বিশ্বকাপ জিতেও ব্রোঞ্জের ট্রফি নিয়ে ফিরেছে আর্জেন্টিনা

বিশ্বকাপ জিতেও সোনায় মোড়ানো ট্রফি নিয়ে দেশে ফিরতে পারেনি আর্জেন্টিনা। কারণ ফিফার নিয়মে আসল ট্রফি দেবার কোনো বিধান নেই। বিশ্বকাপ জিতেও তাই ব্রোঞ্জের ট্রফি নিয়ে ফিরেছে তারা।

কাতার বিশ্বকাপ জিতে আজন্ম লালিত স্বপ্ন পূরণ হয়েছে লিওনেল মেসির। ৩৬ বছর পর দেশকে বিশ্বকাপ জয়ের স্বাদ দিয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি। সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে বিশ্বকাপ জেতানোয় মেসি নাম লিখিয়েছেন সর্বকালের সেরাদের তালিকায়। তবে বিশ্বকাপ জিতেও আসল ট্রফি নিয়ে দেশে ফিরতে পারেনি আর্জেন্টিনা।

ফিফার নিয়মানুযায়ী বিশ্বকাপ জেতার পরেও ট্রফি নিজেদের কাছে রাখতে পারে না কোনো দলই। জয়ী দলকে ব্রোঞ্জের একটি প্রতিমূর্তি দেওয়া হয়। সেটিই থাকে তাদের কাছে। আসল ট্রফি চলে যায় সুইজারল্যান্ডের জুরিখে। সেখানে ফিফার বিশ্ব ফুটবল মিউজিয়ামে রাখা হয় ট্রফিটি। বিশ্বকাপের সময় এলে সংশ্লিষ্ট দেশে ট্রফি নিয়ে যাওয়া হয়। বিশ্বকাপ শেষে আবার নিজের জায়গায় ফেরত যায় বিশ্বকাপ ট্রফি। তবে আগে ফিফার নিয়ম ছিল কোনো দেশ তিনবার বিশ্বকাপ জিতলে তাদের আসল ট্রফিটি দিয়ে দেওয়া হবে।

যার সূত্র ধরে ১৯৭০ সালে তৃতীয় বার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। আসল জুলে রিমে ট্রফি দেওয়া হয়েছিল পেলেদের। পরে ১৯৮৩ সালের ১৯ ডিসেম্বর সেই ট্রফি চুরি হয়ে যায়। অনেক খোঁজার পরেও সেটা আর ফেরত পাওয়া যায়নি। ধারণা করা হয়, ট্রফির সোনা গলিয়ে বিক্রি করে দেওয়া হয়েছিল সেটা। কারণ চুরি যাওয়ার কয়েকদিন পরে পাওয়া গিয়েছিল ট্রফির নিচের অংশটা যেটা কিনা সোনার নয়। সেই অংশটিও এখন রাখা আছে সুইজারল্যান্ডের ফুটবল মিউজিয়ামে। এই ঘটনার পর বিশ্বকাপে এসেছে নতুন ট্রফি।

আর এখনকার ট্রফিটা প্রথম দেওয়া হয়েছিল ১৯৭৪ সালে। কিন্তু ১৯৮৩ সালে ট্রফি হারিয়ে যাওয়ার ঘটনার পর থেকে কোনো দেশকেই আসল ট্রফি নিয়ে যেতে দেওয়া হয় না। তাই ৩৬ বছর পর ট্রফি জিতেও মেসিরা নিয়ে যাচ্ছে ব্রোঞ্জের তৈরি একটি ট্রফির প্রতিমূর্তি। সেটাই এখন করা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //