মেসির জার্সি পাপোশ আর মার্টিনেজের কোলে এমবাপ্পে

বিশ্বকাপ শেষ হওয়ার পর এখনো চলছে আর্জেন্টিনার চ্যাম্পিয়ন বন্দনা। এর মাঝে লিওনেল মেসির জার্সি দিয়ে পাপোশ বানিয়েছে ফরাসীরা, এমিলিয়ানো মার্টিনেজের কোলে কিলিয়েন এমবাপ্পের পোট্টেট আর জন্মদিনে তার কফিন বানিয়ে পুড়িয়েছেন আর্জেন্টাইনরা।

কাতার বিশ্বকাপে অনবদ্য পারফরম্যান্স করে গোল্ডেন গ্লাভস জিতেছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তবে গোল্ডেন গ্লাভস জয়ের পর অশ্লীল অঙ্গভঙ্গি করে জন্ম দেন বিতর্কের। সেই বিতর্কের রাশ কাটতে না কাটতেই ফের নতুন বিতর্কের জন্ম দিলেন মার্টিনেজ। বিশ্বকাপ জয়ের পর দেশে ফিরে রাজধানী বুয়েন্স আয়ার্সের ছাদখোলা ট্রফি প্যারেডে অংশ নেয় আর্জেন্টিনা ফুটবল দল। সেই বাসে ছিলেন এমিলিয়ানো মার্টিনেজ।

ছাদখোলা বাসে একটি ছোট পুতুলে এমবাপ্পের মুখচ্ছবি লাগিয়ে কোলে নিয়ে আছেন মার্টিনেজ। মূলত এমবাপ্পেকে অপমান করতেই এমন উদযাপন করেছেন মার্টিনেজ। বিশ্বকাপ শুরুর আগে এক সাক্ষাৎকারে লাতিন ফুটবলকে নিয়ে কটাক্ষ করে এমবাপ্পে বলেছিলেন, ‘যখন আমরা বিশ্বকাপে পৌঁছাই তখন আমরা সেখানে প্রস্তুত হয়েই যায়। অন্যদিকে লাতিন আমেরিকার ব্রাজিল এবং আর্জেন্টিনা এই স্থরে নেই। সেখানকার ফুটবল ইউরোপের মতো উন্নত নয়। তাই আগামী বিশ্বকাপগুলোতেও সবসময় ইউরোপিয়ানরাই জয়ী হবে।’ 

এমবাপ্পের এমন মন্তব্যে মার্টিনেজ বলেন, ‘তার যথেষ্ট ফুটবল জ্ঞান নেই। সে কখনো দক্ষিণ আমেরিকায় খেলেনি। যা নিয়ে আপনার কোনো অভিজ্ঞতা নেই, তা নিয়ে আলোচনা করা সাজে না আপনার। কিন্তু এটা কোনো ব্যাপারই না। আমরা দুর্দান্ত একটি দল। মানুষ এভাবেই আমাদের স্বীকৃতি দেয়।’

এদিকে মেসির জার্সি ‘পাপোশ’ বানিয়ে নতুন বিতর্ক তৈরি করেছে ফরাসিরা। কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা জিতে আর্জেন্টিনা। ফ্রান্সের সামনে ব্যাক টু ব্যাক চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকলেও তা হতে দেয়নি মেসির আর্জেন্টিনা। টান টান উত্তেজনাপূর্ণ রঙ পাল্টানো ম্যাচে টাইব্রেকারে শেষ হাসি হাসে আর্জেন্টিনা। ফ্রান্সের এমন হারে মেসির ওপর ক্ষোভ ঝাড়ছেন ফরাসিরা। ফ্রান্সের একটি পাব-এ মেসির পিএসজির জার্সি দিয়ে পাপোশ বানানো হয়েছে।

ফুটবলবিষয়ক ওয়েবসাইট ‘ফুটি-হেডলাইনস’-এ প্রকাশিত এক ছবিতে দেখা যায়, মেসির একটি পিএসজির ৩০ নম্বর জার্সি পাবের দরজায় বিছানো। তারপাশেই এক বোর্ডে লেখা, ‘পা মুছতে ভুলবেন না।’ ছবিতে পিএসজির মেসির সাদা দেখে বোঝা যাচ্ছে অনেকে পা মুছেছেন সেখানে। ২০২১ সালে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন লিওনেল মেসি।

এছাড়া জন্মদিনে কিলিয়েন এমবাপ্পের কফিন বানিয়ে পোড়ালেন আর্জেন্টাইনরা। এমবাপ্পের কফিন বানিয়ে পোড়ানো হচ্ছে। সম্প্রতি শেষ হওয়া ফুটবল বিশ্বকাপের ফাইনাল ম্যাচে আর্জেন্টিনার সম্ভাবনাময় সহজে বাগরা দেয় ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। ম্যাচের দ্বিতীয়র্ধের শেষের দিকে মাত্র ৩মিনিটে ২টি গোল করে বসেন এমবাপ্পে।

অতিরিক্ত সময়েও মেসির সঙ্গে টক্কর দেন ফ্রান্সের এই ফুটবলার। ফলে ম্যাচ গড়ায় ট্রাইবেকারে। শেষ পর্যন্ত ট্রাইবেকারে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনা শিরোপার স্বাদ পেলেও সেই উত্তেজনা বিরাজ করছে দলটির সমর্থকদের মধ্যে। দুই দলের সমর্থকরা আরেকপক্ষকে যেন চরম অপমান করেই শোধ নিতে চাইছে। হারের শোধ নিতে মেসির পিএসজি জার্সিকে পানশালার দরজার সামনে পাপোশ বানিয়ে পা মুছেছে ফরাসিরা। অপরদিকে, আর্জেন্টাইন সমর্থকরাও কম যান না। যা সব মিলিয়ে বিতর্কই তৈরি করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //