মরক্কো কি চমকে দিতে পারবে ফ্রান্সকে?

এবারের কাতার বিশ্বকাপে দুটি চমক দেখানো দলের নাম ক্রোয়েশিয়া ও মরক্কো। গ্রুপ পর্ব থেকে শুরু করে নক আউট পর্ব ও কোয়াটার ফাইনালে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের পরাজিত করে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। ক্রোয়াটরা গতকাল মধ্যরাতে আর্জেন্টিনার বিপক্ষে প্রথম সেমিফাইনালে খেলেছিল। আজ দ্বিতীয় সেমিফাইনালে রাত ১টায় মরক্কো মুখোমুখি হবে ফ্রান্সের।

বর্তমান চ্যাম্পিয়ন দলটি শিরোপা ধরে রাখার মিশনে দারুণ ফুটবল খেলছে। চমক দেখানো আফ্রিকার দেশটি কি ফ্রান্সকে চমক দেখাতে পারবে? আশরাফ হাকিমির দল কি পারবে কিলিয়েন এমবাপ্পের দলের জয়রথ থামিয়ে নতুন ইতিহাস গড়তে। এমনিতে শেষ চারে জায়গা করে পূর্বের ইতিহাসকে নতুন করে লিখতে পারবে কিনা সেটাই দেখার অপেক্ষা ফুরোবে আজ মধ্যরাতে।

কাতার বিশ্বকাপ ফুটবলের মেগা আসর বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ও আফ্রিকার লায়ন মরক্কো। দুই দলের সর্বশেষ লড়াই হয়েছিল ১৫ বছর আগে। কাতার বিশ্বকাপ দিয়ে আবারো মুখোমুখি হতে যাচ্ছে দিদিয়ের দেশম ও ওয়ালিদ রেগরাগুইয়ের দল। বিশ্ব সেরার মঞ্চে প্রথমবার সাক্ষাতের আগে দেখে নেয়া যাক দুই দলের কিছু পরিসংখ্যান। দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ইতিহাস গড়া আরব দেশটি এখন পর্যন্ত এবারের আসরে অপরাজিত। অপর দিকে মরক্কোর বিপক্ষে আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত অপরাজিত ফরাসিরা আধিপত্য ধরে রাখতে পারবে কিনা, সেটাই দেখার বিষয়। দেখে নেয়া যাক সেমিফাইনালের আগে দুই দলের কিছু পরিসংখ্যান। বিশ্বকাপ শুরুর আগে থেকে সেরা গোলদাতা হওয়ার তালিকায় আলোচনায় ছিলেন কিলিয়ান এমবাপ্পে।

এই ম্যাচের আগে পর্যন্ত এই আসরে পাঁচ ম্যাচে ৫ গোল করেছেন তিনি। ছাড়িয়ে গেছেন ২০১৮ আসরে নিজের করা ৪ গোলকে। বিশ্বকাপে ১২ ম্যাচ খেলা ২৩ বছর বয়সী এই তারকার এখন গোল সংখ্যা মোট ৯টি। ১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসরে খেলা ১৩ দলের একটি ফ্রান্স। এ নিয়ে বিশ্বসেরার মঞ্চে ১৬ বার প্রতিনিধিত্ব করে দুইবার শিরোপা জেতা লেস ব্লুজরা। ১৯৯৮ সালে ব্রাজিলের পর প্রথম শিরোপাধারী দল হিসেবে সেমিফাইনালে খেলতে যাচ্ছে ফ্রান্স। ২০০২ সালে ব্রাজিলের পর প্রথম দল হিসেবে টানা দুই আসরে ফাইনালে খেলার হাতছানিও ফরাসিদের সামনে।

টানা দুইবার ১৯৩৪ ও ১৯৩৮ আসরের বিশ্বকাপ জেতা দল ইতালি ও ব্রাজিল ১৯৫৮ ও ১৯৬২। ২০১৮ সালে রাশিয়া আসরে শিরোপা জেতা ফ্রান্সের সামনেও এখন সুযোগ রয়েছে এই রেকর্ড ছোঁয়ার। অপর দিকে বিশ্বকাপ আসরে মরক্কোর অভিষেক ১৯৭০ সালে। আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে গ্রুপ পর্ব অতিক্রম করেছিল ১৯৮৬ আসরে। এবার আগের সব সাফল্য ছাড়িয়ে আরব ও আফ্রিকার প্রথম দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে দলটি। কোরবেইল-এসোনেস, ফ্রান্সে ২৩ সেপ্টেম্বর ১৯৭৫ সালে জন্ম নেয়া প্রথম আরব কোচ হিসেবে ওয়ালিদ রেগরাগুই দলকে সেমিফাইনালে নিয়ে আসেন। গত সেপ্টেম্বরে মরক্কো দলের দায়িত্ব নেয়ার পর থেকে তার কোচিংয়ে এখন পর্যন্ত আট ম্যাচ অপরাজিত আফ্রিকার দলটি।

কাতার আসরে মরক্কোর জালে এখন পর্যন্ত প্রতিপক্ষ একবারও বল পাঠাতে পারেনি। আসরে তারা একমাত্র গোল হজম করেছে গ্রুপ পর্বে কানাডার বিপক্ষে ২-১ ব্যবধানে জয়ের ম্যাচে। তাও আবার আত্মঘাতী গোল নিজ দলের ডিফেন্ডার নায়েফ আগের্দের। বিশ্বকাপ ফুটবলের আসরে প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স ও মরক্কো। আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত দুই দলের সাতবার মুখোমুখিতে পাঁচবারই জয় ফ্রান্সের। বাকি দু’টি ম্যাচ ছিল ড্র। আন্তর্জাতিক পর্যায়ে এখন পর্যন্ত মরক্কোর বিপক্ষে একবারো হারেনি ফ্রান্স। এবার কি পারবে ইতিহাস বদলাতে মরক্কো? সেটাই আজ রাতে দেখা যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //