মধুর প্রতিশোধ নিয়েই ফাইনালে আর্জেন্টিনা

রাশিয়া বিশকাপে ক্রোয়েশিয়ার কাছে হেরেই বিশ্বকাপ কঠিন হয়ে গিয়েছিল আর্জেন্টিনার। তাতে দ্বিতীয় রাউন্ডে চ্যাম্পিয়ন ফ্রান্সের সাথে আর পেরে ওঠেনি তারা। সেই ক্রোয়েশিয়াই এবার সেমি-ফাইনালে ছিল আলবিসেলেস্তেদের প্রতিপক্ষ। এবার সেই হারের মধুর প্রতিশোধ নিয়েই ফাইনালের টিকিট কাটল দলটি। এমনকি ব্যবধানটাও সমান করেছে দলটি। 

আজ মঙ্গলবার (১৪ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে ফিফা বিশ্বকাপের সেমি-ফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা। রাশিয়ায় তাদের কাছে একই ব্যবধানে হেরেছিল মেসিরা। দলের হয়ে দুটি গোল করেছেন তরুণ হুলিয়ান আলভারেজ। অপর গোলটি করেন লিওনেল মেসি।

মাঠে নামার আগে এদিন অনেক আলোচনাই হয়েছে ক্রোয়েশিয়াকে নিয়ে। আসরে অপরাজিত ছিল তারা। এমনকি আগের পাঁচ ম্যাচে গোল হজম করেছিল মাত্র তিনটি। সেখানে আজ সেমি-ফাইনালেই তিনটি গোল হজম করে ক্রোয়েটরা। আর প্রথম বারের মতো আসরে দুইটির বেশি গোল পায় আর্জেন্টিনা।

স্বপ্নের ফাইনালে ওঠার দিনে এদিন তিনটি রেকর্ড স্পর্শ করেছেন মেসি। বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেন মাঠে নামার সাথেসাথেই। জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউজের খেলা সর্বোচ্চ ২৫টি ম্যাচের রেকর্ড ছুঁয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। আর গোলসংখ্যায় পার করেছেন স্বদেশের গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে। আর অ্যাসিস্টে ছুঁয়েছেন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনাকে।

তবে শুরুটা প্রত্যাশামতো ছিল না আর্জেন্টিনার। ম্যাচের প্রথম ২৫ মিনিটে ম্যাচ গোছাতে পারেনি কোনো দলই। একটি শট হয় তাও সামান্য ভীতি ছড়ায়নি। যদিও এ সময়ে মাঝমাঠের দখল ছিল ক্রোয়েটদেরই বেশি। তবে ২৫তম মিনিটে প্রথম অন-টার্গেট শটটি নেয় আর্জেন্টিনাই। এঞ্জো ফার্নান্দেজের দূরপাল্লার শট ঝাঁপিয়ে রক্ষা করেন ক্রোয়েট গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। এরপর ধীরে ধীরে ম্যাচে ফিরে আসে আর্জেন্টিনা। ছয় মিনিট পর প্রথম সুযোগ পায় ক্রোয়েশিয়া। তবে পেরিসিচের শট বারপোস্টের উপর দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়।

৩৪তম মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। সফল স্পটকিক থেকে দলকে এগিয়ে নেন লিওনেল মেসি। ডি-বক্সের মধ্যে হুলিয়ান আলভারেজকে ক্রোয়েট গোলরক্ষক লিভাকোভিচ ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এবারের বিশ্বকাপে এটা মেসির পঞ্চম গোল। সবমিলিয়ে বিশ্বকাপে তার গোলসংখ্যা ১১টি। তাতে ছাড়িয়ে যান স্বদেশী গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে। চলতি বিশ্বকাপের আগে ১০টি গোল দিয়ে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলদাতা ছিলেন এই সাবেক ফরোয়ার্ড।

পাঁচ মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন আলভারেজ। মেসির বাড়ানো বল থেকে নিজেদের অর্ধ থেকে বল নিয়ে অসাধারণ এক সোলো রানে প্রতিপক্ষ ডি-বক্সে ঢুকে গোল আদায় করেন এ ম্যানসিটি তরুণ। ডি-বক্সে তিন ক্রোয়েট খেলোয়াড়কে কাটিয়ে গোলরক্ষককে আলতো টোকায় পরাস্ত করে আসরে পঞ্চমবারের মতো দলকে দুই গোলের লিড এনে দেন তিনি। আসরে এটা আলভারেজের তৃতীয় গোল।

৪২তম মিনিটে ব্যবধান আরো বাড়াতে পারতো আর্জেন্টিনা। অবিশ্বাস্য এক সেভ করেন ক্রোয়েট গোলরক্ষক লিভাকোভিচ। মেসির কর্নার থেকে লাফিয়ে উঠে দারুণ এক হেড নিয়েছিলেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। তবে ঝাঁপিয়ে পড়ে গোলমুখ থেকে কর্নারের বিনিময়ে ঠেকান লিভাকোভিচ। ফলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় আলবিসেলেস্তেরা।

দ্বিতীয়ার্ধে দুটি বদল নিয়ে মাঠে নামে ক্রোয়েশিয়া। তবে ভাগ্য বদলাতে পারেনি তারা। তার উপর পাঁচ মিনিট যেতেই অস্বস্তি নিয়ে মাঠ ছাড়েন আসর জুড়ে দারুণ খেলা মার্সেলো ব্রোজোভিচ। আট মিনিট পর ব্যবধান বাড়তে পারতো। দুর্দান্ত লিভাকোভিচে রক্ষা পায় দলটি। এঞ্জো ফার্নান্দেজের সাথে দেওয়া নেওয়া করে শট নিয়েছিলেন মেসি। দারুণ দক্ষতায় ঠেকান লিভাকোভিচ।

৬২তম মিনিটে ফ্রিকিক থেকে ডেজান লভরানের হেড আর্জেন্টাইন এক খেলোয়াড়ের গায়ে লেগে গোলের দিকেই যাচ্ছিল। তবে শেষ মুহূর্তে ফিস্ট করে ঠেকান গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। সাত মিনিট পর ব্যবধান ৩-০ করেন আলভারেজ। তবে এ গোলের মূল কৃতিত্বই মেসির। ডান প্রান্ত থেকে এক খেলোয়াড়কে কাটিয়ে ডি-বক্সে ঢুকে ফাঁকায় থাকা আলভারেজকে কাটব্যাক করেন আর্জেন্টিনা অধিনায়ক। ফাঁকায় বল পেয়ে আলতো টোকায় দিক বদলে বল জালে পাঠান এ ম্যান সিটি তরুণ।

৭৩তম মিনিটে পেরিসিচের ফ্রিকিক ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। পাঁচ মিনিট পর মিসলাভ ওরসিচের কোণাকোণি শট লক্ষ্যে থাকেনি। এর পাঁচ মিনিট ব্যবধান বাড়ানোর সুবর্ণ এক সুযোগ নষ্ট করেন ম্যাক অ্যালিস্টার। বদলি খেলোয়াড় পাওলো দিবালার বাড়ানো বলে একেবারে ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু তার শট বারপোস্ট ঘেঁষে লক্ষ্যভ্রষ্ট হয়।

৮৫তম মিনিটে ব্যবধান কমাতে পারতো ক্রোয়েশিয়া। কর্নার থেকে লভরান পা ছোঁয়াতে পারলে গোল পেতে পারতো তারা। চার মিনিট পর লেভ্রো মায়েরের শট এক খেলোয়াড় পায়ে লেগে জালের দিকেই যাচ্ছিল। তবে ঝাঁপিয়ে রক্ষা করেন এমিলিয়ানো। ম্যাচের শেষ সময়েও লভরানের দূরপাল্লার শট ঠেকান এ গোলরক্ষক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //