মেসির প্রতিপক্ষ দুই ফরাসি

আরও সংক্ষিপ্ত হলো ফিফা দ্য বেস্টের তালিকা। বর্ষসেরা পুরুষ ফুটবলার হওয়ার দৌড়ে লিওনেল মেসির প্রতিপক্ষ দুই ফরাসি কিলিয়ান এমবাপ্পে এবং করিম বেনজেমা। এই তিনজনকে রেখে সবশেষ তালিকা প্রকাশ করেছে ফিফা। যাদের মধ্যে যেকোনো একজনের হাতে উঠবে ২০২২ সালের বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব। কে সেই ভাগ্যবান? এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে ২৭ ফেব্রুয়ারি। এই দিন প্যারিসে ফিফা অ্যাওয়ার্ড নাইটের জমকালো আয়োজনের মধ্য দিয়ে ঘোষণা করা হবে সব ক্যাটাগরির চূড়ান্ত বিজয়ীর নাম।

স্বাভাবিকভাবেই প্রতিবারের ন্যায় এবারও সবার আগ্রহের কেন্দ্রে বর্ষসেরা পুরুষ ফুটবলার ক্যাটাগরি। ধারণা করা হচ্ছে, ফিফা দ্য বেস্ট হতে চলেছেন মেসি। কেননা ক্যারিয়ার সেরা একটি বছর পেছনে ফেলেছেন আর্জেন্টাইন খুদেরাজ। জিতেছেন বহু কাঙ্ক্ষিত বিশ্বকাপ ট্রফি। লা আলবিসেলেস্তেদের চ্যাম্পিয়ন বানাতে সেরা ফুটবলটাই উপহার দিয়েছেন ৩৫ বছর বয়সী ফুটবলার। তাই তো কাতার বিশ্বকাপে জিতেছেন গোল্ডেন বল। শুধু আন্তর্জাতিক ফুটবলে নয়, বছরজুড়ে ক্লাবের জার্সিতেও আলো ছড়িয়েছেন মেসি।

পেশাদার ফুটবলে মেসি ও এমবাপ্পের ২০২২ সালটা ছিল প্রায় সমানে-সমান। পিএসজির দুই সতীর্থ ছুটেছেন সমান তালে এবং বিশ্বকাপে মুখোমুখি হয়েছিলেন শত্রু বেশে। সবার জানা, কাতার বিশ্বকাপে ফাইনাল খেলেছিল আর্জেন্টিনা ও ফ্রান্স। বিশ্ব চ্যাম্পিয়নদের টাইব্রেকারে হারিয়ে শ্রেষ্ঠত্বের মুকুট পরেছেন মেসিরা। এমবাপ্পের হ্যাটট্রিকেও শিরোপা ধরে রাখতে পারেনি ফ্রান্স। টুর্নামেন্টে সর্বোচ্চ ৮ গোল করে গোল্ডেন বুট জিতে নেন এমবাপ্পে। চোটের কারণে বিশ্বকাপ খেলতে না পারলেও সেরার দৌড়ে মেসি-এমবাপ্পের সঙ্গে রয়েছেন বেনজেমা। গত বছর রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ এবং লা লিগা শিরোপা জিতিয়েছেন বেনজেমা। ক্লাব ফুটবলে সাফল্যের কারণে ফিফার সবশেষ সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //