অথচ মোহাম্মদ বিন হাম্মামই নেই কোথাও!

এশিয়ার ফুটবলের খোঁজখবর যারা রাখেন তাদের কাছে মোহাম্মদ বিন হাম্মাম নামটি বেশ পরিচিত। একদা তিনি ছিলেন এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সভাপতি। নামী আর জাঁদরেল সংগঠক হিসেবে তার নামডাক রয়েছে। কাতারে বিশ্বকাপ এনে দিলেন যিনি, তিনিই এখন কোথাও নেই!

মরুর দেশে কাতারে বিশ্বকাপ ফুটবল। এক সময় ছিল কল্পনা। সেই কল্পনাকে বাস্তব করেছে কাতার ফুটবল এসোসিয়েশন ও এএফসি সাবেক সভাপতি মোহাম্মদ বিন হাম্মাম। কাতার ২০২২ বিশ্বকাপের স্বাগতিক হওয়ার পেছনে তার উদ্যোগই ছিল সবচেয়ে বেশি। নিজ দেশ কাতারে বিশ্বকাপ হচ্ছে অথচ মোহাম্মদ বিন হাম্মামকে দেখা যাচ্ছে না।

অনেক বিদেশি সাংবাদিকই হাম্মামের খোজ করছেন। কৌতূহলী হয়ে কাতারের কর্মকর্তাদের জিজ্ঞেস করছেন। কিন্তু কেউই তার খোঁজ পাচ্ছেন না। কাতারের অনেক সাংবাদিক ও ফুটবল সংশ্লিষ্ট ব্যক্তিকে হাম্মামের বিষয়ে জিজ্ঞেস করলে খানিকটা বিব্রত হন আবার অনেকে বিষয়টি এড়িয়ে যান। ফুটবলীয় দুর্নীতির কারণে তিনি ফিফা থেকে আজীবনের জন্য বহিষ্কার। এই বহিষ্কারাদেশের পর তিনি আর খেলাধুলার জগতে আসেননি। স্বাভাবিকভাবেই কাতার বিশ্বকাপে হাম্মামকে নিয়ে অনুসন্ধানী সাংবাদিকদের বেশ আগ্রহ ছিল।

কোথাও তাকে পাওয়া যায় কিনা সেই চেষ্টাও করেছেন কেউ কেউ। হাম্মামকে বিশ্বকাপের কোথাও পাওয়া তো যাই-নি বরং কেউ তার সম্পর্কে কিছু বলেনি। এক যুগ আগে এশিয়ার ফুটবলে হর্তাকর্তা ছিলেন হাম্মাম। শুধু এশিয়া নয় বিশ্ব ফুটবলেও বেশ দাপট ছিল তার। এএফসি সভাপতি হিসেবে ফিফার সহ-সভাপতিও ছিলেন। দক্ষিণ এশিয়ার অনেক কর্মকর্তাই হাম্মামের কোরামে ছিলেন। হাম্মাম নিষিদ্ধের সাথে ভারতের আলবার্তো কোলাসো, নেপালের গণেশ থাপাও নিষিদ্ধ হয়েছেন বিভিন্ন মেয়াদে। নেপাল ফুটবল এসোসিয়েশনের সাবেক সভাপতি গণেশ থাপার সাথে ব্যক্তিগত পর্যায়ে এখনো যোগাযোগ রয়েছে হাম্মামের।

এবার সেই গণেশের মাধ্যমে জানা গেল, পরিবার নিয়ে নিভৃতে জীবনযাপন করেন এক সময়ের দাপুটে ফুটবল সংগঠক। সামাজিক অনুষ্ঠানে তেমন আসেন না বিশেষত মিডিয়া এড়িয়ে চলেন। কারণ তার পিঠে যে আজীবন নিষেধাজ্ঞার খড়গ ঝুলছে। আর সম্মান হারাতে চান না তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //