পেনাল্টির জন্য স্পেনের আলাদা অনুশীলন

নকআউট পর্বে হারলেই বিপদ। তাইতো বিশ্বকাপ জয়ের আশা বাঁচিয়ে রাখতে জয়ের কোন বিকল্প নেই দলগুলোর সামনে। আর সেভাবেই মরক্কোর বিপক্ষে ম্যাচের জন্য নিজেদের প্রস্তুত করছে স্পেন। নকআউটের জন্য এক হাজার পেনাল্টি অনুশীলন করেছে ২০১০ সালের চ্যাম্পিয়ন দলটি। গত বছরের ইউরোয় সেমিফাইনালে টাইকোরে হেরে বিদায় নেয় স্পেন। কাতার বিশ্বকাপে আসার আগে ওই পেনাল্টি জুজু কাটাতে এক হাজার পেনাল্টি অনুশীলন করেছে স্পেনের তরুণ ফুটবলাররা। 

মরক্কোর বিপক্ষেই ওই অনুশীলন কাজে লাগতে পারে। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে আসা মরক্কোর বিপক্ষে ম্যাচ নিয়ে স্পেনের কোচ লুইস এনরিকে বলেছেন, ‘বিশ্বকাপের মতো আসরের জন্য যতটা প্রয়োজন আমি মনে করি, খেলোয়াড়রা হোমওয়ার্ক করে এসেছে। এক বছর আগে স্পেনের এক অনুশীলন ক্যাম্পে বলেছিলাম, এক হাজার পেনাল্টি অনুশীলন করে প্রস্তুত হতে হবে। কারণ এখানে এসে পেনাল্টির প্রস্তুতি ভালভাবে করা সম্ভব নয়।’

টাইব্রেকারে পেনাল্টি শট নেওয়া খেলোয়াড়দের জন্য বড় একটা চিন্তার জায়গা। ওই সময় নিজের ওপর বিশ্বাস ধরে রাখতে হয়। চাপ সামলাতে পারতে হয়। হাজার খানেক শট অনুশীলনেই করলেই কেবল ওই চাপ সামাল দেওয়া সম্ভব। ওই চাপটা অনুশীলন করলে ম্যানেজ করা সম্ভব। তবে টাইব্রেকার অনেকটা গোলরক্ষকের ওপরও নির্ভর করে। স্পেনের গোলরক্ষকও ভালো বলে জানিয়েছেন দলটির কোচ। স্পেনকে বিশ্বকাপের ফেবারিট মনে করা হচ্ছে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে কোস্টারিকার জালে সাত গোল দেয় এনরিকের দল। তবে জার্মানির বিপক্ষে ভালো খেলেও জিততে পারেনি। জাপানের বিপক্ষে গ্রুপ ম্যাচে হেরে গেছে। এনরিকেকে তাই এখন মরক্কো পরীক্ষার আগে সতর্ক হতে হচ্ছে। কথা বলতে হচ্ছে টাইব্রেকার নিয়ে।

গতকাল নকআউট পর্বে স্নায়ুর পরীক্ষা দিয়েছে জাপান-ক্রোয়েশিয়া। আজ টাইব্রেকারের একই পরীক্ষা দিতে হতে পারে স্পেনকেও। শেষ ষোলোয় রাত ৯টায় তাদের প্রতিপক্ষ এমনই এক দল যারা গ্রুপ পর্বে অপরাজিত ছিল! মরক্কোর সামনে তাই আজ কঠিন পরীক্ষা লুই এনরিকের শিষ্যদের। এই স্পট কিক পরীক্ষায় গত ইউরোতেও স্পেন ধরাশায়ী হয়েছিল। ইতালির কাছে হেরে সেমিফাইনালে বিদায় নিতে হয়েছিল। অবশ্য স্নায়ুর পরীক্ষা সামলাতে এবার পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছেন স্পেনের টিম ম্যানেজমেন্ট। এক হাজার পেনাল্টি শটে নিজেদের ঝালিয়ে নিয়ে রেখেছেন। এই মরক্কোর সঙ্গে স্পেন ২০১৮ বিশ্বকাপেও মুখোমুখি হয়েছিল। গ্রুপ পর্বে আফ্রিকান দলটি জয়ের পথেই ছিল। কিন্তু ইনজুরি সময়ে সমতাসূচক গোলটি করে তাদের জয় বঞ্চিত করেন ইয়াগো আসপাস। মরক্কোর তারকা উইং ব্যাক আশরাফ হাকিমি জানালেন, তারা এখন আরও বেশি পরিপক্ব। এবার তারা জয় ছাড়া ভিন্ন কিছু ভাবছেন না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //