‘ম্যারাডোনাকে ছাড়িয়ে যেতে আরো কিছু করতে হবে’

ডিয়েগো ম্যারাডোনা ও লিওনেল মেসির মধ্যে এখন অনেকেই মিল খুজে পাচ্ছেন। সেটা শুধু সাফল্য দিয়েই নয়। বিশ্বকাপের মতো আসরে চ্যাম্পিয়নের পাশাপাশি রানার্সআপ হওয়াতেও মিল রয়েছে তাদের।

আর্জেন্টিনা এর আগে সবশেষ বিশ্বকাপে জিতেছিল ১৯৮৬ সালে, প্রায় একক নৈপুণ্যে সেবার দলকে ট্রফি এনে দিয়েছিলেন ডিয়েগো ম্যারাডোনা। কাতারে মেসির পারফরম্যান্স অনেকের চোখে ইতিহাসের সেরা ফুটবলার বিবেচনার ক্ষেত্রে তার অবস্থানকে শক্ত করেছে। তবে আর্জেন্টিনার সব সময়ের সেরা হিসেবে ম্যারাডোনাকে এখনো ছাড়িয়ে যেতে পারেননি মেসি- মত ম্যারাডোনা সতীর্থ সাবেক তারকা ফুটবলার হাভিয়ের জানেত্তির।

ম্যারাডোনার সাথে লিওনেল মেসির তুলনা চলে আসছে অনেক দিন ধরেই। দুই সময়ের দুই আর্জেন্টাইন কিংবদন্তির মধ্যে কে সেরা, এই বিতর্ক পুরনো। এবার বিশ্বকাপ জেতার পর মেসি তার পূর্বসূরিকে ছাড়িয়ে গেছেন কি-না, এমন আলোচনা চলছে এখন। তবে আর্জেন্টিনার সর্বকালের সেরা ফুটবলার হিসেবে ম্যারাডোনাকে ছাড়িয়ে যাওয়ার জন্য মেসির বিশ্বকাপ জয় যথেষ্ট নয় বলে মনে করেন দেশটির সাবেক মিডফিল্ডার জানেত্তি। লম্বা ফুটবল ক্যারিয়ারে কেবল একটি অপ্রাপ্তিই ছিল মেসির। সেটি ঘুচে গেছে গত রবিবারর।

লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে তৃতীয় বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। মেসি অবশেষে পেয়েছেন বিশ্ব জয়ের স্বাদ। ফাইনাল ম্যাচ সামনে থেকেই দেখেছেন জানেত্তি। জয়ের পর মাঠে নেমে মেসিকে জড়িয়ে ধরে অভিনন্দন জানাতে দেখা যায় তাকে। 

ইতালির পত্রিকা লা গাজ্জেত্তা দেল্লো স্পোর্তকে ইন্টার মিলান কিংবদন্তি বলেন, ইতিহাসের সেরা দুই ফুটবলার তার দেশের, এই ভেবেই তিনি বেশি খুশি। দুজনের তুলনায় যেতে রাজি নন তিনি, ‘না, আমার মতে নয় (ম্যারাডোনাকে ছাড়িয়ে যেতে পারেননি মেসি)। আমি তুলনা করা পছন্দ করি না। আমাদের কৃতজ্ঞ হতে হবে যে, ইতিহাসের দুই সেরা খেলোয়াড় আর্জেন্টিনার। মেসি এখন অনেক বেশি পরিণত। এবার সে দলের বাকিদের কাছে তার নেতৃত্বের প্রভাব ছড়িয়ে দিতে পেরেছে।’

বিশ্বকাপ, যে ট্রফির জন্য ১৬ বছর অপেক্ষা করেছেন লিওনেল মেসি। ২০০৬ সালে প্রথম এই ট্রফি জিততে বিশ্বকাপে খেলতে নেমেছিলেন। রবিবার সেই স্বপ্নপূরণ হলো, হাতে পেলেন বিশ্বকাপ। সেই ট্রফি নিয়েই আর্জেন্টিনার জার্সি গায়ে ঘুমান মেসি, ভোরবেলা সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘সুপ্রভাত’; সাথে তিনটি ছবি। একটিতে ট্রফি জড়িয়ে মেসি ঘুমাচ্ছেন। একটি ছবিতে ঘুম থেকে উঠে হাসছেন। পাশে বিশ্বকাপ। আরেকটি ছবিতে দেখা যাচ্ছে বিশ্বকাপ জড়িয়ে ধরে কিছু একটা পান করছেন মেসি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //