স্পেনের সামনে চমক নিয়ে হাজির হবে মরক্কো

কোয়াটার ফাইনালে ওঠার ম্যাচে আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) স্পেন মুখোমুখি হবে মরক্কোর। এই ম্যাচে আফ্রিকার দেশটি চমকে দিতে চায় ইউরোপের দেশটিকে। সময়ের হিসেবে ৩৬ বছর পর আবারও বিশ্বকাপের নকআউটে ওঠা মরক্কোর সামনে আজ স্পেন। রাত ৯ টায় শুরু হবে ম্যাচটি। ২০১০ চ্যাম্পিয়নদের হারাতে পারলে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠবে আফ্রিকার দেশটি। ‘এফ’ গ্রুপ থেকে শীর্ষে থেকে নকআউটে উঠেছে তারা। 

অপরদিকে ’ই’ গ্রুপে স্পেন জাপানের কাছে হারের ফলে দ্বিতীয় হয়ে এসেছে। মরক্কোর গ্রুপ পর্বে সফলতার পেছনে বড় ভূমিকা দলটির ডিফেন্স লাইন। তিন ম্যাচে দুই জয়, এক ড্র। ক্রোয়েশিয়া, বেলজিয়ামের মতো দল থাকার পরও এক গোল হজম করেছে মরক্কো। শেষ সাত ম্যাচের ছয়টিতেই মরক্কোর ক্লিনশিট ছিল। অন্যদিকে স্পেন কোস্টারিকাকে ৭ গোল দিয়ে আসর শুরু করলেও, জার্মানির সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর হারে জাপানের কাছে। ফলে এই ম্যাচে স্পেনকে পরিষ্কারভাবে ফেভারিট বলা যাচ্ছে না।

কিন্তু গ্রুপ পর্বে দারুণ খেলেছে জাপানের বিপক্ষে ম্যাচটি ছাড়া। তবে এবার গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোল করা দুটি দেশের একটি স্পেন। মরক্কোর সঙ্গে আগের তিন দেখায় হারেনি স্পেন। দুটি জয়, এক ড্র। গেল বিশ্বকাপে গ্রুপ পর্বে মরক্কোর সঙ্গে ২-২ ড্র হয়েছিল স্পেনের ম্যাচ। বাকি দুই ম্যাচ ছিল ১৯৬২ বিশ্বকাপ বাছাইয়ে। আন্তঃমহাদেশীয় প্লে-অফে। প্রথম ম্যাচে ১-০ তে জয়ের পর, ফিরতি লেগে মাদ্রিদে ৩-২ এ জিতেছিল স্পেন। স্পেন রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোতে টাইব্রেকে হেরেছিল স্বাগতিকদের কাছে। সবশেষ ২০১০-এ শেষ ১৬ রাউন্ড পেরিয়েছিল স্পেন। শেষ পর্যন্ত চ্যাম্পিয়নও হয় তারা। বিশ্বকাপে আফ্রিকান দলের বিপক্ষে পাঁচ দেখায় তিনটিতেই জয় স্পেনের। একটি ড্র। হেরেছিল কেবল নাইজেরিয়ার কাছে, ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে।

আর সেই ম্যাচে খেলোয়াড় হিসেবে দলে ছিলেন বর্তমান কোচ লুইস এনরিকে। তার দাবি স্পেন অন্যতম সেরা এই টুর্নামেন্টে। তবে প্রতিপক্ষকেও ছোট করে দেখছেন না, ‘অনেকে বলছে আমরা মরক্কোকে বেশি গুরুত্ব দিচ্ছি। আমরা কোনো দলকে ছোট করে দেখি না। তারাও সর্বোচ্চ পর্যায়ে খেলছে।’ 

ফলাফল নিয়ে স্প্যানিশ কোচ বলেন, ‘আজকের ম্যাচে জানি না কী হবে। আমি মনে করি প্রতিপক্ষের চেয়ে আপনি যদি ভালো খেলতে পারেন তবেই জিতবেন। মরক্কোর বিপক্ষে আমরা আগের ম্যাচের তুলনায় ভালো খেলব।’ নকআউট ম্যাচ। তাই টাইব্রেকার নিয়েও বাড়তি প্রস্তুতি নিয়েছে স্পেন, ‘কাতার বিশ্বকাপ শুরুর আগে আমি খেলোয়াড়দের সতর্ক করে বলেছি এক হাজার পেনাল্টি অনুশীলন করে আসতে। আমি বিশ্বাস করি তারা নিজেদের কাজটা ঠিক মতো করেছে।’

মূলত পাসিং ফুটবলই স্পেনের স্টাইল। গ্রুপ পর্বে তিন ম্যাচে খেলোয়াড়দের মধ্যে পাসের সংখ্যা ২৪৮৯। এরমধ্যে ১০৭০ পাস, ৮৩ শতাংশ বল নিজেদের পায়ে রেখেও জিততে পারেনি এনরকের দল। তবু টিকিটাকাই খেলবে স্পেন জানিয়েছেন কোচ। মরক্কো কোচ ওয়ালিদ রেগ্রাগুই বলেন, ‘আমাদের জন্য এটি কঠিন ম্যাচ হবে। বিশ্বের সেরা দলগুলোর একটি স্পেন। ফাইনালে যাওয়ার বিষয়ে স্প্যানিশরা আছে ফেভারিটের তালিকায়। আমরা বিশ্রাম পেয়েছি একদিন বেশি। প্রস্তুতি নিতে পেরেছি। চমক দেখাতে চাই।’ বিশ্বকাপে আফ্রিকার শেষ দল হিসেবে এখনো টিকে আছে মরক্কো। এ বিষয়ে রেগ্রাগুই বলেন, আমরা মরক্কোর পতাকা সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে চাই। আমরা দেশের জন্য খেলব। সব আরব ও আফ্রিকানদের খুশি করতে চাই জয় দিয়ে।’ এর আগে বিশ্বকাপে আফ্রিকার তিনটি দেশ কোয়ার্টার পর্যন্ত গেছে।

১৯৯০ সালে ক্যামেরুন, ২০০২ সালে সেনেগাল ও ২০১০ সালে ঘানা। নিজেদের আন্ডারডগ বলছেন মরক্কোর কোচ। ‘হ্যাঁ, এই ম্যাচে আমরাই আন্ডারডগ। তবে আমরা জানি স্পেনের সঙ্গে কীভাবে খেলতে হবে। আমাদের চিন্তা করা ঠিক হবে না। নিজেদের সেরাটা দেব। ফলাফল যাই হোক।’ মরক্কোর স্কোয়াডে থাকা ২০ জন খেলেন ইউরোপিয়ান লিগে। তাদের মধ্যে ফরোয়ার্ড ইউসেফ এন-নেসরি ও গোলকিপার ইয়াসিন বুনো খেলেন সেভিয়াতে, ২০ বছরের তরুণ ফরোয়ার্ড আব্দে খেলেন ওসাসুনায়। ভায়াদোলিদে খেলেন ডিফেন্ডার এল ইয়ামিক। ফলে স্প্যানিশ খেলোয়াড়দের সম্পর্কে মরক্কো দলকে ভালো ধারণা দিতে পারবেন তারা। মরক্কোর ফরোয়ার্ড এন-নেসরি, মিডফিল্ডার হাকিম জিয়েচের কথা আলাদা করে বলতে হবে। জিয়েচ মরক্কো খেলোয়াড়দের মধ্যে বক্সের ভেতর সবচেয়ে বেশি (১৭) পাস দিয়েছেন।

এই আসরে সবচেয়ে বেশি গোলের সুযোগ তৈরি করা খেলোয়াড়ও তিনি। মরক্কোর হয়ে গ্রুপ পর্বে চারজন খেলোয়াড় গোল করেন। মরক্কোর গোলকিপার মুনির বলেন, ‘আমরা ইতিহাস এগিয়ে নিয়ে আরও বড় কিছু অর্জন করতে চাই। মরক্কো যেন আমাদের নিয়ে গর্ব করে সেই পর্যায়ে পৌঁছাতে চাই।’ জাপানের বিপক্ষে এনরিকে খেলিয়েছিলেন নিকো উইলিয়ামস ও আলেজান্দ্রো বালদেকে। মরক্কোর বিপক্ষে শুরুর একাদশে ফিরতে পারেন ফেরান তোরেস ও জর্দি আলবা। এখন ম্যাচের ফলের দিকে তাকিয়ে সবাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //