কাতার বিশ্বকাপ থেকে কোন দল কত টাকা পাচ্ছে?

আর্জেন্টিনা-ফ্রান্সের মধ্যকার ফাইনাল ম্যাচ দিয়ে শেষ হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২ তম আসর। মরুর দেশে আয়োজিত প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপ এখন প্রায় শেষের দিকে। ৩২ দলের টুর্নামেন্টে টিকে আছে মাত্র একটি ম্যাচ। আজ রাতের ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ২৮ দিনব্যাপী এ ফুটবল মহাযজ্ঞের। 

এবারের বিশ্বকাপে অনেক নতুন নতুন সংযোজন দেখেছে ফুটবল বিশ্ব। বল ও অফ সাইড টেকনোলজি, অতিরিক্ত খেলোয়াড়ের সংখ্যাবৃদ্ধিসহ অনেক নতুন নিয়ম এবং প্রযুক্তি যুক্ত হয়েছে এ বিশ্বকাপে। বেড়েছে পুরষ্কারের টাকার পরিমাণও। রেকর্ড পরিমাণ প্রাইজমানি থাকছে এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর জন্য।

এবারের কাতার বিশ্বকাপ শুরুর আগে প্রাইজমানির বিষয়টি জানিয়েছে ফিফা। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার দেওয়া তথ্যমতে, এবারের বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের জন্যই থাকছে প্রাইজমানি। আর সেই প্রাইজমানি আগের বিশ্বকাপগুলোর তুলনায় একটু বেশিই। এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ৪২০ কোটি টাকা। রানার্সআপ পাবে প্রায় ৩০০ কোটি টাকা। শেষ ষোল থেকে বিদায় নেওয়া দলগুলোও পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩০ কোটি টাকার সমান।

শেষ ষোল অর্থাৎ কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চার দল পাবে প্রায় ১৭০ কোটি টাকা করে। তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারী দল যথাক্রমে ২৭০ ও ২৫০ কোটি টাকা পাবে। এছাড়া গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দলগুলো পাবে ৯০ কোটি টাকা করে। বলা যায় দলীয় খেলার মধ্যে প্রাইজমানির দিক থেকে উপরের দিকেই থাকবে ফুটবল। আর বিশ^কাপের প্রাইজমানির হিসাব তো অন্য যে কোন খেলার চেয়ে ঢের বেশি।

কোন দলের প্রাইজমানি কত

চ্যাম্পিয়ন: ৪২ মিলিয়ন ইউএস ডলার
রানার্সআপ: ৩০ মিলিয়ন ইউএস ডলার
৩য় স্থান: ২৭ মিলিয়ন ইউএস ডলার
৪র্থ স্থান: ২৫ মিলিয়ন ইউএস ডলার
৫ম-৮ম স্থান: ১৭ মিলিয়ন ইউএস ডলার
৯ম-১৬তম স্থান: ১৩ মিলিয়ন ইউএস ডলার
১৭তম-৩২তম স্থান: ৯ মিলিয়ন ইউএস ডলার

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //