ফাইনাল ম্যাচ পরিচালনার সুযোগ পেয়ে রোমাঞ্চিত রেফারি সিমন

বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচে পরিচালনা করার পাশাপাশি রেফারি হিসেবে থাকাটাও কম গর্বের নয়। এবার সেটা করার সুযোগ পেয়েছেন পোল্যান্ডের রেফারি সিমন। অথচ বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স ও আর্জেন্টিনার মধ্যকার ম্যাচের রেফারি কে হচ্ছেন সেটি নিয়ে জলঘোলা কম হয়নি। অনেক বড় নামও সামনে এসেছিল। কিন্তু সবাইকে টপকে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেলেন পোল্যান্ডের রেফারি সিমন মারসিনিয়াক।

সিমন আগেও আর্জেন্টিনার একটি ম্যাচে রেফারির ভূমিকায় ছিলেন। অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনার মধ্যকার সেই ম্যাচে আর্জেন্টিনা ২-১ ব্যবধানে হারায় অজিদের। এর আগেও তিনি আর্জেন্টিনার ম্যাচে রেফারি হিসেবে ছিলেন ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা-আইসল্যান্ডের মধ্যকার ম্যাচে। সিমন মারসিনিয়াক পোল্যান্ডের পেশাদার ফুটবল রেফারি হিসেবে দীর্ঘদিন বিভিন্ন ম্যাচ পরিচালনা করে আসছেন।

একজন রেফারি হিসেবে অভিষেকের আগে ছোট বয়স থেকে সাইক্লিংয়ে বেশি মনযোগ ছিল তার। মাত্র ১২ বছর বয়সে ১০০ কিলোমিটার সাইক্লিং প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। কিন্তু ভবিষ্যতের কথা চিন্তা করে তার পরিবার তাকে সাইক্লিং থেকে সরে আসতে বলে। ধীরে ধীরে তিনি ফুটবলের প্রতি আসক্ত হন এবং ১৫ বছর বয়সেই সাইক্লিং বন্ধ করে দেন। পোল্যান্ডের ভিসলা প্লকে জন্ম নেয়া মারসিনিয়াকের রেফারি হিসেবে অভিষেক হয় চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের ২০১৪ সালে। মেসিদের সাথে ২০২২ বিশ্বকাপের আগেও একবার তার দেখা হয়েছিল। ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা বনাম আইসল্যান্ডের মধ্যকার ম্যাচে তিনি রেফারির দায়িত্ব পালন করেন।

যেখানে মেসিদের পক্ষে একটি পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন যা মেসি মিস করেন। সেই ম্যাচেও কয়েকটি সমালোচনাকর সিদ্ধান্ত দিয়েছিলেন এই রেফারি। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ বনাম অ্যাটলেটিকো মাদ্রিদের মধ্যকার উয়েফা সুপার কাপের ম্যাচের রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন। বলার অপেক্ষা রাখে না ফাইনালের মত গুরুত্বপূর্ণ ম্যাচ তাকে বেশ শক্ত হাতে পরিচালনা করতে হবে যেন কোনো অপ্রীতিকর অবস্থার সৃষ্টি না হয়।

আজ রাত ৯ টায় লুসাইলে ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা-ফ্রান্স। শুধু মারসিনিয়াকই নন, ফাইনালের সহকারী রেফারিদের নামও ঘোষণা করেছে ফিফা। এখানেও মারসিনিয়াকের সঙ্গী তার পোলিশরাই। সহকারী হিসেবে থাকবেন পাভেল সোকোলনিসকি ও টমাস লিস্তকিয়েভিচ। মারসিনিয়াক এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা ও ফ্রান্স দুই দলেরই ম্যাচ পরিচালনা করেছেন।

যার মধ্যে গ্রুপ পর্বে ফ্রান্স-ডেনমার্ক ম্যাচে রেফারি ছিলেন এই পোলিশ। ২০১১ সালে ফিফা রেফারির তালিকায় নাম লেখানো মারসিনিয়াক সে বছরই ইউরোপা লিগের ম্যাচ পরিচালনা করার সুযোগ পান। ২০১২তে চ্যাম্পিয়নস লিগে অভিষেক হয় মার্চিনিয়াকের। ২০১৬ ইউরোতে তিনটি ম্যাচ পরিচালনা করেন এই পোলিশ রেফারি। মারসিনিয়াক, সোকোলনিসকি ও লিস্তকিয়েভিচ এই তিন রেফারি মিলে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা-আইসল্যান্ড ও জার্মানি-সুইডেন ম্যাচ পরিচালনা করেছিলেন। পোল্যান্ডের প্রথম রেফারি হিসেবে বিশ্বকাপ ফাইনাল পরিচালনার দায়িত্ব পেলেন মারসিনিয়াক। যা নিয়ে নিজে রোমাঞ্চিত বলে জানিয়েছে ফিফার রেফারিজ কমিটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //