রোনালদোকে সতর্ক করলেন জাভি

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে ক্রিশ্চিয়ানো রোনালদো যেখানেই গিয়েছেন, সেখানেই সোনা ফলিয়েছেন। মধ্যপ্রাচ্যের ক্লাব ফুটবলেও সিআর সেভেন সফলতা পাবেন বলেই বিশ্বাস অনেকের। তবে জাভি হার্নান্দেজের ধারণা, সৌদি আরবে সাফল্যের দেখা পাওয়াটা সহজ হবে না রোনালদোর জন্য। এমনকি সৌদি লিগের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে সিআর সেভেনকে আগাম সতর্কবার্তাও দিয়ে রেখেছেন বার্সেলোনা কোচ।

রোনালদোর মতো জাভি হার্নান্দেজও ক্যারিয়ারের সায়াহ্নে মধ্যপ্রাচ্যের ফুটবলে নাম লিখিয়েছিলেন। বার্সেলোনায় ২৪ বছর কাটানোর পর ২০১৫ সালে কাতারের ক্লাব আল-সাদে যোগ দেন সাবেক স্প্যানিশ মিডফিল্ডার। কাতারের ক্লাবটিতে চার মৌসুম খেলার পর বুটজোড়া তুলে রেখে ২০১৯ সালে দলের কোচ বনে যান জাভি। আল-সাদের ডাগআউটে থাকাকালে  ঘরোয়া লিগসহ বেশ কিছু টুর্নামেন্টও জিতে নেন তিনি।

আল-সাদের ডাগআউটে দাঁড়ানোর পর সৌদি আরবের কয়েকটি ক্লাবের মুখোমুখি হয়েছিলেন জাভি। সেই অভিজ্ঞতার আলোকেই তিনি বলেন, “সে (রোনালদো) সৌদি আরবের অন্যতম সেরা ক্লাবে যোগ দিয়েছে। এই লিগ বেশ কঠিন। আল-সাদের কোচ থাকাকালে এখানকার কয়েকটি দলের বিপক্ষে ম্যাচ খেলেছিলাম। রোনালদোর জন্য এটা একটা চ্যালেঞ্জ হতে যাচ্ছে।”

গত নভেম্বরের মাঝামাঝি সময়ে ব্রডকাস্টার পিয়েরে মরগ্যানকে দেওয়া সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনেন। সেই সঙ্গে রেড ডেভিলদের সাবেক অন্তর্বর্তী কোচ রাল্ফ র‍্যাগনিক এবং বর্তমান কোচ এরিক টেন হ্যাগেরও সমালোচনা করেন সিআর সেভেন। সেই সাক্ষাৎকার প্রকাশের পর ম্যান ইউনাইটেডের সঙ্গে রোনালদোর সম্পর্কের শীতলতা প্রকট আকার ধারণ করে। শেষ পর্যন্ত ৩৭ বছর বয়সী ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি ছিন্ন করে ইংলিশ ক্লাবটি। এরপর আড়াই বছরের চুক্তিতে ২০২৫ সাল পর্যন্ত সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দেন সিআর সেভেন।

ক্রিস্টিয়ানো রোনালদোকে দলে টানার বিষয়টিতে ফুটবলীয় দিক যতটা না, তার চেয়ে বেশি ভূমিকা রেখেছে ব্যবসায়িক কারণ। আর হবে নাই বা কেন? ক্রিস্টিয়ানো রোনালদো নামটা নিজেই একটা ব্র্যান্ড। ৩৯ বছর বয়সের দোরগোড়ায় দাঁড়ানো রোনালদোর জন্যও তাই টাকা ঢালতে কার্পণ্য করেনি সৌদি ক্লাবটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //