‘পয়া’ জার্সিতে ফাইনাল খেলবে আর্জেন্টিনা

২০১৪ সালের বিশ্বকাপ ফাইনালের জার্সির কথা সবারই মনে থাকার কথা। সেই জার্সি পড়েই জার্মানির বিপক্ষে হেরে রানার্সআপ হতে হয়েছিল। এবার আর সেই জার্সি পড়ে ফাইনাল খেলতে চায়না আর্জেন্টিনা। আট বছর পর আরো একটি বিশ্বকাপ ফাইনালে উঠেছে লিওনেল মেসির দল। দলটির সামনে বিশ্বকাপ জয়ের শেষ সুযোগ। প্রতিপক্ষ মহাশক্তিধর ফ্রান্স। তাই প্রস্তুতিতে কোনো খামতি রাখছে না মেসিবাহিনী।

 এমনকি জার্সি নিয়েও তারা খুঁতখুঁতে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, চিরপরিচিত আকাশী-সাদা জার্সি পরে ফাইনাল খেলবে লিওনেল মেসির দল। ফাইনালে আর্জেন্টিনার এই জার্সি নিয়ে একটা কাকতালীয় ব্যাপার আছে।  ১৯৭৮ ও ১৯৮৬ বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দুটি ফাইনালেই সাদা-আকাশি জার্সিটি পরেছিল। দুইবারই তারা শিরোপা জিতে নেয়। এরপরই এই জার্সিটার প্রতি আলাদা একটা টানই জন্মে গেছে।

কিন্তু ১৯৯০ ও ২০১৪ বিশ্বকাপ ফাইনালে তারা অ্যাওয়ে জার্সি গায়ে মাঠে নেমে রানার্সআপ হয়েছিল। অন্যদিকে ফ্রান্স দলও তাদের নীল রঙ্গের হোম জার্সি পরে শনিবারের ফাইনালে মাঠে নামবে। এখন পর্যন্ত দুটি দলই দুইবার করে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। ফ্রান্স তো বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন। আর আর্জেন্টিনা সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল সেই ১৯৮৬ সালে। উল্লেখ্য, রবিবার লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ফ্রান্স-আর্জেন্টিনা ফাইনাল। বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার অ্যাওয়ে জার্সিকে ‘অপয়া’ ভাবতেই পারেন লিওনেল মেসিরা! হোম জার্সি পরলে বিশ্বকাপ জেতা যায়, অ্যাওয়ে পরলে হার, আর্জেন্টিনার শেষ চারটি ফাইনালের ইতিহাস এমনটাই বলে। যারা জার্সিতে পয়া-অপয়ার বিষয় নিয়ে ভাবেন, আর্জেন্টিনার সেই সমর্থকদের জন্য সুখবর। কাতার বিশ্বকাপের ফাইনালে অ্যাওয়ে জার্সি পরবে না আর্জেন্টিনা।

ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে আকাশি-নীল জার্সি আর সাদারঙা শর্টস পরে। যেটা আর্জেন্টিনার ‘হোম’ জার্সি। এবারের আগে পাঁচবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে আর্জেন্টিনা। এর মধ্যে ১৯৩০ বিশ্বকাপের ফাইনালে হোম-অ্যাওয়ে জার্সি ছিল না। টিভিতে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা না থাকায় দুই ফাইনালিস্ট নিজেদের পছন্দের জার্সি পরে খেলতে নেমেছিল। হোম, অ্যাওয়ে জার্সি প্রচলনের পর আর্জেন্টিনার প্রথম ফাইনাল ছিল ১৯৭৮ বিশ্বকাপ। নিজেদের মাটিতে অনুষ্ঠিত সেই আসরে হোম জার্সি পরে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। আট বছর পর মেক্সিকো বিশ্বকাপের ফাইনালেও হোম জার্সি পরেছিল ডিয়েগো ম্যারাডোনার দল। সেবারও বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। কিন্তু ১৯৯০ আর ২০১৪ বিশ্বকাপের ফাইনালে ম্যারাডোনা, মেসিদের গায়ে ছিল অ্যাওয়ে জার্সি। এ দুটি ফাইনালেই জার্মানির কাছে হেরে যায় তারা। এবার কাতারে সেই অ্যাওয়ে জার্সি আর পরতে হচ্ছে না।

গতকাল ফিফার টেকনিক্যাল কমিটির বৈঠকে ফাইনালে আর্জেন্টিনার জন্য ‘হোম জার্সি’ চূড়ান্ত হয়েছে। শিরোপা নির্ধারণী ম্যাচটিতে ‘হোম জার্সি’ পরবে ফ্রান্সও। মূলত দুই দেশের জার্সির রং ভিন্ন হওয়ায় একটি দলের ‘অ্যাওয়ে জার্সি’ পরার দরকার হচ্ছে না। মুন্দো আলবিসেলেস্তের খবরে বলা হয়েছে, হোম জার্সির সাথে সাদা শর্টস এবং সাদা মোজা পরবেন মেসিরা। এর আগে একই পোশাকে তাঁরা কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস এবং সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলেছিলেন। বিশ্বকাপ ফাইনালের সাথে জার্সিকেন্দ্রিক সবচেয়ে বড় ঘটনাটি জড়িয়ে আছে ব্রাজিলের ফুটবলে। ১৯৫০ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে সাদা জার্সি পরে খেলেছিল ব্রাজিল। ‘মারাকানা ট্র্যাজেডি’ নামে পরিচিতি পাওয়া সেই ম্যাচে হারের পর ব্রাজিল তাদের জার্সির রংই বদলে ফেলে। এরপর আর কোনো বিশ্বকাপে সাদা জার্সি পরেনি ব্রাজিল। আর্জেন্টিনাও এবার তাই নতুন কিছু চাইছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //