শিরোপা মঞ্চে কেন মেসির গায়ে কালো পোশাক?

কাতার বিশ্বকাপের ফাইনাল শেষে যারা পুরস্কার বিতরণী অনুষ্ঠান দেখেন নি তারা দারুণ একটা মুহূর্ত মিস করেছেন। চ্যাম্পিয়ন দলের পুরস্কার নেওয়ার সময় মেসিকে কালো পোশাকে জড়িয়ে ফেলা হয়। সেই পোশাক পড়া নিয়ে কৌতূহলের সৃষ্টি হয়েছে। 

৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপার স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। ফাইনাল জয়ের পর গতকাল রবিবার ট্রফি হাতে বিজয়ের হাসি দিতে দেখা গেল লিওনেল মেসিকে। কিন্তু ফাইনালের মঞ্চ থেকেই জন্ম নিয়েছে নতুন এক বিতর্কের। লুসাইল স্টেডিয়ামে ফাইনালের মঞ্চে কালো রঙের জোব্বা পরে ট্রফি তুলে ধরেন মেসি, সেসময় তার গায়ের আকাশী-নীল জার্সি ঢেকে যায়। এরপরই শুরু হয়েছে বিতর্ক।

ম্যাচ শেষে পুরস্কার প্রদান মঞ্চে তখন উপস্থিত ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। মেসি ট্রফি তুলতে যাওয়ার মুহূর্তে কাতারের আমির তাকে ওই কালো পোশাক পরিয়ে দেন। যাতে তার নীল-সাদা জার্সি ঢাকা পড়ে যায়। অনেকেই বলছেন জোব্বার কারণে আর্জেন্টিনার জয়ের মুহূর্ত বিকশিত করতে দেওয়া হয়নি। সাবেক ইংলিশ ফুটবলার গ্যারি লিনেকার এনিয়ে ক্ষুব্ধ। যেমন বলছেন তিনি, ‘এটা লজ্জাজনক। একদিক থেকে ওরা মেসির আর্জেন্টিনার জার্সিটাই ঢেকে দিল। যা বিতর্কের মতোই তৈরি করেছে অনেক কৌতূহলের।’

আর্জেন্টিনার সাবেক তারকা ডিফেন্ডার পাওলো জাবালেতাও ক্ষোভ প্রকাশ করেছেন। বলছেন, ‘এটা কেন করা হবে, কেন? এটার তো কারণ থাকতে পারে না।’ ফুটবল সমর্থকদের একটা বড় অংশও এই কালো জোব্বার কারণে অসন্তুষ্ট। এই কালো জোব্বা মূলত আরব বিশ্বের পুরুষদের একটি ঐতিহ্যবাহী পোশাক যার নাম-বিশত। বিশেষ আয়োজন এবং বিয়ের মতো বড় অনুষ্ঠানে এটি পরেন তারা। কারও গায়ে এটি পরিয়ে দেওয়ার মানে হলো সেই ব্যক্তিকে সর্বোচ্চ সম্মান প্রদর্শন করা। এটি অবশ্য ধর্মনিরপেক্ষ একটি পোশাক। মেসিকে গতকাল সেই পোশাক পরিয়ে দেওয়া নিয়ে বাংলাদেশের ফুটবলার জামাল ভূঁইয়া এক টুইট বার্তায় লিখেছেন, ‘যখন একটি দেশের আমির আক্ষরিক অর্থে আপনাকে বিশত উপহার দেন এবং নিজের হাতে আপনাকে পরিয়ে দেন; তার মানে হলো এটি সেই ব্যক্তিকে দেয়া সর্বোচ্চ সম্মান, যা কাতারি উপায়ে করা হয়েছে।

আর এর সাথে ধর্মের কোনো সম্পর্ক নেই।’ যদিও আর্জেন্টিনা শিবিরে এ নিয়ে বিতর্কের ছিটেফোঁটা দেখা যায়নি। ম্যাচশেষে তারা ছিলেন নিজেদের মতো উদযাপনে ব্যস্ত। অবশ্য কিছুক্ষণ পর দেখা যায় কালো সেই জোব্বা খুলেও ফেলেন মেসি। আর্জেন্টিনার জার্সিতে তখন দেখা গিয়েছে ৩ তারার ঝলকানি! সেটাই দেখা গেছে এবার। যেখানে আগ্রহ আর প্রত্যাশার কেন্দ্রে ছিলেন মেসি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //