মাঠে নেমেই দুটি অনন্য রেকর্ড গড়লেন মেসি

নিজের পঞ্চম বিশ্বকাপে খেলতে নেমে একের পর এক রেকর্ড নিজের করে নিয়েছেন লিওনেল মেসি। লুসাইলে ফ্রান্সের বিপক্ষে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপের ম্যাচ খেলতে নেমেছেন তিনি। মাঠে নামার আগে অন্তত ৭টি রেকর্ডের সামনে দাঁড়িয়েছিলেন। খেলতে নেমেই গড়ে ফেললেন বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড। শুধু তাই নয়, গোল করে গড়লেন আরো কয়েকটি রেকর্ড।

জার্মানির বিশ্বজয়ী সাবেক অধিনায়ক লোথার ম্যাথাউস বিশ্বকাপে সর্বোচ্চ ২৫টি ম্যাচ খেলেছিলেন। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমে জার্মান এই তারকাকে ছুঁয়েছিলেন লিওনেল মেসি। এবার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামার সাথে সাথেই তার নামের পাশে যোগ হলো ২৬ ম্যাচ। ফলে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড এখন মেসির দখলে।

শুধু সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডই নয়, বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি সময় মাঠে খেলার রেকর্ডও এখন মেসির দখলে। ইতালির সাবেক ফুটবল পাওলো মালদিনি বিশ্বকাপে মোট ২২১৭ মিনিট খেলেছিলেন।

ফাইনালের আগে পঞ্চম বিশ্বকাপ খেলতে নামা মেসি ২৫টি ম্যাচে মোট ২১৯৪ মিনিট মাঠে খেলেছিলেন। ফ্রান্সের বিপক্ষে ২৪ মিনিট খেলার পরেই মালদিনির সেই রেকর্ড ছাড়িয়ে একক অবস্থানে চলে গেলেন আর্জেন্টাইন এই তারকা।

এছাড়া ফ্রান্সের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করেই পেলের রেকর্ড ছুঁয়ে ফেলেন মেসি। বিশ্বকাপে ব্রাজিলিয়ান কিংবদন্তির গোল মোট ১২টি। পেনাল্টি থেকে গোল করার পর মেসিরও গোল সংখ্যা দাঁড়ালো মোট ১২টিতে। আর একটি গোল করতে পারলে তাকেও ছাড়িয়ে যাবেন বর্তমান সময়ের সেরা এই ফুটবলার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //