বিশ্বকাপে আর ফেরা হচ্ছে না নেইমারের?

কাতার বিশ্বকাপে মাত্র একটা ম্যাচই মাঠে নামতে পেরেছিলেন। সেই যে ইনজুরিতে পড়েছেন, এখন আর ফেরার কোনো খবরই নেই। এখন জানা যাচ্ছে, শুধু গ্রুপপর্ব নয়, পুরো বিশ্বকাপ থেকেই ছিটকে যেতে পারেন নেইমার জুনিয়র।

গতকাল শুক্রবার (২ ডিসেম্বর) পর্যন্ত খবর সবই ঠিক ছিলো। বলা হচ্ছিলো, ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন এই প্লে মেকার। এমনকি দ্বিতীয় রাউন্ডেও হয়তো মাঠে নামতে পারবেন তিনি।

কিন্তু এবার শোনা গেলো নতুন শঙ্কার খবর। নেইমারের ইনজুরি যা ভাবা হয়েছিলো, তার চেয়েও বেশি এবং খুব সম্ভবত চলতি বিশ্বকাপে আর মাঠেই নামতে পারছেন না তিনি।

শুক্রবার মধ্যরাতে বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ব্রাজিল খেললেও নামতে পারেননি এই নাম্বার টেন। এই ম্যাচটির আগেই নতুন করে গুঞ্জন তৈরি হলো নেইমারকে নিয়ে।

ব্রাজিলের সংবাদমাধ্যমের খবর, ক্যামেরুন ম্যাচে তো বটেই, নেইমার এই বিশ্বকাপের আর কোনো ম্যাচেই অংশ নিতে পারবেন না। তার লিগামেন্টে বড়সড় সমস্যা হয়েছে বলে মনে করা হচ্ছে। ইংল্যান্ডের দ্য মিররও প্রায় একই খবর প্রকাশ করেছে। সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে নেমে চোট পেয়েছিলেন নেইমার।

পরে জানানো হয়, গ্রুপ পর্বে তিনি আর খেলতে পারবেন না। তবে নকআউটে পাওয়া যাবে; কিন্তু ক্যামেরুনের বিপক্ষে ম্যাচের আগে খবর পাওয়া যাচ্ছে, নেইমারকে নকআউটে পাওয়ার সম্ভাবনাও কম।

তার চোট যে রকম মনে করা হয়েছিল, তার চেয়েও বেশি গুরুতর। এখনও তার গোড়ালি ভাল রকম ফুলে রয়েছে। খুবই ধীরে ধীরে উন্নতি হচ্ছে। 

ক্যামেরুনের সাথে ম্যাচের আগে ব্রাজিলের সহকারী কোচ ক্লেবার হ্যাভিয়ের বলেছেন, ‘নেইমার ধীরে ধীরে উন্নতি করছে। তবে আপাতত আমাদের ফোকাস ক্যামেরুন ম্যাচে। সেটা হয়ে গেলে দলের বাকিদের কার কী অবস্থা সেটা নিয়ে ভাবার সময় পাব। তার ফেরার ব্যাপারে নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে আমাদের।’

যদিও কী পরিকল্পনা, তা বিস্তারিত বলেননি তিনি। তার এ কথাতেই সিঁদুরে মেঘ দেখছেন ব্রাজিলের সমর্থকরা। শোনা যাচ্ছে, নেইমারের লিগামেন্ট ভাল রকম ক্ষতিগ্রস্থ হয়েছে। তার হাঁটু এখনও ফুলে রয়েছে।

ওষুধ খাইয়েও ব্যথা সেভাবে কমছে না। ফলে শেষ ষোলো তো বটেই, ব্রাজিল কোয়ার্টার ফাইনালে উঠলে, তখনও নেইমারকে পাওয়া যাবে কি না, কেউই নিশ্চিত নয়।

অনেকেই অনেক মত দিয়ে বলেছেন, কাতারে শেষ ম্যাচ নেইমার এরইমধ্যে খেলে ফেলেছেন বলে মনে করা হচ্ছে। এই নিয়ে তিনটি বিশ্বকাপে খেললেন।

আগের দু’টিতেও চোটের আঘাতে ভুগেছেন। ২০১৪ বিশ্বকাপে কোমরে চোট পেয়ে কোয়ার্টারেই শেষ হয়ে গিয়েছিল তার যাত্রা। ২০১৮ বিশ্বকাপের আগেই চোটে ভুগছিলেন। ফলে বিশ্বকাপে নিজের সেরাটা দিতে পারেননি।

নক আউট পর্ব নিশ্চিত হওয়ার মধ্যেই ইনজুরিতে পড়ে হাসপাতালে নেইমার। সার্বিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে চোটে পড়েছেন তারকা এই ফুটবলার।

যদিও প্রথম পর্বে নেইমারের জন্য হাহাকার নেই সেলেসাও সমর্থকদের মধ্যে। তাকে ছাড়াই সুইজারল্যান্ডকে হারিয়ে সেলেসাওরা নির্ভার। তৈরি হয়েছে একটা সামগ্রিক বিশ্বাস, নেইমারকে ছাড়াও পারে ব্রাজিল! কিন্তু তিতের ভাবনায় নেইমার আছেন খুব ভালোভাবে।

নক আউটে তাকে ছাড়া চলতে গেলে হোঁচট খেতে হতে পারে। কোচের এই দুশ্চিন্তাকে উড়িয়ে নেইমারও ঘোষণা করছেন, সেরে গেছে গোড়ালির চোট।

পিএসজির জার্সিতে নেইমার এবার দারুণ খেলছিলেন। ২০ ম্যাচে ১৫ গোল ও ১২ অ্যাসিস্টের দুর্দান্ত ফর্ম নিয়ে কাতার এসে পড়েছেন দুর্ভাগ্যের কবলে। সেই ২০১৪ বিশ্বকাপের দুরন্ত নেইমারকে যেমন থেমে যেতে হয়েছিল কলম্বিয়ার কামিলো সুনিগার ফাউলে।

নেইমারের বিদায়ে সেমিফাইনালে ব্রাজিল লন্ডভণ্ড হয়েছিল জার্মানির কাছে। সেই আক্ষেপ ঘোচাতে কাতার এসে প্রথম ম্যাচেই এক সার্বিয়ানের কড়া ট্যাকলের শিকার হয়ে আবারো মাঠের বাইরে নেইমার।

তাই মাঠে ফিরতে তিনি যেমন উন্মুখ হয়ে আছেন, তেমনি কোচও চাইছেন দলের অভিজ্ঞ এই ফরোয়ার্ডকে নিয়ে সেরা দল সাজাতে। কোচ এ রকম ফুটবলশিল্পীকে মারাত্মক ফাউলের হাত থেকে বাঁচানোর আহ্বানও জানিয়েছেন ফিফার কাছে।

তাতে কতটা, কী সুফল মিলবে কে জানে? তবে নেইমারকে নিয়ে যে অনিশ্চয়তা দেখা দিয়েছে সেটা কতটা দীর্ঘস্থায়ী হয় সেটাই দেখার বিষয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //