পর্তুগালের অপছন্দের পাত্র রোনালদো!

ক্রিশ্চিয়ানো রোনালদোকে অপছন্দ করছে তার জন্মভিটা পর্তুগালের সমর্থকরা। নানা কারণে সাম্প্রতিক সময়ে বিতর্ক সৃষ্টি করা এই স্ট্রাইকার যেন গলার কাটা হয়ে গেছেন। আজকের ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে তাই প্রথম একাদশে তার থাকা নিয়েও কিছুটা সংশয় তৈরি হয়েছে। গ্রুপ পর্বে অপরাজিত থাকা হয়নি পর্তুগালের। শেষ ম্যাচে তাদের হার দক্ষিণ কোরিয়ার কাছে। গ্রুপ পর্বের কোনো খেলাতেই ৯০ মিনিট মাঠে ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। তাকে তুলে নিয়ে আরেকজনকে বদলি হিসেবে নামিয়ে দেয়া হয়। এরইমধ্যে বিভিন্ন মিডিয়ায় বর ছড়িয়েছে আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) সুইসদের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে প্রথম একাদশে নাও থাকতে পারেন এই পর্তুগাল ক্যাপ্টেন। 

তাই গতকাল সোমবার (৫ ডিসেম্বর) এ নিয়ে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে প্রশ্ন পর্তুগালের কোচ ফার্নান্ডো সান্তোসের কাছে। তাকে বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত নিউজ নিয়েই এ প্রশ্ন রাখা হয়। তবে সরাসরি কোনো উত্তরই দিলেন না বর্ষীয়ান এই কোচ। তার জবাব, আমি তো কোনো নিউজ পড়ার সময়ই পায়নি। ব্যস্ত আছি দল নিয়ে। দলের প্রস্তুতি কিভাবে আরও ভাল করা যায় সেদিকেই বেশি নজর থাকছে।’

শুরু থেকে যদি রোনালদো না খেলে তা হলে সুইজারল্যান্ড কি বাড়তি কোনো সুবিধা পাবে। সুইজারল্যান্ডের কোচ মুরাত ইয়াকিনের মতে, ‘বড় ম্যাচে আমরা তো এক খেলোয়াড় নিয়ে পরিকল্পনা করি না। আমাদের পুরো ছক প্রতিপক্ষের ১১ জন নিয়ে। রোনালদো ছাড়াও পর্তুগাল ভালো দল।’ রোনালদোবিহীন পর্তুগালকে গত জুনে ১-০ গোলে হারিয়েছিল এই সুইজারল্যান্ড। তাই রোনালদো থাকা না থাকাতে কোনো সুবিধা বা অসুবিধাই নেই। বরং সুবিধা হবে যদি তিন গোলরক্ষকের কেউই না খেলে। পর্তুগালের কোনো খেলোয়াড় যদি না খেলে তাহলে সুইসরা কেমন সুবিধা পাবে এই প্রশ্নের উত্তরে জবাবটি দেন সুইজারল্যান্ডের স্ট্রাইকার ব্রিল এমবোলো। তার মতে, ‘রোনালদো অবশ্য অনেক বড় ফুটবলার। এই বয়সেই তিনি দুর্বার। মাঠের অন্যতম আকর্ষণও। তবে রোনালদো না খেললেও প্রতিপক্ষ দুর্বল হবে না কারণ তাদের দলে কোয়ালিটি ফুটবলারের অভাব নেই।

এবারের কাতার বিশ্বকাপে পর্তুগালের সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো নিজের সেরাটা এখনো দিতে পারেননি। গ্রুপ পর্বের তিন ম্যাচে আহামরি তেমন কোনো পারফরমেন্সও করে দেখাতে পারেননি দলটির অধিনায়ক। একমাত্র ঘানার বিপক্ষে ম্যাচে পেনাল্টিতে গোলটি করা ছাড়া কিছুই করে দেখাতে পারেননি তিনি। তিন ম্যাচেই কোচ ফার্নান্দো সান্তোস বিরতির পর তাকে তুলে নেন। আগের সেই ফর্ম নেই বলে তাকে শুরুর একাদশে রাখার বিপক্ষে পর্তুগালের জনগণ। পর্তুগালের সংবাদমাধ্যম ‘এ বোলা’ একটি জরিপ করেছে। সেখানে পর্তুগিজ যুবরাজের প্রতি ৭০ শতাংশ অনাস্থা দেখিয়েছে! অর্থাৎ ৩০ শতাংশ মনে করছে যে, সুইসদের বিপক্ষে রোনালদোর শুরুর একাদশে থাকা উচিত। বাকি ৭০ শতাংশ তাকে বেঞ্চে রাখা উচিত বলে মত দিয়েছে। রোনালদোকে এবার বেঞ্চে বসাতে যাচ্ছে পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস! সংবাদমাধ্যম মার্কা এমন দাবি করেছে।

তিন ম্যাচে মাত্র এক গোল, সেটিও আবার পেনাল্টি থেকে। কাতার বিশ্বকাপে ৩৮ ছুঁই ছুঁই ক্রিশ্চিয়ানো রোনালদোর মলিন পারফরম্যান্সে বয়সের ছাপ স্পষ্ট। এতটাই যে লুসাইলে আজ সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলোর লড়াইয়ে অধিনায়ককে শুরুর একাদশে দেখতে চান না পর্তুগাল সমর্থকরাই! পর্তুগিজ সংবাদমাধ্যম ‘এবোলা’র এক জরিপে উঠে এসেছে এমন চমকপ্রদ তথ্য। জরিপে অংশ নেওয়া ৭০ শতাংশ সমর্থকের অভিমত, আজ বদলি হিসাবে নামানো উচিত রোনালদোকে। তাকে খেলাতে গিয়ে দলের তরুণ প্রতিভাদের সুযোগ দিতে পারছেন না কোচ ফার্নান্দো সান্তোস। রোনালদো পাদপ্রদীপের আলো টানলেও পর্তুগাল দলের হৃদস্পন্দন এখন ব্লুনো ফার্নান্দেস। শেষ ম্যাচে তাকে বিশ্রামে রেখে দক্ষিণ কোরিয়ার কাছে হেরেছে পর্তুগাল। সমর্থকরা যখন রোনালদোর বেলা শেষের গান গাইছেন, প্রতিপক্ষ শিবিরের ভাবনাটা একদম উলটো।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে বুড়ো রোনালদোকেই সবচেয়ে বড় হুমকি মনে করছেন সুইজারল্যান্ডের তারকা মিডফিল্ডার জেরদান শাকিরি, ‘ক্রিশ্চিয়ানোকে আপনি হেলাফেলা করতে পারেন না। মেসির সঙ্গে তিনিও বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। এই মানুষটা যে কোনো মুহূর্তে গোল করে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। সবাই জানে তার অভিজ্ঞতা পর্তুগাল দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ।’ 

রোনালদোর পর্তুগালের বিপক্ষে জেতার রেসিপিটাও জানিয়ে দিলেন ‘সুইস মেসি’ খ্যাত শাকিরি, ‘আমাদের বিশেষ পারফরম্যান্স দরকার। পর্তুগাল ভালো দল। আমার মতে, এই ম্যাচে তারা ফেভারিট। তবে নিজেদের সামর্থ্যও আমরা জানি। পুরো দলের কাছ থেকে স্পেশাল পারফরম্যান্সই মূল বিষয়। কারণ আমরা সুইজারল্যান্ড, আমাদের দলে কোনো ক্রিশ্চিয়ানো নেই’।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //