শুরুতেই নেপাল পরীক্ষা বাঘিনীদের

গেল বছর সিনিয়র সাফ জিতে ইতিহাস রচনা করে বাংলার বাঘিনীরা। এবার ঘরের মাঠে অনূর্ধ্ব-২০ সাফে চ্যাম্পিয়নে জুনিয়র বাঘিনীরা কতটা আশা পূরণ করতে পারবেন সে দিকেই তাকিয়ে রয়েছেন সবাই। তবে দলের খেলোয়াড়দের সঙ্গে কথা বলে এই প্রতিবেদক জানতে পেরেছে, সাবিনা খাতুন-কৃষ্ণা রানীদের অর্জনই শামসুন্নাহার-রূপনা চাকমাদের অনুপ্রেরণা। 

সেই লক্ষ্যে আজ শুক্রবার (৩ ফেব্রুয়ারি) টুর্নামেন্টের প্রথম দিনে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে নেপালের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ দল।  

জানা গেছে, ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। এর আগে বিকেল ৩টায় উদ্বোধনী ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে ভুটান। 

বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, মেয়েরা প্রতিনিয়ত উন্নতি করছে। প্রতিটা টুর্নামেন্টে তাদের পারফরম্যান্স দেখা হয়। দুই মাস ওরা ক্লাবেই ছিল। এর পর থেকে ক্যাম্পে কঠোর অনুশীলন শুরু করেছে। আশা করছি, সবার প্রত্যাশা পূরণ করার জন্য মেয়েরা সর্বশক্তি দিয়ে খেলবে। গতবার ঢাকা আসরের চেয়ে মেয়েরা আরও ভালো খেলবে বলে তার বিশ্বাস।

প্রসঙ্গত, আগামী বছরে উজবেকিস্তানে বসবে এএফসি বয়সভিত্তিক অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপ। এর আগে বাছাই পর্ব পেরুতে হবে লাল-সবুজের প্রতিনিধিদের। সেজন্য সাফের দল থেকে বাছাই করে শক্তিশালী স্কোয়াড গড়তে চায় বাংলাদেশ। 

এ বিষয়ে ছোটন বলেন, সাফ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। আগামীতে এএফসি অ-২০ টুর্নামেন্ট। আশা করছি নিজেদের সেরা পারফরম্যান্স দিয়ে মেয়েরা নিজেদের অবস্থান শক্ত করতে চাইবে। 

গত বছর বয়সভিত্তিক সাফের দুটি আসর খেলেছে এই দলের বেশ কয়েকজন। তাদের মধ্যে আছেন সোহাগী কিছকু, উন্নতি খাতুন, আফিদা খন্দকার ও স্বপ্না রানী। সতীর্থদের এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে ঘরের মাঠে সাফের শিরোপা জিততে চান অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র। 

তিনি বলেন, অনেক দিন ধরেই আমরা একসঙ্গে আছি। এ দলটা অনূর্ধ্ব-১৫ ও জামশেদপুরে অনূর্ধ্ব-১৮ প্রতিযোগিতা খেলেছে একসঙ্গে। সে অভিজ্ঞতা এখানে কাজে লাগাতে হবে।

কোচ ছোটন বলেন, নেপাল অবশ্যই ভালো দল। আগে সাফ বলতে আমরা বুঝতাম নেপাল-ভারত। তবে এখন আমরাও ভালো করছি। ২০১৭ সাল থেকে সাফ বয়সভিত্তিক আসর শুরু করেছে। অ-১৫ দিয়ে বয়সভিত্তিক সাফ শুরু হয়। সেই আসরে আমরা চ্যাম্পিয়ন হয়েছিলাম। যতগুলো টুর্নামেন্টে খেলেছি এর সবটিতেই আমরা ফাইনালে উঠেছি। আমাদের এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //