৯২ বছরের রেকর্ড ভঙ্গ ব্রিটিশ সমর্থকদের

গ্রেপ্তার না হয়ে বিরল এক রেকর্ড গড়েছেন ব্রিটিশ সমর্থকরা। ফুটবলের ইতিহাসে ব্রিটিশ সমর্থকদের খুব একটা সুনাম নেই। দাঙ্গা-হাঙ্গামা-গ্রেপ্তারের মতো ঘটনা তাদের জন্য নতুন কিছু নয়।

কিন্তু অতীতের সব রেকর্ড ভেঙে এবারই প্রথম কাতার বিশ্বকাপে একজন ব্রিটিশ সমর্থকও গ্রেপ্তার হননি। 

বিশ্বকাপ ফুটবলের ৯২ বছরের ইতিহাসে এ এক বিরল ঘটনা। যুক্তরাজ্যের ফুটবল পুলিশিং ইউনিটের প্রধান মার্ক রবার্টস রীতিমতো বিস্ময় প্রকাশ করে জানিয়েছেন, কাতারে তাদের একজন সমর্থকও এবার একটিও অপরাধ করেননি।

এমনটি ফুটবলকে ঘিরে ব্যাপক হুল্লোর করা ‘থ্রি লায়নস’ গ্রুপের লোকজনও শান্ত ছিল। এর কারণ হিসেবে বলা হচ্ছে, ফুটবল ভেন্যুতে অ্যালকোহল না পান করতে পারাকে। ইউরো ২০২০ ফাইনালে মদ্যপ ব্রিটিশ সমর্থকরা স্টেডিয়ামে হুড়মুড়িয়ে প্রবেশ করেছিলেন নিরাপত্তা বেষ্টনী ভেঙে।

সেজন্য খেলাতে বিঘ্নও ঘটেছিল তখন। অবশ্য এবার ব্রিটিশ এই সমর্থকগোষ্ঠীর কথা মাথায় রেখেই কাতার বিশ্বকাপ আয়োজকদের বাড়তি প্রস্তুতি ছিল। মার্ক রবার্টসও বিশ্বাস করেন, কাতার অ্যালকোহল নিষিদ্ধ করায় ব্রিটিশ সমর্থকরা কোনো ঝামেলায় জড়াননি।

রাশিয়ায় ২০১৮ সালের বিশ্বকাপে তিন ব্রিটিশকে গ্রেপ্তার করা হয়েছিল। তবে এই সমর্থকরা যে শুধু বিদেশের মাটিতেই ঝামেলা তৈরি করেন, এমন নয়। দেশের মাটিতেও তাদের একই অবস্থা। এবার ফুটবল বিশ্বকাপ শুরু হওয়ার পর যুক্তরাজ্যে ৫৩১টি ঘটনা ঘটেছে। এগুলোর মধ্যে ১৫০টিই হয়েছে ইংলান্ড-ফ্রান্স ম্যাচের দিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //