুগালকে না হারায় তবে উরুগুয়ের সামনে ক্ষীণ একটি সম্ভাবনা থাকবে।

১৯৩০ ও ১৯৫০ সালে বিশ্বকাপ জয়ী উরুগুয়ে এর আগের তিনটি বিশ্বকাপে যোগ্যতর দল হিসেবেই নকআউট পর্বে খেলেছে। ২০১০ সালে চতুর্থ স্থান পাওয়া দলটি পরের আসরে শেষ ষোলো ও রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছে। এছাড়া ২০০২ সালের পর থেকে দক্ষিণ আমেরিকান দলটি গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়নি। ঘানা দলে কোনো ইনজুরি নেই, সে কারণে উরুগুয়ের বিপক্ষে জয়ী দলটির ওপরই ভরসা রাখতে চাইছেন আদো। মোহাম্মদ কুদুস আগের ম্যাচে জোড়া গোল করেছেন। ইতোমধ্যেই টুর্নামেন্টে তার পারফরম্যান্সে বার্সেলোনা ও লিভারপুলের মতো দল বেশ সন্তুষ্টি প্রকাশ করেছে বলেও গুঞ্জন রয়েছে। ঘানার আক্রমণভাগে আরো একবার ইনাকি উইলিয়ামস নেতৃত্ব দিতে যাচ্ছেন। তার সাথে আরো থাকবেন জর্ডান আইয়ু ও আন্দ্রে আইয়ু। মধ্যমাঠে সালিস আবদুল সামেদের সাথে নিশ্চিতভাবেই যোগ দিতে যাচ্ছেন থমাস পার্টি।

এদিকে এবারের আসরে দলের দুই তারকা সুয়ারেজ ও এডিনসন কাভানিকে নিয়ে মোটেও খুশি হতে পারেনি উরুগুয়ে। এর আগে প্রথম দুই ম্যাচ জিতে আগেই নকআউট নিশ্চিত করেছে পর্তুগাল। ফার্নান্দো সান্তোসের দলের জন্য ম্যাচটি গ্রুপসেরা হওয়ার লড়াই। দেখা যাক কোন দলের ভাগ্যে শিকে ছিড়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //