১৮ বছর পর বেঞ্চের খেলোয়াড় রোনালদো!

শঙ্কাটা আগে থেকেই ছিল। বাজে পারফরম্যান্সের পাশাপাশি নানা বিতর্কিত কর্মকাণ্ডের কারণে এমনিতে ক্রিশ্চিয়ানো রোনালদোর উপর বিরক্ত ছিলেন উরুগুয়ের টিম ম্যানেজমেন্ট।

এবার নকআউট পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে বেঞ্চের খেলোয়াড় বনে গেলেন এই তারকা। সময়ের হিসেবে ১৮ আর দিনের হিসেবে ৬৭৪৭। এই সময়ে যে অভিজ্ঞতা হয়নি এবার তাই হলো। মধ্যরাতে যেন হতাশা নিয়েই থাকতে হয়েছে তাকে। গত ১৮ বছরের পৃথিবীতে অনেক কিছু ঘটে গেছে। ফুটবলে এসেছে অনেক পরিবর্তন। বিশ্বকাপের শিরোপা বদল হয়েছে। কিন্তু একটা ধারা কখনই বদলায়নি।

জাতীয় দলের ম্যাচে কখনই বেঞ্চে বসিয়ে রাখা হয়নি পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে। ১৮ বছর পর কাতার বিশ্বকাপের মঞ্চে সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলর ম্যাচে এই ঘটনা ঘটল। পর্তুগালের প্রথম একাদশে নাম নেই সিআর সেভেন!

ক্লাববিহীন একমাত্র ফুটবলার হিসেবেও একটা অন্যরকম রেকর্ডও করে ফেলেছেন। কাতার বিশ্বকাপের শুরু থেকেই পর্তুগাল কোচ রোনালদোকে প্রথম একাদশে খেলিয়েছেন। কিন্তু দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচের ৬৫তম মিনিটে রোনালদোকে তুলে নিয়েছিলেন ফার্নান্দো সান্তোস। ঝামেলার শুরু হয় মূলত তখন থেকেই। পুরো সময় না খেলানোয় রোনালদো রেগেমেগে এক কোরিয়ান খেলোয়াড়ের সাথে ঝগড়ায় জড়ান। পরে কোচের উদ্দেশ্যে তিনি বলেন, ‘এটা মেনে নেয়া যায় না। আমাকে তুলে নিতে তার তর সইছে না’। এরপর থেকেই জল্পনা শুরু হয়, শেষ ষোলর ম্যাচে রোনালদোকে কি একাদশে দেখা যাবে? আশঙ্কা সত্যি করে রোনালদোকে শুরুর একাদশে রাখেননি সান্তোস। 

এমন ঘটনা শেষবার ঘটেছিল ২০০৪ সালের ইউরোতে রাশিয়ার বিপক্ষে ম্যাচে। সে ম্যাচটিতে রাশিয়াকে অবশ্য হারিয়েছিল পর্তুগাল। মধ্যরাতে অবশ্য রোনালদোকে ছাড়াই পর্তুগাল দারুণ খেলছে। ৩৫ মিনিটের মধ্যেই দুই গোল দিয়ে দিয়েছে সুইসদের। প্রথম গোলটির পর বেঞ্চে বসে থাকা রোনালদো তেমন কোনো প্রতিক্রিয়া দেখাননি। যেন নিজের মন খারাপের বার্তাই দিচ্ছিলেন বারবার।

বাঁচা মরার লড়াইয়ের এই ম্যাচে রোনালদোকে বেঞ্চে রেখেই শুরু করেছিল পর্তুগিজরা। দল ঘোষণার আগে থেকেই ছিল শঙ্কাটা। বড় প্রশ্নটা ছিল, ক্রিস্টিয়ানো রোনালদো একাদশে থাকবেন তো? উত্তরটা পেতে খুব বেশি অপেক্ষা করতে হলো না। সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলর গুরুত্বপূর্ণ ম্যাচে রোনালদোকে বেঞ্চে রেখেই একাদশ সাজিয়েছেন কোচ সান্তোস।

যদিও বিশ্বকাপের শুরু থেকেই পর্তুগিজ কোচের পছন্দের তালিকাতে ছিলেন রোনালদো। গ্রুপ পর্বের তিনটি ম্যাচেই তাকে একাদশে রেখেই দল সাজান এই মাস্টার মাইন্ড। আগে-পরে বিভিন্ন সময়ে তিনি দলে রোনালদোর অপরিহার্যতা নিয়েও অনেকবার কথা বলেছেন। তবে সাইসদের বিপক্ষে যা হলো তাতে নিশ্চিতভাবেই বলা যায় ক্লাবের পর এবার জাতীয় দলেও ব্রাত্য হতে চলেছেন সিআর সেভেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //