ব্রাজিল দলে আসছে বড় পরিবর্তন

প্রথম দুই ম্যাচে জিতে এরই মধ্যে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে ব্রাজিল। অনেকটা প্রত্যাশিতভাবেই খেলে চলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আজকে গ্রুপের শেষ ম্যাচে মাঠে নামতে যাচ্ছে ক্যামেরুনের বিপক্ষে। 

কাতার বিশ্বকাপে সার্বিয়া এবং সুইজারল্যান্ডের বিরুদ্ধে জয় দিয়ে দারুণ শুরু করেছে ব্রাজিল। গ্রুপ পর্বের শীর্ষস্থান পাকা করতে কাতারের লুসাইল স্টেডিয়ামে আজ রাত ১টায় ক্যামেরুনের বিরুদ্ধে লড়বে ব্রাজিল। অবশ্য এ ম্যাচে ব্রাজিল দলে আসতে যাচ্ছে বড়সড় পরিবর্তন। শেষ ষোলো নিশ্চিত হওয়ায় মূল খেলোয়াড়দের বিশ্রাম দিতে প্রস্তুত ব্রাজিল টিম ম্যানেজমেন্ট। 

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে অবশ্য কোচ তিতে বললেন, খেলোয়াড়রা মাঠে যা করে তার উপর ভিত্তি করেই আমি তাদের পরিমাপ করতে পারি। এটা একটা ঝুঁকি, হ্যাঁ, কিন্তু এটা তাদের জন্য তাদের মান দেখানোর সুযোগ’। 

ক্যামেরুনের বিপক্ষে ব্রাজিল দলে থাকছেন না নেইমার এবং দানিলো। কেননা দুজনই ভুগছেন গোড়ালিতে চোটে। অন্যদিকে অ্যালেক্স সান্দ্রোও বাদ পড়েছেন। এছাড়া ব্রাজিল কোচ তিতে গোলরক্ষক অ্যালিসন বেকার, ডিফেন্ডার জুটি থিয়াগো সিলভা এবং মারকুইনহোসকে বিশ্রাম দিতে পারেন। অন্যদিকে ক্যাসেমিরো, লুকাস পাকেতা, ভিনিসিয়াস জুনিয়র এবং রিচার্লিসনদের মতো তারকাদেরও ক্যামেরুনের বিপক্ষে বিশ্রাম দেবেন বলে আশা করা হচ্ছে।

আর সে কারণে নতুন করে ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসন, লিভারপুলের মিডফিল্ডার ফ্যাবিনহো এবং ডিফেন্ডার দানি আলভেসরা দলে আসতে চলেছেন এক প্রকার নিশ্চিতই। দুই ম্যাচ জিতে নকআউট পর্ব নিশ্চিত ব্রাজিলের। অন্যদিকে গ্রুপ পর্ব উতরে যেতে হলে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে আজ জয় প্রয়োজন ক্যামেরুনের। এ ম্যাচের আগে দুই ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট সংগ্রহ করেছে আফ্রিকার ‘অদম্য সিংহ’ খ্যাত দলটি। সুইজারল্যান্ডের কাছে ১-০ গোলের হারে প্রতিযোগিতা শুরু হয় ক্যামেরুনের। ম্যাচে একমাত্র গোল করেন ক্যামেরুনে জন্ম নেওয়া সার্বিয়ান ফুটবলার ব্রিল এমবোলো। ছয় গোলের থ্রিলারের দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার সাতে ৩-৩ গোলে ড্র করে রিগবার্ট সং-এর দল। ভিনসেন্ট আবুবকর ও অ্যারিক ম্যাক্সিম চুপো-মতিং সার্বিয়ার বিরুদ্ধে দুর্দান্ত খেলেছেন।

এবারের প্রতিযোগিতার অন্যতম ফেভারিটদের বিরুদ্ধে আপসেটের স্বপ্নে বিভোর ক্যামেরুনিয়ানরা আজও সে নৈপুণ্যের পুনরাবৃত্তির প্রত্যাশায় থাকবেন নিশ্চয়। ম্যাচের আগে ক্যামেরুন কোচ রিগোবার্ট সং-এর কথাও দেশটির সমর্থকদের প্রত্যাশা বাড়িয়ে দিচ্ছে, ‘আমি বিশ্বাস করি, ব্রাজিলের বিরুদ্ধে আমরা নিজেদের কাজটা করতে পারব। আমরা বিশ্বকাপে কেবল অংশগ্রহণের জন্য আসিনি। আমরা জানি ব্রাজিল দল হিসেবে দুর্দান্ত। তার পরও আমি মনে করি, প্রতিযোগিতায় টিকে থাকার সামর্থ্য আমাদের রয়েছে’, বলছিলেন ক্যামেরুনের হয়ে ১৯৯৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ১৩৭ ম্যাচ খেলা সাবেক এ ডিফেন্ডার। ম্যাচের আগে ঘুরেফিরে আসছেন বিশ্বকাপের মাঝপথে দল থেকে ছিটকে যাওয়া গোলরক্ষক আন্দ্রে ওনানা। বিশ্বকাপ শুরুর আগে ক্যামেরুনের অন্যতম নির্ভরতার প্রতীক ছিলেন ইন্টারমিলানের গোলরক্ষক। সার্বিয়া ম্যাচের আগে শৃঙ্খলাজনিত কারণে তাকে ফিরতি বিমানের টিকিট ধরিয়ে দেওয়া হয়। যা আলোচনার রসদ যুগিয়েছে।

আর এ সংক্রান্ত খবরে বলা হয়, সার্বিয়া ম্যাচের আগে কোচের সাথে তর্কে জড়ান আয়াক্সের সাবেক এ গোলরক্ষক। তারকায় ঠাসা ব্রাজিলের মোকাবিলা করার আগে সার্বিয়া ম্যাচ থেকে অনুপ্রেরণা খুঁজছেন ক্যামেরুন কোচ রিগোবার্ট সং। ক্যামেরুন ম্যাচে ব্রাজিলের একাধিক খেলোয়াড়কে নিয়ে অনিশ্চয়তায় কোচ তিতে। প্রথম ম্যাচের পর গোড়ালির ইনজুরিতে আক্রান্ত নেইমার নিশ্চিত নন। ইনজুরি তালিকায় নতুন সংযোজন আলেক্স সান্দ্রো। তার পরিবর্তে লেফট-ব্যাক হিসেবে সেভিয়ায় লোনে খেলা ম্যানচেস্টার ইউনাইটেডের আলেক্স তেলেসকে দেখা যাবে। ইনজুরি ভাবনার মধ্যে একাধিক খেলোয়াড়কে বিশ্রামে রাখতে পারেন ব্রাজিল কোচ। এদিকে করোনা আতঙ্কে কাঁপছে ব্রাজিল শিবির! দলের বেশ কয়েকজন ফুটবলার অসুস্থ হওয়ায় চিন্তার ছাপ পড়ছে ব্রাজিলের কোচ তিতের কপালে। এবার ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামার আগে কোভিড আতঙ্কে পড়ছে ব্রাজিল। সেলেসাওদের একাধিক ফুটবলার জ্বরে আক্রান্ত হওয়ায় হোটেলের বাইরে না যাওয়ার নির্দেশ জারি করা হয়েছে।

যদিও এর আগে বুধবার বিকেলে দোহার আর আরবি স্পোর্টস ক্লাবে ব্রাজিলের অনুশীলনে গণমাধ্যমের প্রবেশের উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়। গ্রুপপর্বের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে গোড়ালির চোটে পড়েন নেইমার। এ কারণে খেলতে পারেনি সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ। কারও হালকা জ্বর এবং গায়ে ব্যথা রয়েছে। আবার কেউ কেউ বমিও করছেন। করোনার সব উপসর্গ থাকায় উদ্বেগ ছড়িয়েছে ব্রাজিল শিবিরে। কাতারে বিশ্বকাপ চলাকালে করোনার ন্যূনতম বিধিনিষেধ রাখা হয়নি। বাধ্যবাধকতা নেই মাস্ক ব্যবহারে। এমনকি ফুটবলারদের বাধ্যতামূলক কোভিড পরীক্ষার নিয়মও তুলে নিয়েছে ফিফা। এই অবস্থার মধ্যেই আজ খেলতে নামছে সেলেসাওরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //