সেই সৌদি কোচের কথাই সত্য হলো

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকা আর্জেন্টিনা অজেয় হতে বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে মাঠে নামে। কিন্তু লিওনেল মেসির দলকে হারিয়ে চমকে দিয়েছিল মুসিলম বিশ্বের তীর্থস্থানের দেশটি।

সৌদি আরবের কাছে বিশ্বকাপের প্রথম ম্যাচে ২-১ গোলে হারের পর অনেকেই গ্রুপ পর্বেই লিওনেল মেসি বা আর্জেন্টিনার বিশ্বকাপ যাত্রার শেষ দেখেছিলেন। সেই ম্যাচের পর ফাইনাল তো অনেক দূরের পথ মেসিরা শেষ ষোল নিশ্চিত করতে পারবে কিনা এমন খেলা খেলে সেই প্রশ্নও তুলেছিলেন অনেকে। তবে একটা মানুষ জোর গলায় সেই কথার বিরোধিতা করে বলেছিলেন, ‘আর্জেন্টিনা গ্রুপ পর্ব পার হবে এবং শেষ পর্যন্ত বিশ্বকাপও জিতবে।’

তখন তার এই কথার সাথে সুর মেলানো মানুষের সংখ্যাও ছিল নেহায়েত কম। কিন্তু বিশ্বকাপের আগে দলকে নিয়ে এনালাইসেস করার কারণেই হয়তো তার মুখ থেকে এমন কথা বেরিয়েছিল। সেই মানুষটার কথায় তখন অনেকেই হয়তো খুশি হতে পারেনি। কেউ কেউ তো তার কথাকে ব্যঙ্গও করেছে। তবুও নিজের অবস্থান থেকে সরেননি সৌদি আরবের কোচ হার্ভে রেনার্ড। শেষ পর্যন্ত বিশ্বকাপের শিরোপা উঠেছে আর্জেন্টিনার হাতে।

এবার ৩৬ বছর পর কেটেছে আলবিসেলেস্তেদের শিরোপা খরা। আর সেই খরা কাটানো বিশ্বকাপে নায়ক হয়ে গেছেন লিওনেল মেসি। সৌদি কোচের এমন দূরদর্শিতার জন্য অনেকের প্রশংসাও পাচ্ছেন। আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার দিনে তাই অনেকেই রেনার্ডের উক্তিকে সামনে টেনে আনছেন। বিশ্বকাপ শেষে সৌদি কোচের কথাই হয়ে পড়ে সবচেয়ে বড় ভবিষ্যতবাণী। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //