সোনালি প্রজন্ম এখন ভোতা অস্ত্রের নাম

সাম্প্রতিক সময়ে ফিফা র‌্যাংকিং এ সবচেয়ে ধারাবাহিক দলটার নাম বেলজিয়াম। কিন্তু কোনো টুর্নামেন্টে জিততে না পারা দলটিই প্রতিনিয়ত হতাশ করে চলেছে। করেছে কাতার বিশ্বকাপেও। বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে। এই দলটাকে ডাকা হলো বেলজিয়ামের সোনালী প্রজন্ম নামে। এখন সেই অস্ত্রটিই ভোতা হয়ে গেছে। 

ভেতরে ভেতরে কত জল বয়ে গেছে কেভিন ডি ব্রুইনি, এডেন হ্যাজার্ডরা সম্ভবত আঁচ করতে পেরেছিলেন। বারবার বেলজিয়ামকে ফেবারিট বলা হলেও তারা কেবলই এড়িয়ে যাচ্ছিলেন। হ্যাজার্ড যেমন এক সাক্ষাৎকারে ব্রাজিল-ফ্রান্সকে ফেবারিট উল্লেখ করে জানান যে, তিনি নিয়মিত খেলার মধ্যে ছিলেন না। লুকাকু ইনজুরিতে আছেন। তাদের তাই তেমন সুযোগ নেই। কানাডার বিপক্ষেই যেন বেলজিয়ামের সমস্যা আলগা হয়ে গিয়েছিল।

ওই ম্যাচে বেলিসরা ১-০ গোলে জিতলেও তাদের রক্ষণ কাঁপিয়ে দিয়েছিল ১৯৮৬ সালের পর বিশ্বকাপে জায়গা পেয়ে তরুণ দল নিয়ে কাতারে আসা কানাডা। ম্যাচে ১৫টি শট নিয়েছিল তারা। একটি পেনাল্টিও মিস করেছিল। অথচ বিশ্বকাপ জিততে আসা বেলজিয়ামকে মাঠে খুঁজেই পাওয়া যায়নি। মরক্কোর বিপক্ষে শক্তি দেখাতে হতো বেলজিয়ামের। ওই ম্যাচের আগে অকপট মন্তব্য করেন দলটির সেরা তারকা কেভিড ডি ব্রুইনি। বিশ্বকাপে জয়ের চান্স আছে এমন প্রশ্নে ডি ব্রুইনা বলেন যে, তাদের কোনো সুযোগই নেই, আমাদের কোনো সুযোগই নেই। আমরা বুড়ো হয়ে গেছি। আমার মনে হয়, ২০১৮ সালে আমাদের সুযোগ ছিল। আমাদের দলটা ভালো, কিন্তু বয়স হয়ে গেছে।

ব্রুইনির বুড়িয়ে যাওয়া কথার সাথে অবশ্য পুরোপুরি একমত হওয়ার সুযোগ কম। হ্যাজার্ড, লুকাকু, কর্তোয়া, থরগান, কাসটাগনের মতো ব্রুইনি আছেন ত্রিশের আশপাশেই।

তারা বুড়োর চেয়ে বেশি অভিজ্ঞ। তবে উইটসেল, টমাস মুনিয়েরের বয়স ৩৫ বছরের কাছাকাছি। ক্লাবে তারা সেরা ছন্দে থেকেই বিশ্বকাপে এসেছেন। কিন্তু দল হিসেবে হয়তো উজ্জীবিত নয় বেলজিয়াম। ব্রুইনির কথা মতো, মরক্কোর বিপক্ষে বুড়ো বেলজিয়ামকেই যেন দেখা গেছে। কাউন্টার অ্যাটাকে মরক্কো যে কটা আক্রমণ তুলেছে বেলজিয়াম ডিফেন্ডারদের তার বিপক্ষে ভুগতে হয়েছে। বল পায়ে রেখেও হ্যাজার্ড-ব্রুইনিরা গোল হওয়ার মতো সুযোগ তৈরি করতে পারেনি। এখন দলটি গ্রুপ পর্বেই বিদায়ের শঙ্কার পর সত্য বলে প্রমাণিত হয়েছে। রাশিয়া বিশ্বকাপের পর গত চার বছর ফিফা র‌্যাঙ্কিংয়ে এক থেকে তিনের মধ্যে ছিল বেলজিয়াম। এবারও শুরুটা হয়েছিল জয় দিয়ে, কানাডার বিপক্ষে ১-০ গোলে। কিন্তু মরক্কোর বিপক্ষে বল দখল, গোলে শট, আক্রমণসহ সব বিভাগে এগিয়ে থেকেও পুরো পয়েন্ট নিতে পারেনি বেলজিয়াম, বরং ২-০ গোলে হেরে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার শঙ্কায় পড়েছিল সোনালী প্রজন্মের দল।

কাগজে কলমে বিশ্বের দ্বিতীয় সেরা দল বেলজিয়াম, মরক্কোর অবস্থান ২২ নম্বরে, শক্তিমত্তায়ও ব্যবধান অনেক। ম্যাচসেরা ১৮ মাস পর মরক্কো দলে ফেরা ফরোয়ার্ড হাকিম জিয়াশ জানান, ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য কঠিন ছিল, নিজেদের মতো খেলতে পারিনি, তারা ভালো খেলেছিল। বরং বেলজিয়াম ম্যাচটা সহজ ছিল, বিশেষ করে মাঝমাঠের দিক থেকে দেখলে। তারা ক্রোয়াটদের চেয়ে বেশি ভুল করেছে। আমরা ভালো খেলেছি, বিশেষ করে রক্ষণে। আমরা সেখান থেকে লিড নিয়েছি, এবং তা ধরে রেখেছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //