হেরে ২৮ বছর পিছিয়ে গেল পিএসজি

মেসি-এমবাপ্পে-নেইমারদের নিয়ে পিএসজির এই ‘প্রজেক্টে’র ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে জোরেশোরেই। আর উঠবেই না কেন! ভেবে দেখুন, কাতার বিশ্বকাপে ব্যক্তিগত সেরার দুই পুরস্কারই উঠেছে পিএসজির দুই খেলোয়াড়ের হাতে। ফাইনালে হ্যাটট্রিকসহ মোট ৮ গোল করে ও ২টি গোল বানিয়ে ‘গোল্ডেন বুট’ জিতেছেন এমবাপ্পে। মেসি ‘গোল্ডেন বল’ জিতেছেন নিজে ৭ গোল করে ও সতীর্থদের দিয়ে ২ গোল করিয়ে।

অথচ বায়ার্ন মিউনিখের বিপক্ষে দুই লেগে মোট ১৮০ মিনিট পেয়েও তাদের কেউ গোল করতে পারেননি। ভাবা যায়! এমন দুর্দান্ত স্কোয়াড নিয়েও আবারও ব্যর্থ হতে হলো। সত্যিই মাঝেমধ্যে ফুটবলের রসিকতাও খুব নির্মম হয়!

কতটা নিমর্ম লিওনেল মেসি তার উদাহরণ। ২০২১ সালে মেসি বার্সেলোনা ছাড়ার আগে চ্যাম্পিয়নস লিগে এই ক্লাবের হয়ে সর্বশেষ কোয়ার্টার ফাইনালে উঠতে পারেননি ২০০৭ সালে। এরপর প্রতিবারই অন্তত কোয়ার্টার ফাইনালে খেলেছেন।

কিন্তু পিএসজিতে আসার পর কখনো এ মঞ্চের দেখা পাননি। আরও পরিতাপের বিষয় হলো, চ্যাম্পিয়নস লিগে দুই লেগের ম্যাচে পিএসজি সবশেষ গোল করতে ব্যর্থ হয়েছিল ২৮ বছর আগে। ১৯৯৫ চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে এসি মিলানের বিপক্ষে। এবারের মতো সেবারও দুই লেগ মিলিয়ে ৩-০ গোলে হেরেছিল পিএসজি এবং দুই লেগের স্কোরও একই-১-০ ও ২-০!

কিন্তু সেই দলে জর্জ উইয়াহ ও ডেভিড জিনোলা ছাড়া তারকা তেমন কেউ ছিলেন না। মেসি-এমবাপ্পেদের পিএসজির ক্ষেত্রে কথাটা খাটে না। তারকার হাট নিয়েও কাজের কাজ গোলই তো করতে পারেনি!

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //